পোশাক কারখানা খোলা রাখার দাবি মালিকদের

অর্থনৈতিক রিপোর্টার

প্রথম পাতা ১২ এপ্রিল ২০২১, সোমবার | সর্বশেষ আপডেট: ২:১০ অপরাহ্ন

লকডাউনে পোশাক ও বস্ত্র কারখানা খোলা রাখার দাবি জানিয়েছে পোশাক খাতের চার সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ পৃষ্ঠা ১৫ কলাম ৪
, বিটিএমইএ ও ইএবি। গতকাল এক সংবাদ সম্মেলনে রপ্তানিমুখী তৈরি পোশাক খাতসহ বস্ত্রখাতের অন্যান্য সহযোগী শিল্পসমূহকে লকডাউনের আওতামুক্ত রাখার দাবি জানান এ খাতের শিল্প উদ্যোক্তারা। তারা বলেন, যেখানে ইউরোপ, আমেরিকা, ব্রাজিলের মতো রাষ্ট্রগুলো হিমশিম খাচ্ছে, সেখানে আমাদের সমন্বয়ের অভাব নেই। আমরা স্বাস্থ্যবিধি মেনেই কারখানায় উৎপাদন অব্যাহত রেখেছি। সেন্টার ফর বাংলাদেশ, ইউকে বার্কলি ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জরিপ মতে, ৯৪ শতাংশ শ্রমিক বলেছেন, তারা স্বাস্থ্য সংক্রান্ত গাইডলাইন বিষয়ে সচেতন, ৯১.৪২ শতাংশ শ্রমিক বলেছেন, কারখানা থেকে তাদের কোভিড-১৯ মোকাবিলায় ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী সরবরাহ করা হয়েছে। তাছাড়া শ্রমিকেরা ছুটিতে গ্রামের বাড়ির দিকে রওনা দিলে সংক্রমণ আরো ছড়াবে। এমন পরিস্থিতিতে সরকার লকডাউনে শিল্প-কারখানা খোলা রাখার দাবি জানান তারা।
করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ১৪ই এপ্রিল থেকে কঠোর লকডাউনের ঘোষণা দেয়ার পর তারা এ দাবি জানালো। ওদিকে রোববার মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এক ভার্চ্যুয়াল বৈঠকে এ নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের (বিকেএমইএ) সহ-সভাপতি মোহাম্মদ হাতেম।
তিনি বলেন, মন্ত্রী পরিষদের সচিব আমাদের দাবি মেনে নিয়েছেন। লকডাউনে কারখানা চালু রাখা যাবে। ওই সভায় এফবিসিসিআই’র সভাপতি শেখ ফজলে ফাহিম, তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আবদুস সালাম ও নবনির্বাচিত সভাপতি ফারুক হাসান, বস্ত্রকল মালিকদের সংগঠন বিটিএমএ’র সভাপতি মোহাম্মদ আলী অংশ নেন। উদ্যোক্তারা দাবি করেন, কারখানা বন্ধ করলে ক্রয়াদেশ হারাবে বাংলাদেশ। তা ছাড়া শ্রমিকেরা ছুটিতে গ্রামের বাড়ির দিকে রওনা দিলে সংক্রমণ আরো ছড়াবে। এমন পরিস্থিতিতে সরকার লকডাউনে শিল্প- কারখানা খোলা রাখার বিষয়টি সক্রিয়ভাবে চিন্তাভাবনা করছে। মোহাম্মদ হাতেম বলেন, লকডাউনে শিল্প-কারখানা ছাড়া সব বন্ধ থাকবে। মানুষের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। তবে এই শিল্পের সঙ্গে জড়িত পরিবহনও চলবে। অবশ্য সরকার এ বিষয়ে এখনো প্রজ্ঞাপন জারি করেনি। সোমবার প্রজ্ঞাপন জারি হতে পারে বলে জানিয়েছেন বিকেএমইএ’র সহ-সভাপতি মোহাম্মদ হাতেম।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

করোনাকালে ঈদ

দরিদ্রদের জন্য বড় চ্যালেঞ্জ

১২ মে ২০২১

ভারতীয় ভ্যারিয়েন্ট

কঠিন বিপদ দেখছেন বিশেষজ্ঞরা

১২ মে ২০২১

ঈদ শুভেচ্ছা

১২ মে ২০২১

ছুটির নোটিশ

১২ মে ২০২১

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ১২ থেকে ১৪ই মে দৈনিক মানবজমিন অফিস বন্ধ থাকবে। এজন্য ১৩ ...

৮ বছর আগের সেই টুইট পাত্তা দেয়নি কেউ

১২ মে ২০২১

এখন থেকে প্রায় ৮ বছর আগে করোনাভাইরাস সংক্রমণের পূর্বাভাস দিয়েছিলেন এক টুইটার ব্যবহারকারী। কিন্তু তখন ...

শিক্ষা ঝুঁকিতে ৫৯ লাখ শিক্ষার্থী

১১ মে ২০২১

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত এক বছরের বেশি সময় ধরে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এর প্রভাব ব্যাপকভাবে ...



প্রথম পাতা সর্বাধিক পঠিত



ভারতীয় ভ্যারিয়েন্ট

কঠিন বিপদ দেখছেন বিশেষজ্ঞরা

আগাম প্রস্তুতির পরামর্শ বিশেষজ্ঞদের

করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট বাংলাদেশে

খালেদা জিয়ার বিদেশ যাওয়া

সরকারি সিদ্ধান্ত জানা যাবে আজ

DMCA.com Protection Status