এসএসসি’র রেজিস্ট্রেশন

দুই থেকে তিনগুণ অর্থ আদায়

পিয়াস সরকার

এক্সক্লুসিভ ১৪ এপ্রিল ২০২১, বুধবার

পহেলা এপ্রিল রাজধানীর খিলগাঁওয়ে বাবার সঙ্গে অভিমান করে আত্মহত্যা করে অন্তরা (১৬)। তার বাবা একজন রিকশাচালক। নাম আমিনুল ইসলাম। তিনি গণমাধ্যমকে জানান, তার মেয়ে ঢাকা মডেল হাইস্কুলের শিক্ষার্থী। তার কাছে ফরম পূরণের জন্য ১১ হাজার টাকা চেয়েছিল স্কুল থেকে। তার কাছে এতো টাকা না থাকায় অভিমানে আত্মহত্যা করে অন্তরা। এ বিষয়টিই প্রমাণ করে যে, এসএসসি ও সমমানের পরীক্ষার রেজিস্ট্রেশনে রাখা হচ্ছে দুই থেকে তিনগুণ অর্থ। রাজধানীসহ গোটা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগও মিলেছে।
সরকার নির্ধারিত অর্থের থেকে অতিরিক্ত দুই থেকে তিনগুণ অর্থ নেয়া হচ্ছে। কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে নেয়া হচ্ছে পাঁচ থেকে ছয়গুণ অর্থও। এ ছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠান বছরজুড়ে বন্ধ থাকার পরও রাখা হচ্ছে উন্নয়ন, টিউশনসহ নানা ধরনের ফি।
২০২১ সালের এসএসসি পরীক্ষার অনলাইনে ফরম পূরণ পহেলা এপ্রিল শুরু হয়। বিলম্ব মাশুল ছাড়া তা দেয়ার সময় ছিল ৭ই এপ্রিল পর্যন্ত। পরবর্তীতে সময় বর্ধিত করা হয়।
এ বছর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে এসএসসি’র ফরম পূরণ বাবদ ১৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের থেকে ১৮৫০ টাকা এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে ১৮৫০ টাকা ফি নিতে প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে। এসএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৩৫ টাকা মূল সনদ বাবদ শিক্ষার্থীপ্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।
এ ছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের তালিকাভুক্তি ফি ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।
খোঁজ নিয়ে জানা যায়, এর থেকে অধিক পরিমাণ অর্থ আদায় করছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। রাজধানীর আজিমপুরের রায়হান স্কুল অ্যান্ড কলেজে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে ১২ হাজার, মানবিক ও বাণিজ্য বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে ১০ হাজার টাকা করে আদায় করা হচ্ছে। গাবতলীর হলি ফ্লাওয়ার হাইস্কুলে সায়েন্সে নেয়া হচ্ছে ৮ হাজার ৫০০ টাকা। রাজধানীর বাইরে গাজীপুর জেলার টঙ্গীর হাজী কাছিমুদ্দিন পাবলিক স্কুলে নেয়া হচ্ছে ৫ হাজার ২০০ টাকা। পটুয়াখালী জেলার মির্জাগঞ্জের পশ্চিম কাকড়াবুনিয়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে নেয়া হচ্ছে ২ হাজার ২০০ টাকা। একই এলাকার বাজিতা মাধ্যমিক বিদ্যালয়ে নেয়া হচ্ছে ৩ হাজার টাকা করে। তবে খোঁজ নিয়ে জানা যায়, পিরোজপুরের এসবি বালিকা বিদ্যালয়ে নেয়া হচ্ছে সরকার নির্ধারিত অর্থ।
এদিকে জানা যায়, ফরম পূরণের অতিরিক্ত অর্থ আদায়ের জন্য চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার ছিপটাতলী ঈদগাহ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিয়ুর রহমানকে শোকজ করেন উপজেলা নির্বাহী অফিসার রুহুল আমিন। তবে করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান লকডাউনের কারণে স্থগিত রয়েছে ফরম পূরণ। এই বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এসএসসি পরীক্ষা-২০২১ এর ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি এর বেশি অর্থ আদায় করার কোনো সুযোগ নেই। অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

পুলিশ ও বিজিবি’র টহলে হামলার পরিকল্পনা ছিল জঙ্গিদের

১০ মে ২০২১

পুলিশ ও বিজিবি’র টহলে হামলা করে দেশ ছাড়ার পরিকল্পনা করেছিল নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার ...

ঈদে ৩ দিন সংবাদপত্র প্রকাশিত হবে না

১০ মে ২০২১

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সংবাদপত্র অফিস ৩ দিন বন্ধ থাকবে। নিউজ পেপার ওনার্স এসোসিয়েশন (নোয়াব)-এর ...

নির্যাতনের ভিডিও পাঠিয়ে টাকা দাবি

লিবিয়ায় বন্দি মাদারীপুরের ২৪ যুবক

৯ মে ২০২১



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত



নির্যাতনের ভিডিও পাঠিয়ে টাকা দাবি

লিবিয়ায় বন্দি মাদারীপুরের ২৪ যুবক

DMCA.com Protection Status