দারিদ্রতা থামাতে পারেনি ইশাদকে

হাসান পিন্টু, লালমোহন (ভোলা) থেকে

বাংলারজমিন ১০ এপ্রিল ২০২১, শনিবার

দারিদ্রতা জয় করে মেডিকেলে ভর্তির সুযোগ পেয়েছে ইশাদ ইসলাম। বাবা একজন চতুর্থ শ্রেণির কর্মচারী। সন্তানের পড়ার খরচের জন্য রাতের বেলাও কাজ করতেন। নিজের মাথায় করে স্কুলের বেঞ্চ টানতেন তিনি। ভোলার লালমোহন সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারী ইশাদের বাবা ইকবাল হোসেন। এ বছর বরিশাল শেরেবাংলা মেডিকেলে কলেজে এমবিবিএসে ভর্তির সুযোগ পেয়েছে ইশাদ। লালমোহন পৌরসভার নয়ানিগ্রাম তাদের বাড়ি। ৩ মেয়ে ও এক ছেলে ইকবাল হোসেনের।
সন্তানদের কখনও অভাব বুঝতে দেননি তিনি। সন্তানরা অত্যন্ত মেধাবী তা বুঝতে পেরে ইকবাল হোসেন ধার দেনা করেও পড়ালেখা চালিয়ে যাচ্ছেন। বড় মেয়ে ইশরাত জাহান ভোলা সরকারি কলেজে অনার্স পড়ে। মেঝ মেয়ে আবিবারা এশা এবার এসএসসি দিবে। ছোট মেয়ে মহুয়া আক্তার তৃতীয় শ্রেণিতে পড়ে। ইশাদ লালমোহন সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০১৮ সালে এসএসসি ও ২০২০ সালে ভোলা সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করে। ইশাদ জীবনের কোন পরীক্ষায় ফেল করেনি। পিইসি, জেএসসি, এসএসসি ও এইচএসসি প্রতিটি পরীক্ষায় গোল্ডেন জিপিএ ৫ পায় সে। পাশাপাশি পায় ট্যালেন্টপুল বৃত্তি।
ইশাদ জানান, লক্ষ্য ছিল মেডিকেলে পড়ব। একজন চিকিৎসক হব। আমার বাবা মা অনেক কষ্ট করে আমার পড়ার খরচ চালিয়েছেন। তাদের অনেক আশা ছিল আমাকে নিয়ে। তাই আমিও চেষ্টা করতাম। তাদের অর্থ যেন বিফলে না যায়। ঘুম, খাওয়া-দাওয়া এবং নামাজ ছাড়া দিনের বাকী সময়টুকু পড়ালেখার পেছনে ব্যায় করতাম। লকডাউনের পুরো এক বছর বাসায় পড়তাম। এইচএসসিতে অটো পাস দেয়ায় নিজের কাছে ভালো লাগলো না। তখন নিজেকে আরও বেশি প্রমাণ করতে পড়ালেখার গতি আরও বাড়িয়ে দিলাম। যাতে কেউ অটোপাস নিয়ে কথা বলতে না পারে।
ইশাদের বাবা ইকবাল হোসেন জানান, আমি সামান্য একজন কর্মচারী। স্কুলে গেলে আমি দাঁড়িয়ে থাকি। আমি চাই আমার ছেলেমেয়েরাও যেন দাঁড়িয়ে না থাকে। তারা নিজেদের যোগ্যতায় যোগ্যতম স্থানে বসে। আমি ইশাদের স্কুলে যাওয়ার সময় তার ব্যাগ কাঁধে করে বহন করতাম। ব্যাগের বইয়ের ওজন যেন তার কষ্ট না হয়। মাঝে মধ্যে অসুস্থ হলে বা ঝড়বৃষ্টি এলে ইশাদকে স্কুলে যেতে বারন করতাম। কিন্তু সে শুনত না। একদিন স্কুলে যেতে না পারলে সে কান্নাকাটি করত। আমার সন্তানদের পড়ার খরচের জন্য রাতের বেলাও স্কুলের কাজ করেছি। ব্যাংক থেকে ঋণ নিয়েছি,  জমিও বিক্রি করেছি। তবুও ওদের পড়ার খরচের অভাব বুঝতে দেইনি। ওদের সর্বোচ্চ পড়ালেখার জন্য প্রয়োজনে আমি সব জমি বিক্রি করে দিয়ে হলেও ওদের স্বপ্ন পূরণ করব।    
ইশাদের মা জেসমিন একজন গৃহিনী। তিনি জানান, গভীর রাত পর্যন্ত ও পড়ালেখা করত। আমি ওকে ঘুমাতে বললে ও বলত ‘তোমাদের কষ্ট যেদিন স্বার্থক হবে সেদিন আমি ঘুমাব’।
ইশাদ নিজের সফলতার পিছনে বাবা মায়ের পাশাপাশি শিক্ষকদেরও অনুপ্রেরণা রয়েছে বলে জানান। ইশাদ পরিপূর্ণ চিকিৎসক হতে পারলে গরীব ও অসহায় মানুষের সেবা করবেন। যাদের টাকা নেই তাদের ফ্রি চিকিৎসার পরিকল্পনা রয়েছে তার। পরবর্তী প্রজন্মের উদ্দেশ্যে ইশাদ বলেন, সবসময় সফলদের অনুসরন করা উচিত। লক্ষ্য নিয়ে এগিয়ে গেলে সফল হওয়া যাবে। এই লক্ষ্যটাই একদিন জ্বালানি হিসেবে কাজ করবে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

বান্দরবানে আগুনে পুড়লো ৭০ ঘর

১৮ মে ২০২১

বান্দরবানে রোয়াংছড়ি উপজেলায় তারাছা ইউনিয়নে তালুকদার পাড়ায় ভয়াবহ আগুনে পুড়ে গেছে ৭০টি বাড়িঘর। বিষয়টি নিশ্চিত ...

আশুলিয়ায় স্কুলশিক্ষার্থীকে ধর্ষণ, ধর্ষক গ্রেপ্তার

১৮ মে ২০২১

সাভারের আশুলিয়ায় নবম শ্রেণী পড়ুয়া একস্কুল শিক্ষার্থীকে ধর্ষণের ঘটনায় অভিযুক্ত কাঠমিস্ত্রি জসিমকে গ্রেপ্তার করেছে পুলিশ। ...

চট্টগ্রামে আম পাড়া নিয়ে সংঘর্ষে সৌদি প্রবাসী নিহত

১৮ মে ২০২১

দক্ষিণ চট্টগ্রামের পটিয়ায় আম পাড়া নিয়ে সংঘর্ষে এরশাদ আলম (৩৫) নামে এক সৌদি ফেরত যুবক ...

কাউখালীতে স্কুলছাত্রী অপহৃত, অপহরণকারী গ্রেপ্তার

১৮ মে ২০২১

কাউখালীতে এক স্কুলছাত্রী অপহরণের শিকার হয়েছে। পুলিশ অপহরণকারী ফাহিম দর্জি (২০)কে গ্রেপ্তার করে জেল হাজতে ...

সিলেট মহানগর যুবলীগের মিলাদ ও দোয়া মাহফিল

১৮ মে ২০২১

 প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সিলেট ...

সিলেটে সুরমা নদী থেকে যুবকের লাশ উদ্ধার

১৮ মে ২০২১

সিলেটের জালালাবাদ থানাধীন মোগলগাঁও ইউপি’র ৫নং ওয়ার্ডের অন্তর্গত খিত্তারগাঁও গ্রামে সুরমা নদীর পাড় থেকে একজন ...

সিলেটে করোনায় আরো ২ জনের মৃত্যু, আক্রান্ত ৪৪

১৮ মে ২০২১

সিলেটে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো দুইজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বিভাগে মৃত্যুবরণ করা মোট রোগীর ...

পবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত

১৮ মে ২০২১

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) নতুন ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ পেয়েছেন পবিপ্রবি’র কৃষিতত্ত্ব বিভাগের জ্যেষ্ঠ ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



কুমিল্লা-৫ আসনের উপনির্বাচন

সাজ্জাদের পক্ষে একজোট আওয়ামী লীগ

DMCA.com Protection Status