লঙ্কা সফরের দলে নতুন পেস ত্রয়ী

সাকিবের বদলে দলে শুভাগত হোম

স্পোর্টস ডেস্ক

খেলা ১০ এপ্রিল ২০২১, শনিবার

শ্রীলঙ্কা সফরে দুই টেস্টের এই সিরিজে ২১ জনের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। চোটের কারণে দলে সুযোগ পাননি পেসার হাসান মাহমুদ। আইপিএলের কারণে এই টেস্ট সিরিজে খেলতে পারবেন না তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার জায়গায় দলে ফিরেছেন অলরাউন্ডার শুভাগত হোম চৌধুরী। প্রায় পাঁচ বছর পর জাতীয় দলে ডাক পেলেন ৩৪ বছর বয়সী এ ক্রিকেটার। ২০১৬ সালের অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বশেষ মাঠে নেমেছিলেন তিনি। দলে ডাক পেয়েছেন তিন নতুন ক্রিকেটার। প্রথমবার টেস্ট দলে ডাক পাওয়া তিন পেসার হলেন শহিদুল ইসলাম, মুকিদুল ইসলাম ও শরিফুল ইসলাম।
এরমধ্যে শরিফুলের টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছে গত নিউজিল্যান্ড সফরে। শহিদুল ও মুকিদুল জাতীয় দলের স্কোয়াডে ডাক পেলেন প্রথমবার। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। আলোচনা থাকলেও টেস্ট দলে ডাক পাননি মাহমুদ উল্লাহ রিয়াদ। প্রাথমিক দলে অফস্পিনিং অলরাউন্ডার শুভাগত হোমের সঙ্গে জায়গা পেয়েছেন কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।  মোস্তাফিজুর রহমান শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে নির্বাচকদের ভাবনায় নেই। আগামী সোমবার ২১ সদস্যের দল শ্রীলঙ্কার বিমান ধরবে। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড নেট বোলারও বাংলাদেশ দলকে দেবে না। এজন্য বিশাল বহর নিয়ে শ্রীলঙ্কায় যেতে হচ্ছে টাইগারদের।

দলে শুভাগতর যোগ দেওয়া নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘শুভাগত অনেক দিন পর ফিরছে। প্রথম শ্রেণির ক্রিকেটে সে ধারাবাহিক পারফর্মার ছিল। আমরা তাকে ব্যাটিং অলরাউন্ডার হিসেবে দেখছি। তবে তার অফ স্পিন কাজে আসতে পারে।’ প্রাথমিক দলে তিন নতুন পেসার রাখার ব্যাখ্যা দিয়ে নান্নু, ‘ওরা হাই পারফরমেন্স বিভাগের অধীনে ছিল। যে যেই সংস্করণে খেলেছে সেখানেই ভালো করেছে। বিশেষ করে মুকিদুল ও শহীদুল, ওরা প্রথম শ্রেণির ক্রিকেটে নজর কেড়েছে। ওরা ভবিষ্যতের টেস্ট বোলার হওয়ার সম্ভাবনা রাখে। ওদের সবারই বয়স ও প্রতিভা পক্ষে আছে।’

বাংলাদেশ দল শ্রীলঙ্কা যাবে ১২ সোমবার। শ্রীলঙ্কা পৌঁছে তিন দিনের রুম কোয়ারেন্টিনের পর অনুশীলনের সুযোগ পাবে বাংলাদেশ। এরপর ১৭ এপ্রিল নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। টেস্ট সিরিজের জন্য মূল দল প্রস্তুতি ম্যাচের পর ঘোষণা করবেন নির্বাচকেরা। সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ২১ এপ্রিল। ২৯ এপ্রিল দ্বিতীয় টেস্টের আগে দেশে ফিরবেন মূল দলের বাইরের ক্রিকেটাররা।

বাংলাদেশের প্রাথমিক দল
মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাদমান ইসলাম, সাইফ হাসান, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম, ইয়াসির আলী, শুভাগত হোম, নুরুল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, মুকিদুল ইসলাম ও শহিদুল ইসলাম।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর



খেলা সর্বাধিক পঠিত



টাইগারদের দলগত অনুশীলন শুরু

অনুমতি মিললে নামবেন তামিম-মুশফিকরা

বেলফোর্টের হ্যাটট্রিক

আবাহনীর বড় জয়

DMCA.com Protection Status