শুরু হলো নাজাতের মাস

মাওলানা এম.এ. করিম ইবনে মছব্বির

প্রথম পাতা ১৪ এপ্রিল ২০২১, বুধবার

তাকওয়া, আত্মশুদ্ধি, আত্মসংযমের মাস রমজান। গতবারের মতো এবারো বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসের কঠিন দুর্যোগের মধ্যে এসেছে মাহে রমজান। আল্লাহর প্রতি পূর্ণ আত্মসমর্পণের ইস্পাত কঠিন ঈমান পরীক্ষার দৃঢ় চেতনা নিয়ে শুরু হলো ১৪৪২ হিজরির রমজানুল মোবারক। খোশ আমদেদ মাহে রমজান। আজ থেকে দেশে চলছে সর্বাত্মক লকডাউন। ইতিমধ্যে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে মসজিদে তারাবির নামাজ ২০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখার ঘোষণা দেয়া হয়েছে। মহান আল্লাহ পবিত্র কোরআন শরীফে ঘোষণা করেন যে, অবশ্যই আমি তোমাদিগকে পরীক্ষা করবো কিছুটা ভয়, ক্ষুধা, সম্পদ ও প্রাণের ক্ষতি, ফল-ফসল বিনষ্টের মাধ্যমে। তবে সুসংবাদ দাও ধৈর্যশীলদের’ (সূরা-আল বাক্বারা)।
রহমত, মাগফিরাত ও দোজখ থেকে নাজাতের মাস রমজান। এ প্রসঙ্গে মহান রাব্বুল আলামীন আল কোরআনে ঘোষণা করেন, ‘তোমাদের মধ্যে যারা এই মাসটি পায় তারা যেন অবশ্যই রোজা পালন করে’ (সূরা-আল বাক্বারা, আয়াত-১৮৫)। হাদিসে কুদসিতে আল্লাহ ঘোষণা করেন, রোজা শুধু আমারই জন্য এবং এর প্রতিদান আমি আল্লাহ নিজেই দেবো।
প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় বিশ্বমানব আজ অসহায়। তারা আকাশের মালিকের কাছে দুই হাত জোড় করে আকাশের দিকে তাকিয়ে আছে। আল্লাহর সৃষ্টি সকল প্রাণীই দুর্বল। একমাত্র আল্লাহ পাক-ই শক্তিশালী। দুনিয়াটা হলো পরীক্ষার সেন্টার। কবর বা আলমে বরজখ হলো অপেক্ষার সেন্টার। কিয়ামত দিবস ও বিচার দিবস হলো মহান আল্লাহর চূড়ান্ত ফয়সালার ময়দান। যেখানে পাপ, পুণ্য এবং অপরাধের সিদ্ধান্ত নিবেন স্বয়ং আল্লাহ।
কিয়ামত কি শুধু পরকালে হবে? দুনিয়ার কিয়ামত করোনাভাইরাসের ফলে আজ সমগ্র মানবজাতি চিৎকার করে বলছে, ইয়া নাফসি। ইয়া নাফসি। ইয়া রাব্বানা। ইয়া রাব্বানা। আমাদের ওই সমস্ত বিপদকালীন সময়ে ধৈর্য্যের সঙ্গে আল্লাহর নৈকট্য অর্জন করতে হবে। যেমন পৃথিবী সৃষ্টির শুরু হযরত আদম (আঃ) থেকে শেষ নবী হযরত মুহাম্মদ (সাঃ) পর্যন্ত সকল নবীদের আল্লাহর কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হয়েছে। আমরা আখেরি নবীর উম্মত। নবী, রাসুলের ঈমান ছিল মজবুত এবং আমরা উম্মতে মোহাম্মদী (সাঃ)-এর ঈমান দুর্বল। এমতাবস্থায় আল্লাহর কাছে তওবার মাধ্যমে পানাহ চাইতে হবে। এ প্রসঙ্গে মহান আল্লাহ বলেন, ‘আল্লাহ তোমাদের পক্ষে সহজ করতে চান, কঠিন করতে চান না’ (সূরা: আল বাক্বারা, আয়াত-১৮৫)।
আরবি রা, মীম, দ্বোয়াদ থেকে রমজ। যার অর্থ জ্বালিয়ে দেয়া, পুড়িয়ে দেয়া। আর রমজ থেকে রমজানের উৎপত্তি। মাহে রমজানে রোজা রাখার ফলে আল্লাহ পাক মুমিনদের গোনাহসমূহ জ্বালিয়ে দেন, পুড়িয়ে দেন। আলেমুল গায়েব আল্লাহ তাঁর অদৃশ্য আজাব করোনাভাইরাস থেকে মাহে রমজানে রোজা রাখার বদৌলতে মানবজাতিকে মুক্ত করবেন ইনশাআল্লাহ।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মোহাম্মদ নোমান

২০২১-০৪-১৩ ১১:৩০:৩৭

আসসালামু আলাইকুম। আল্লাহ আমাদের কে রমজানের পবিত্রতা রক্ষা করার তাওফিক দিন। রমজানের উচিলায় মহামারি করোনা ভাইরাস থেকে বিশ্বের সকল মানুষ কে হেফাজত করুন।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

ফিলিস্তিনে রক্তপাত বন্ধে যুক্তরাষ্ট্রের সক্রিয় ভূমিকা চায় ঢাকা

১৮ মে ২০২১

ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যকার দ্বন্দ্ব নিরসন ও চলমান রক্তাক্ত সহিংসতা বন্ধে যুক্তরাষ্ট্রকে সক্রিয় ভূমিকা পালনের ...

ভারতীয়সহ চার ভ্যারিয়েন্ট শনাক্ত

১৮ মে ২০২১

সমপ্রতি আইইডিসিআর, আইসিডিডিআর,বি’ ও আইদেশি’র সঙ্গে যৌথভাবে প্রায় ২০০ কোভিড-১৯ নমুনার জিনোম সিকোয়েন্সিং করে দেশে ...

জামিন পেলেন তৃণমূল কংগ্রেসের ৩ নেতা ও প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়

দিনভর নাটকীয়তা

১৮ মে ২০২১

তৃণমূল কংগ্রেসের দুই মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, ফিরহাদ হাকিম, কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায় ও বিধায়ক ...

মাথাপিছু আয় বেড়ে ২২২৭ ডলার

১৮ মে ২০২১

চলতি অর্থবছরের (২০২০-২১) হিসাব অনুযায়ী মাথাপিছু আয় গত অর্থবছরের চেয়ে ১৬৩ ডলার বেড়েছে। এ বছর ...

মৃতপুরী গাজা

১৭ মে ২০২১

বিশেষ সম্পাদকীয়

আল জাজিরা ও এপি’র পাশে মানবজমিন

১৭ মে ২০২১

হাস্যকর

১৭ মে ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



ভারতীয় ভ্যারিয়েন্ট

কঠিন বিপদ দেখছেন বিশেষজ্ঞরা

আগাম প্রস্তুতির পরামর্শ বিশেষজ্ঞদের

করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট বাংলাদেশে

খালেদা জিয়ার বিদেশ যাওয়া

সরকারি সিদ্ধান্ত জানা যাবে আজ

DMCA.com Protection Status