চিকিৎসকদের দাবি

যেকোন সময় মারা যেতে পারেন নাভালনি

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (৩ সপ্তাহ আগে) এপ্রিল ১৮, ২০২১, রোববার, ১১:৪৪ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৮:৫০ অপরাহ্ন

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের কড়া সমালোচক এবং বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনি যেকোনো সময় মারা যেতে পারেন বলে সতর্ক করেছেন তার চিকিৎসকরা। তার শারীরিক অবস্থা দ্রুততার সঙ্গে অবনতির দিকে যাচ্ছে। ব্যাক পেইন বা মেরুদ-ের ব্যথা বেড়েছে। পায়ে ও হাতে অসাড়তা দেখা দিয়েছে। এ অবস্থায় যেকোনো সময় হৃদপি-ের কার্যক্রম বন্ধ হয়ে মারা যেতে পারেন তিনি। তাই অবিলম্বে তার কাছে যাওয়ার সুবিধা দেয়ার জন্য চিকিৎসকরা অনুমতি চেয়েছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। এতে আরো বলা হয়েছে, ব্যাক পেইন, হাত ও পায়ের অসাড়তার যথাযথ চিকিৎসা সুবিধা পাওয়ার দাবিতে গত ৩১শে মার্চ অনশন করেন পুতিনের সবচেয়ে বড় বিরোধী পক্ষ নাভালনি।
তাকে উন্নত চিকিৎসা দেয়ার জন্য আন্তর্জাতিক অঙ্গন থেকে দাবি উঠেছে। শনিবার সেই দাবির সঙ্গে কণ্ঠ জোরালো করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি নাভালনির অবস্থাকে সম্পূর্ণ অন্যায্য বলে আখ্যায়িত করেছেন।
উল্লেখ্য, ফেব্রুয়ারিতে ৪৪ বছর বয়সী নাভালনিকে জেল দেয়া হয়। আড়াই বছরের সেই জেল ভোগ করছেন তিনি। অর্থ তছরুপের অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। এ অভিযোগে রাজধানী মস্কো থেকে প্রায় ১০০ কিলোমিটার পূর্ব দিকের শহর পোকরোভে একটি জেলে আটকে রাখা হয়েছে তাকে। তার ব্যক্তিগত ডাক্তার আনাস্তাসিয়া ভাসিলিয়েভা এবং অন্য তিনজন ডাক্তার জেল কর্মকর্তাদের কাছে অনুরোধ জানিয়েছেন নাভালনির সঙ্গে সাক্ষাতের সুযোগ দেয়ার জন্য। ওই চিকিৎসকদের মধ্যে আছেন হৃদরোগ বিশেষজ্ঞ আয়রোস্লাভ অশিখমিন। তিনি শনিবার ফেসবুকে দেয়া এক পোস্টে বলেছেন, আমাদের রোগী যেকোনো সময় মারা যেতে পারেন। তার রযেছে উচ্চ মাত্রায় পটাসিয়াম। এ জন্য তাকে নিবিড় পরিচর্যায় নেয়া উচিত। তার প্রাণহানির ঘটনা ঘটতে পারে যেকোনো সময়।
উল্লেখ্য, আগস্টে তার ওপর বিষাক্ত নোভিচক ¯œায়ুগ্যাস প্রয়োগ করা হয়েছিল। তা থেকে কোনোমতে মৃত্যুর হাত থেকে বেঁচে এসেছেন নাভালনি। এ জন্য তিনি ক্রেমলিনকে দায়ী করেন। এখন তার যে অবস্থা তাতে চিকিৎসকরা বলছেন, অনশন করায় তার শারীরিক অবস্থার দ্রুত অবনতি হতে পারে। তার রক্তের চাপ অনেক বেশি। অবিলম্বে এ জন্য তাকে চিকিৎসা দেয়া জরুরি। তারা আরো বলেছেন, এ অবস্থায় তার রেনাল ফাংশন বা মূত্রাশয়ের কার্যক্রম নষ্ট হয়ে যেতে পারে। হৃদপি-ের মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। অবিলম্বে তার রক্তের পরীক্ষা এবং সাম্প্রতিক বিষ প্রয়োগের বিষয়ে পরীক্ষার দাবি জানিয়েছেন চিকিৎসকরা।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

সামিক মাহমুদ

২০২১-০৪-১৮ ১৭:৪৪:৩৮

স্বৈরশাসকরা আমৃত্যু ক্ষমতা ধরে রাখতে চায়। জীবদ্দশায় তারা অন্যের হুকুমে চলতে চায় না। লাথি দিয়ে হলেও মৃত্যু নিশ্চিত করলে তাতে তারা সুখ পায়।

Faruque Ahmed

২০২১-০৪-১৮ ১৩:৩৫:১৮

In this world gentle man can not survive. This world is under capture of Illuminate people. Trump / Putin / Jokarsbarg / Bill gates may be member of that.

Kazi

২০২১-০৪-১৭ ২৩:০২:২৬

Another dictator Putin. Like Trump he is a dictator and therefore the were friends.

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status