আরো ৬৯ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ১৪ এপ্রিল ২০২১, বুধবার

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরো মারা গেছেন ৬৯ জন। এ পর্যন্ত করোনায় দেশে মোট মারা গেছেন ৯ হাজার ৮৯১ জন। নতুন শনাক্ত হয়েছেন ৬ হাজার ২৮ জন। এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ৬ লাখ ৩৭ হাজার ৯৮৫ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৮৫৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৮৫ হাজার ৯৬৬ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের করোনায় নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৩ হাজার ৬১৮টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ৩২ হাজার ৯৫৫টি।
এখন পর্যন্ত মোট ৫০ লাখ ৭০ হাজার ৭৮৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার গত ২৪ ঘণ্টায় ১৮ দশমিক ২৯ শতাংশ এবং এ পর্যন্ত মোট ১৩ দশমিক ৭৬ শতাংশ শনাক্ত হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৩ দশমিক ৯৫ শতাংশ এবং মারা গেছেন ১ দশমিক ৪২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ৪৩ জন পুরুষ এবং নারী ২৬ জন। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন পুরুষ মোট ৭ হাজার ৩৭৬ জন এবং মোট নারী মৃত্যুবরণ করেছেন ২ হাজার ৫১৫ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত ৬৯ জনের মধ্যে ৬০ বছরের উপরে ৩৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন মারা গেছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগেই মারা গেছেন ৪১ জন, চট্টগ্রামে ১৩ জন, রাজশাহীতে ৩ জন, খুলনায় ৩ জন, বরিশালে ৩ জন, সিলেটে ২ জন, রংপুরে ৩ জন এবং ময়মনসিংহে ১ জন মারা গেছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৬৩ জন, বাসায় ৫ জন এবং ১ জনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়।
টিকা দেয়া হয়েছে ৬৪ লাখ ডোজ: দেশে ৫ম দিনে টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ২ লাখ ১০ হাজার ৫৭৯ জন। যা গতকালের চেয়ে ৭১ হাজার বেশি। এর মধ্যে ঢাকা মহানগরে নিয়েছেন ২৯ হাজার ৫৬০ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজ নিয়েছেন ৭ লাখ ৩৩ হাজার ১৭৫ জন। প্রথম ও দ্বিতীয় মিলে টিকা দেয়া হয়েছে ৬৪ লাখ ৯ হাজার ৪৮৮ ডোজ। অন্যদিকে সারা দেশে গণটিকাদান কর্মসূচি শুরুর ৫৪তম দিনে প্রথম ডোজ ভ্যাকসিন নিয়েছেন ২৬ হাজার ৭৫০ জন। এর মধ্যে ঢাকায় নিয়েছেন ৩ হাজার ৭১৪ জন। এ পর্যন্ত দেশে মোট প্রথম ডোজ টিকা নিয়েছেন ৫৬ লাখ ৭৬ হাজার ৩১৩ জন। এর মধ্যে পুরুষ ৩৫ লাখ ১৯ হাজার ৯৯ জন এবং নারী ২১ লাখ ৫৭ হাজার ২১৪ জন। টিকা নেয়ার পর সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে মোট ৯৬১ জনের। গতকাল বিকাল সাড়ে ৫টা পর্যন্ত টিকা নিতে অনলাইনে মোট নিবন্ধন করেছেন ৭০ লাখ ৭৮ হাজার ৭৮৩ জন। গত ২৭শে জানুয়ারি আনুষ্ঠানিকভাবে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে গণটিকাদান শুরু হয় ৭ই ফেব্রুয়ারি থেকে। আর দ্বিতীয় ডোজ শুরু হয় ৮ই এপ্রিল থেকে।

স্বাস্থ্যসেবা বিভাগের সকল প্রতিষ্ঠান খোলা রাখার নির্দেশ: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অধীনস্থ সকল অধিদপ্তর, দপ্তর, প্রতিষ্ঠানের আওতাধীন সকল হাসপাতাল, প্রতিষ্ঠান আজ ১৪ই এপ্রিল থেকে ২১শে এপ্রিল পর্যন্ত যথারীতি খোলা থাকবে। উল্লিখিত সময়ে স্বাস্থ্যসেবা বিভাগের অধীনস্থ সকল অধিদপ্তর, দপ্তর, প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীগণ আবশ্যিকভাবে নিজ নিজ কর্মস্থলে অবস্থান করবেন এবং স্বাস্থ্যবিধি মেনে স্ব-স্ব দায়িত্ব পালন করবেন। গতকাল স্বাস্থ্যসেবা বিভাগের উপ-সচিব মোহাম্মদ ইকবাল হোসেন এক অফিস আদেশে এ নির্দেশনা দিয়েছেন।  

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

পুণ্যময় রজনী লাইলাতুল কদর

৯ মে ২০২১

আজ ছাব্বিশতম রমজান। পুণ্যময় রজনী লাইলাতুল কদর। রমজান মাসের শেষ দশকের কোনো না কোনো বেজোড় ...

বিশিষ্ট নাগরিকদের সংবাদ সম্মেলন

ঈদের আগে কারাবন্দি ছাত্রদের মুক্তি দাবি

৯ মে ২০২১

গবেষণায় আরো তথ্য

ফুসফুস আক্রান্তের পাশাপাশি রক্তও জমাট বাঁধায়

৯ মে ২০২১

করোনাভাইরাস শুধু ফুসফুসকে মারাত্মকভাবে অকেজোই করে দেয় এমন নয়। একই সঙ্গে এই ভাইরাস প্রাণঘাতী হয়ে ...

‘খালেদা জিয়াকে বিদেশে নেয়ার প্রয়োজন নেই’

৯ মে ২০২১

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে এ মুহূর্তে বিদেশে নেয়ার প্রয়োজন নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের ...

করোনায় আরো ৪৫ জনের মৃত্যু

৯ মে ২০২১

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৪৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে ...

ঈদের আগে দূরপাল্লার গণপরিবহন চালুর দাবি

৯ মে ২০২১

ঈদের আগে স্বাস্থ্যবিধি মেনে দূরপাল্লার গণপরিবহন চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি, বাংলাদেশ ...

একদিনে শনাক্ত ১৬৮২

মৃত্যু কমেছে

৮ মে ২০২১

গত ২৪ ঘণ্টায় করোনায় আরো ৩৭ জনের মৃত্যু  হয়েছে। এ নিয়ে সব মিলিয়ে করোনায় মারা ...

আত্মসংশোধনের মাস রমজান

৮ মে ২০২১

আজ পঁচিশ রমজান। আল্লাহ্‌ সুবহানাহু ওয়া তায়ালা ঘোষণা করেন যে, আল্লাহ্‌ পাক তোমাদের চোখের চুরি ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



বিশ্বনাথে সুমেল হত্যা

‘ঘাতক’ সাইফুলের দুই পাসপোর্ট জব্দ

বিটিসিএল কর্মকর্তা সুমনের মৃত্যু

সাড়ে তিন মাসেও রহস্যের কিনারা হয়নি

DMCA.com Protection Status