গবেষণা শুরু দুয়ের চরিত্র নিয়ে

অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন এ রক্ত জমাট বাঁধছে, গর্ভনিরোধক পিলেও

বিশেষ সংবাদদাতা

শরীর ও মন ১২ এপ্রিল ২০২১, সোমবার | সর্বশেষ আপডেট: ১১:৪২ অপরাহ্ন

লাঙ্কাশায়ার বিশ্ববিদ্যালয়ের গবেষক এডাম টেলর তাঁর গবেষণাপত্রে দাবি করেছেন ইংল্যান্ডে আস্ট্রাজেনেকা ভ্যাকসিনে ঊনসত্তরটি ক্ষেত্রে রক্ত জমাট বাঁধা বা ব্লাড ক্লট তৈরি হওয়ার ঘটনা ঘটেছে। গবেষণা পত্রে দাবি করা হয়েছে, তরুণীদের মধ্যেই এই প্রবণতা দেখা গেছে। যে সব তরুণী নিয়মিত গর্ভ নিরোধক পিল ব্যবহার করেন তাদের মধ্যে রক্ত জমাট বাঁধার প্রবণতা দেখা যায়। আস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ক্ষেত্রে রক্ত ক্লট বাঁধার রেকর্ড প্রতি আড়াই লক্ষ জনে একজন। গর্ভনিরোধক পিল -এর ক্ষেত্রে ব্লাড ক্লট বাঁধে প্রতি হাজার জনে একজনের। বিজ্ঞানীরা  এখন এই দুয়ের মধ্যে সম্পর্ক খুঁজে বের করার কাজে নিয়োজিত। একজন পূর্ণাঙ্গ মানুষের দেহে রক্তে প্লেটলেট থাকে দেড় লক্ষ থেকে সাড়ে চার লক্ষ মাইক্রোলিটার। একহাজার মাইক্রোলিটারে এক মিলিলিটার হয়।
এই প্লেটলেটের তারতম্যে থ্রোম্বো দেখা যায়। বিজ্ঞানীরা আস্ট্রাজেনেকা ভ্যাকসিন এবং কন্ট্রাসেপ্টিভ পিলেও এই থ্রোম্বোলাইপোফেলিনার সন্ধান পেয়েছেন। তাই তাঁরা দুয়ের মধ্যে মিল-অমিলের বিষয়টিতে গুরুত্ব দিচ্ছেন।

গর্ভনিরোধক পিল- এর ক্ষেত্রে রক্তে প্রোটিন সারাংশের হেরফের হয় এবং বংশানুক্রমিক ব্যাপারটি এক্ষেত্রে কাজ করে। আস্ট্রাজেনেকা ভ্যাকসিনের সঙ্গে কন্ট্রাসেপ্টিভ পিল- এর এই বৈষম্যটি রয়েছে। বিজ্ঞানীরা এখন ভ্যাকসিন এবং পিল থেকে সংঘঠিত ব্লাড ক্লট নিয়ে ব্যস্ত দুয়ের মধ্যে কোনও সংযোগ আছে কিনা তা খুঁজতে।

আপনার মতামত দিন

শরীর ও মন অন্যান্য খবর



শরীর ও মন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status