বাইডেনকে চিঠি

ভ্যাকসিনের মেধাস্বত্ব বাতিলের আহ্বান ড. ইউনূসসহ ১৭০ সাবেক রাষ্ট্রপ্রধান ও নোবেল জয়ীর

মানবজমিন ডেস্ক

শেষের পাতা ১৬ এপ্রিল ২০২১, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৯:০৯ অপরাহ্ন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি কোভিড-১৯ ভ্যাকসিনের ওপর থেকে মেধাস্বত্ব বাতিলের আহ্বান জানিয়েছেন ১৭০ জনেরও বেশি সাবেক রাষ্ট্রপ্রধান ও নোবেলজয়ী। এরমধ্যে রয়েছেন বৃটেনের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, কলোম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস, ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রান্সোইস হল্যান্ড এবং নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস। এক খোলা চিঠিতে তারা বলেন, মেধাস্বত্ব বাতিল করা হলে, যুক্তরাষ্ট্রসহ সমগ্র বিশ্বেই ভ্যাকসিন উৎপাদন শুরু করা যাবে। এতে করে জোগানের যে কৃত্রিম সংকট সৃষ্টি হয়েছে তা দূর করা যাবে। করোনাভাইরাস মহামারি থেকে বিশ্বকে বাঁচাতে বাইডেনকে এমন পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয় ওই চিঠিতে।

চিঠিতে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেনের উচিত জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করা। তিনি চাইলেই এই সময়টাকে ইতিহাসে স্থান দিতে পারেন। অল্প কয়েকজন মানুষের বাণিজ্যিক সুবিধার কথা না ভেবে সমগ্র মানবজাতির জন্য সিদ্ধান্ত গ্রহণের কথা বলেন সাবেক রাষ্ট্রপ্রধান ও নোবেলজয়ীরা।
চিঠিতে ভারত ও দক্ষিণ আফ্রিকার সরকার বিশ্ব বাণিজ্য সংস্থায় সাময়িকভাবে ভ্যাকসিনের মেধাস্বত্ব বাতিলের যে প্রস্তাব দিয়েছিল তাতে সমর্থন দেয়ার আহ্বান জানানো হয় বাইডেনের প্রতি। কারণ, এই হারে যদি ভ্যাকসিন উৎপাদন চলতে থাকে তাহলে ২০২৪ সালের আগে দরিদ্র রাষ্ট্রগুলোতে ভ্যাকসিন সরবরাহ করা যাবে না।

মুহাম্মদ ইউনূস চিঠিতে বলেন, বড় বড় ওষুধ কোম্পানিগুলো এখন এই মহামারির গতি নিয়ন্ত্রণ করছে। তাদের এই একচেটিয়া বাণিজ্যকে অনুমোদন দেয়ার অর্থ হচ্ছে আরো মৃত্যু এবং আরো মানুষকে দারিদ্র্যতার দিকে ঠেলে দেয়া। তাই আমাদের এখন প্রয়োজন শক্তিশালী সরকারি ভূমিকা। এটি শুধু মানবতার সেবার জন্যই নয়, বর্তমানে যে অভূতপূর্ব সংকট চলছে তার সমাধানেও এটি প্রয়োজন। তাই আমরা সবাই প্রেসিডেন্ট বাইডেনের কাছে অনুরোধ করছি। তিনি যেন বিশ্বের মানুষের জন্য ভ্যাকসিনের মেধাস্বত্ব বাতিলে পদক্ষেপ গ্রহণ করেন।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

এবার ঈদে ওরা নেই

১২ মে ২০২১

বক্সারের পর গাজীপুর

গঙ্গায় ভেসে আসছে লাশ

১২ মে ২০২১

‘করোনার কমপক্ষে ৬,৬০০ বার রূপান্তর ঘটেছে’

১২ মে ২০২১

করোনাভাইরাসের যে রূপটি করোনা মহামারি সৃষ্টি করেছে তা কমপক্ষে ৬,৬০০ বার রূপান্তরিত হয়েছে। সিঙ্গাপুরের এজেন্সি ...

একদিনে আরো ৩৩ জনের প্রাণহানি

মৃত্যু ১২০০০ ছাড়ালো

১২ মে ২০২১

দেশে করোনায় আরো ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ১২ হাজার ৫ ...

যুক্তরাষ্ট্রে ১২ বছরের বেশিদের জন্য ফাইজারের ভ্যাকসিন অনুমোদন

১২ মে ২০২১

যুক্তরাষ্ট্রে এখন থেকে কিশোররাও করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করতে পারবে। সোমবার দেশটির ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন ...

করোনায় আরো ৩৮ জনের মৃত্যু

১১ মে ২০২১

দেশে কমেছে মৃত্যু, বেড়েছে করোনার শনাক্ত। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরো ৩৮ জনের ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



বক্সারের পর গাজীপুর

গঙ্গায় ভেসে আসছে লাশ

বিশিষ্ট নাগরিকদের সংবাদ সম্মেলন

ঈদের আগে কারাবন্দি ছাত্রদের মুক্তি দাবি

DMCA.com Protection Status