বৃটেনে রোজা মঙ্গলবার, ইস্ট লন্ডন মসজিদে তারাবি আট রাকাত

খালেদ মাসুদ রনি, বৃটেনে থেকে

অনলাইন (১ মাস আগে) এপ্রিল ১২, ২০২১, সোমবার, ৮:১৫ অপরাহ্ন

রোববার মধ্যপ্রাচ্যের কোনো দেশের আকাশে চাঁদ দেখা যায়নি।তাই আজ সোমবার পূর্ণ হবে শাবান মাস। যার ফলে আগামী মঙ্গলবার(১৩ এপ্রিল)থেকে সৌদি আরবের সাথে মিল রেখে ইউরোপসহ বৃটেনে পবিত্র রমজান শুরু হবে বলে জানিয়েছে লন্ডনের আলেম-উলামেদের সংগঠন হেলাল কমিটি।
মধ্যেপ্রাচ্যের সাথে মিল রেখে সোমবার দিবাগত রাতে তারাবি নামাজ আদায়ের পাশাপাশি ও সেহরি খেয়ে রোজা রাখবেন মুসল্লিরা। ।তবে করোনাভাইরাসের কারণে ইউরোপের সর্ববৃহৎ ইস্ট লন্ডন মসজিদে এবার মুসল্লিদের জন্য ইফতারের কোনো ব্যবস্থা থাকবে না বলে জানিয়েছেন কর্তিপক্ষ। ইফতারের ১০ মিনিট পরে মাগরিবের নামাজ শুরু হবে। নামাজের ৫ মিনিট পূর্বে খোলা হবে মসজিদ।
এছাড়া তারাবির নামাজে এবার পরিবর্তন আনা হয়েছে।তারাবি`র নামাজ হবে আট রাকাত। প্রতিদিন রাত ৯.৪৫ মিনিটে এশার জামাতের পর মাত্র একটি তারাবির জামাত অনুষ্ঠিত হবে। তবে এশার নামাজসহ তারাবির নামাজ শেষ করতে হবে এক ঘণ্টার মধ্যে। যদিও অন্যান্য বছর রমজান মাসজুড়ে ইস্ট লন্ডন মসজিদে বিভিন্ন আয়োজন থাকতো।
প্রতিদিন ইফতার করতেন ৪/৫ শ' মানুষ।করোনার আগে তারাবির নামাজের কয়েকজন হাফেজ থাকলেও এবার মিশরের শায়খ আজব ছাড়া আর কোনো হাফেজ থাকছেন না। এশার জামাতের ২০ মিনিট পূর্বে মসজিদ খোলা হবে। তবে এবার ইতেকাফ হবে না মসজিদে। ইস্ট লন্ডন মসজিদসহ কিছু মসজিদে আট রাকাত নামাজ ও একটি জামাত অনুষ্ঠিত হলে পাড়া-মহল্লার কিছু মসজিদে একধিক জামাত অনুষ্ঠিত হবে বলে জানাগেছে।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

সরকারি নথি সরানোর অভিযোগ

প্রথম আলোর সাংবাদিককে আটকের পর পুলিশে সোপর্দ

১৭ মে ২০২১

পুলিশের এএসআই বরখাস্ত

কোয়ারেন্টিনে থাকা ভারতফেরত তরুণীকে ধর্ষণ

১৭ মে ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



জেরুজালেম পোস্টের মূল্যায়ন

ছোট যুদ্ধে ইসরাইল, দীর্ঘ যুদ্ধে জিতবে হামাস

DMCA.com Protection Status