চার বিদেশিকেই পাল্টে ফেলেছে আরামবাগ

স্পোর্টস রিপোর্টার

খেলা ১৯ এপ্রিল ২০২১, সোমবার

করোনাভাইরাসের প্রকোপে কবে লীগ শুরু হবে তার নিশ্চয়তা নাই। তবে বসে নেই ক্লাবগুলো। প্রথম লেগের ব্যর্থতা ঘোচাতে মধ্যবর্তী দল বদলে শক্তি বাড়াতে চেষ্টা করেছে বেশ কয়েকটি ক্লাব। শনিবার শেষ হয়েছে মধ্যবর্তী দলবদল। এই বদলে চার বিদেশির চারটিতেই পরিবর্তন এনেছে আরামবাগ ক্রীড়া সংঘ। সদ্য বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া এলিটা কিংসলেকে দলে ভিড়িয়েছে বসুন্ধরা কিংস। সানডে সিজুবাকে ফিরিয়ে ফরোয়ার্ড লাইনের দুর্বলতা কাটাতে চাইছে আবাহনী। মোহামেডানও চেষ্টা করছে নতুন বিদেশি দলে ভিড়িয়ে শক্তি বাড়াতে।

বাংলাদেশ প্রিমিয়ার লীগের প্রথম পর্বে জয় না পাওয়া একমাত্র দল আরামবাগ ক্রীড়া সংঘ। ১২ ম্যাচের ১১টি হার ও এক ড্র করে ১ পয়েন্ট নিয়ে টেবিলের তলানীতে তারা। রেলিগেশন শঙ্কাটা সবচেয়ে বেশি এই ক্লাবটির। তারপর আছে ক্লাবটির বিপক্ষে বেটিংয়ে জড়ানোরও অভিযোগ। মাঠে-টেবিলে বিপর্যস্ত ক্লাবটি দ্বিতীয় পর্বে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে খেলোয়াড় তালিকায় বড় পরিবর্তন আনছে। প্রথম পর্বে খেলা চার বিদেশির একজনকেও রাখেনি আরামবাগ। অস্ট্রেলিয়ার ক্রিশ্চিয়ান স্মিথ, নাইজেরিয়ার ক্রিস্টোফার চিজোবা এবং ঘানার মোরো ইব্রাহিম ও অ্যাডাম স্যাডিক ছিলেন আরামবাগের প্রথম পর্বের বিদেশি খেলোয়াড়। এদের বিদায় করে তারা দলে ভিড়িয়েছে উজবেকিস্তানের ডিফেন্ডার রুস্তমভিচ, মিডফিল্ডার খলমুরদ, দিলশাদ নাজিরভ ও ফরোয়ার্ড আবদুখিদিরভ- সবাই সর্বশেষ খেলেছেন নিজ দেশের ক্লাবে। এই চার বিদেশি ছাড়াও আরামবাগ পরিবর্তন এনেছে স্থানীয়দের তালিকায়। গোলরক্ষক আপেল, ডিফেন্ডার মো. রকি ও শামীমকে ছেড়ে দিয়েছে ক্লাবটি। স্থানীয় যাদের নিয়েছে তাদের মধ্যে ৫ জনই আগে কোনো ক্লাবে খেলেনি। মুক্তিযোদ্ধার গোলরক্ষক ওমর ফারুক ও বাংলাদেশ পুলিশের ডিফেন্ডার শাহরিয়ার বাপ্পীকে দ্বিতীয় পর্বে দেখা যাবে আরামবাগের জার্সিতে। আরামবাগ ক্রীড়া সংঘের জন্য আরেকটা ভালো খবর হলো ক্যাসিনো কাণ্ডের পর থেকে বন্ধ থাকা তাদের খেলোয়াড়দের থাকার জায়গাটা খুলতে পেরেছে। এ বিষয়ে ক্লাব সাধারণ সম্পাদক ইয়াকুব আলী বলেন, ‘আমরা পুলিশের অনুমতি নিয়ে দোতলার ঘরটা খুলে সেখানেই স্থানীয় ফুটবলারদের রাখছি। বিদেশি চার জন ও কোচ মিলন মোল্লা থাকেন বাফুফে ভবনের উল্টো দিকের একটি ফ্ল্যাটে।
এদিকে মধ্যবর্তী দল বদলে লীগের শীর্ষ দল বসুন্ধরা কিংস লোনে রবিউল হাসানকে পাঠিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাবে। এ ছাড়া দলে ভিড়িয়েছে সদ্য বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া এলিটা কিংসলে ও কাতারপ্রবাসী ওবায়দুর রহমানকে। এএফসি কাপের আগে আবাহনী লিমিটেড নিজেদের পুরাতন সৈনিক নাইজেরিয়ান সানডে চিজোবাকে ফিরিয়ে এনেছে। ব্রাজিলিয়ান ফ্রান্সিসকো তোরেসকে ছেড়ে দিয়ে এই স্ট্রাইকারকে দলে অন্তর্ভুক্ত করেছে ছয় বারের চ্যাম্পিয়ন ক্লাবটি। শেখ জামাল ধানমণ্ডি ক্লাব লোনে সাইফ স্পোর্টিং ক্লাব থেকে আরিফুর রহমানকে দলে নেয়ার পাশাপাশি ছেড়ে দিয়েছে ইমতিয়াজ জিতু ও আরিফুল ইসলামকে। সাইফ স্পোর্টিং ক্লাবে ফিরেছেন কলকাতা মোহামেডানে খেলে আসা বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। বসুন্ধরা কিংস থেকে রবিউলের পাশাপাশি ক্যামেরুনের ফরোয়ার্ড ইয়াসানকে দলে টেনেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব, ছেড়ে দিয়েছে আবিওলা নুরাতকে। ব্রাদার্স ইউনিয়নের হয়ে আবারো ফিরেছেন অভিজ্ঞ স্ট্রাইকার জাহিদ হাসান এমিলি ও ডিফেন্ডার আরিফুল ইসলাম। এছাড়াও বিদেশি মাহমুদা বা কে দলে টেনেছে গোপীবাগের ক্লাবটি। এদিকে মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদ দলে ভিড়িয়েছে দুই বিদেশি বাল্লো ফামোসা ও ইব্রাহিম আবোউকে। দুইজন করে খেলোয়াড় পরিবর্তন করেছে উত্তর বারিধারা, বাংলাদেশ পুলিশ ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। তবে কোনো খেলোয়াড় পরিবর্তন না করেই দ্বিতীয় পর্বে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে শেখ রাসেল ক্রীড়া চক্র ও চট্টগ্রাম আবাহনী।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর



খেলা সর্বাধিক পঠিত



টাইগারদের দলগত অনুশীলন শুরু

অনুমতি মিললে নামবেন তামিম-মুশফিকরা

বেলফোর্টের হ্যাটট্রিক

আবাহনীর বড় জয়

DMCA.com Protection Status