১৪ই এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউন, জরুরি সেবা ছাড়া কিছুই চলবে না

অনলাইন ডেস্ক

অনলাইন (১ মাস আগে) এপ্রিল ৯, ২০২১, শুক্রবার, ৩:১৬ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:২১ পূর্বাহ্ন

করোনা সংক্রমণ ও মৃত্যু দ্রুত বেড়ে যাওয়ায় আগামী ১৪ই এপ্রিল থেকে সারাদেশে সর্বাত্মক লকডাউন দিচ্ছে সরকার। সর্বাত্মক লকডাউনে জরুরি সেবা ছাড়া কিছুই চলবে না বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। সারা দেশে কঠোর বিধিনিষেধ আরোপের পরও থামছে না করোনার সংক্রমণ ও মৃত্যু। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। খালি নেই হাসপাতালগুলোর আইসিইউ ও সাধারণ বেড। হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরে এম্বুলেন্সেই মারা যাচ্ছেন করোনা আক্রান্তরা। করোনার এই ভয়াবহ পরিস্থিতিতে আজ সকালে  সরকারি বাসভবনে এক ব্রিফিংয়ে সারা দেশে সর্বাত্মক লকডাউন ঘোষণার ইঙ্গিত দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, দেশে করোনার সংক্রমণ ভয়াবহ রূপ নিয়েছে, লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর হার।
সঙ্গে বাড়ছে জনগণের অবহেলা ও উদাসীনতা। এমতাবস্থায় সরকার জনস্বার্থে ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউনের বিষয়ে সক্রিয় চিন্তাভাবনা করছে।  
ওদিকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, এবার সারা দেশে সর্বাত্মক কঠোর লকডাউন বাস্তবায়ন করা হবে। জরুরি সেবা ছাড়া কিছুই চলবে না। অফিস-আদালত, কল-কারখানা, গণপরিবহন, মার্কেট বন্ধ থাকবে।  এখন যেমন কিছু কিছু বিষয়ে নমনীয়তা দেখানো হচ্ছে, সেটি হয়তো তখন আর করা হবে না।
বর্তমানে যে ‘লকডাউন’ চলছে সেখানে সব ধরনের গণপরিবহন চলছে। বাজার, শপিং মল খোলা হয়েছে। অফিস-আদালত, ব্যাংক, বিমা সবকিছুই খোলা। বেসরকারি খাতের সবকিছুই খোলা। খোলা রয়েছে শিল্পকলকারখানা।
তবে ওষুধের দোকান, নিত্যপণ্যের দোকান জরুরি সেবার মধ্যেই পড়ে। তাই এগুলো সর্বাত্মক লকডাউনেও খোলা রাখা হবে। তবে নিত্যপণ্যের দোকান খোলা রাখার জন্য নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হতে পারে। আর সরকারের অন্যান্য জরুরি সেবা হলো বিদ্যুৎ, গ্যাস, পানি, ফায়ার সার্ভিস, টেলিফোন, স্বাস্থ্য, ত্রাণ বিতরণ, স্থলবন্দর, ইন্টারনেট, অত্যাবশ্যকীয় পণ্য আনা-নেওয়া ও এর সঙ্গে জড়িত অফিসগুলো।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

mohammad sadak saffi

২০২১-০৪-১০ ১৯:৪৮:০৪

অবৈধদের কাছে ভাল কিছু আশা করা ভূল

সাইফুলইসলাম

২০২১-০৪-০৯ ২৩:৩৯:০২

কারফিউ দিন তাহলেই সব ঠিক হবে |

Md. Abbas Uddin

২০২১-০৪-০৯ ১৯:৪৩:৪২

এই মুহূর্তে যাহারা মাস্ক পরবে না কিংবা মাস্ক পরলেও নাকের নীচে, থুঁতনির নীচে মাস্ক পরে তাদেরকে জাতির শত্রু হিসাবে চিহ্নিত করে কঠোর শাস্তির (যেমনঃ ৫০০, ১০০০, ২০০০+ বড় অর্থদন্ড ও জেলের ব্যবস্থা) আওতায় আনতে হবে। নাকের নীচে, থুঁতনির নীচে যাহার মাস্ক পরে তাদেরকে ধরার জন্য সিভিল বেসে গোয়েন্দা নিয়োগ করে কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে। পাশা-পাশি জনসচেতনতা বৃদ্দির জন্য কার্যকর ব্যবস্থা নিতে হবে।

জামশেদ পাটোয়ারী

২০২১-০৪-০৯ ১৯:৩৮:২৪

এরকম ৪/৫ দিন আগে ঘোষণা দিয়ে লকডাউন দিলে ২০২০ সালের মত গ্রাম মুখি মানুষের ঢল নামবে। সুতরাং পরিস্থিতি আরো ভয়বহ হবে। তবে এবারের লকডাউনের সাথে শুধু করোনা জড়িত নয়, আরো কিছু বিষয় জড়িত আছে। বিভিন্ন ইস্যু নিয়ে আন্দোলন দানা বেঁধে উঠছিল, তাতেও আবার হেফাজন জড়িত, করোনাকে উপলক্ষ করে তারও মোকাবেলা করা যাবে। সরকারও বিশ্বাস করে হেফাজতের ডাকে লাখো মানুষ রাস্তায় নামবে, তাদের মামলা হামলা করে দমানো যাবেনা, তার কিছু নমুনা হেফাজতের হরতালে দেখা গেছে।

মোঃ জাহাঙ্গীর আলম

২০২১-০৪-০৯ ১৯:৩৭:০৮

আগে বদমাশী, মানুষের উপর অমানবিক নির্যাতন, ধর্ম দ্রোহীতাও বন্ধ করতে হবে।

Md. Abbas Uddin

২০২১-০৪-০৯ ১৭:৫০:৫৮

লকডাউনের ফলে মানুষ গ্রামে চলে যাবে, পাড়া-মহল্লায় আড্ডা বাড়বে। তাই কঠোরভাবে লকডাউন বাস্তবায়নের জন্য এইদিকে ক্লোজ মনিটরিং করে কঠোর ব্যবস্থা নিতে হবে। অজ্ঞ জনগন নরম কথায় স্বাস্থ্যবিধি মানবে না। তাদেরকে মানতে বাধ্য করার জন্য কঠোর হতে হবে। প্রয়োজনে বড় অংকের ( ৫০০, ১০০০, ২০০০+ টাকা) জরিমানা ও জেল দিতে হবে। এর পাশা-পাশি প্রান্তিক মানুষের আর্থিক দিকের প্রতিও খায়াল রাখা উচিত। তাদের ঋণের কিস্তি আপাতত বন্দ রাখা উচিত।

Rahman

২০২১-০৪-০৯ ০৪:৩১:১৯

WOW! We are so Lucky Ram-Jonogon will see New Dizital High-court from 14-21!!!

Mohiuddin Palash

২০২১-০৪-০৯ ১৭:১৭:২৭

আগে জীবন তারপর ব্যবসা, অফিস, আদালত। তাই কঠোর থেকে কঠোর সর্বাত্মক লকডাউন বা জরুরি অবস্থা দিন। কারো কথা শুনার সময় নাই। সব ধরনের আফিস আদালত ফেক্টরী গার্মেন্টস সহ সর্বাত্মক লকডাউন দেওয়া ছাড়া করোনার সংক্রমণের ভয়াবহ রূপ ঠেকানু যাবে না। দিনে কঠোর লকডাউন বিকাল থেকে কারফিউ দিন।

monjur

২০২১-০৪-০৯ ১৭:০৮:৫১

আর্মি দিয়ে কড়াকড়ি ভাবে লোকডাউন করতে হবে। মানুষের জীবন আগে।

LISA

২০২১-০৪-০৯ ১৭:০৮:০৬

আগে জীবন তারপর ব্যবসা, অফিস, আদালত তাই কঠোর থেকে কঠোর সর্বাত্মক লকডাউন, জরুরি অবস্থা দিন। কারো কথা শুনার সময় নাই।

LISA

২০২১-০৪-০৯ ১৭:০৬:০০

আগে জীবন তারপর ব্যবসা, অফিস, আদালত তাই কঠোর থেকে কঠোর সর্বাত্মক লকডাউন, জরুরি অবস্থা দিন। কারো কথা শুনার সময় নাই।

Md. Abbas Uddin

২০২১-০৪-০৯ ১৭:০২:০২

জরূরী ভিত্তিতে অজ্ঞ জনগণকে মাস্ক পরতে এবং কমপক্ষে ৩ ফুট শারীরিক দুরত্ব বজায় রাখতে বাধ্য করার জন্য কঠোর পদক্ষেপ নিতে হবে। বিশেষ করে যাহার মাস্ক পরছে না কিংবা মাস্ক পরলেও নাকের নীচে, থুঁতনির নীচে মাস্ক পরছেন তাদেরকে মোটা অংকের (৫০০, ১০০০, ২০০০+) অর্থদন্ড জরিমানা করতে হবে। পাশা-পাশি করনার আবেগময় গান (কবির বিন সামাদ নামক একজন শিল্পির ভাইরালকৃত গানের মত) তৈরী করে সারা দেশের জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে প্রতিদিন নিয়মিত মাইকে প্রচার করতে হবে। অনেক আগে থেকেই যদি জনগণকে স্বাস্থ্যবিধি মানতে (বিশেষ করে সকল মানুষকে সঠিকভাবে মাস্ক পরতে) বাধ্য করা যেত তাহলে আজ হয়তো লকডাউনেরও প্রয়োজন হত না।

LISA

২০২১-০৪-০৯ ১৭:০১:৫৬

আগে জীবন তারপর ব্যবসা, অফিস, আদালত তাই কঠোর থেকে কঠোর সর্বাত্মক লকডাউন, জরুরি অবস্থা দিন। কারো কথা শুনার সময় নাই।

Md. Abbas Uddin

২০২১-০৪-০৯ ১৬:৫৭:১০

সত্যিকার অর্থে জনস্বার্থে কঠোর লকডাউন ঘোষনা করার জন্য সাধুবাদ জানাই। তবে আরো আগে থেকেই এই সরকারকে কঠোর হওয়া উচিত ছিল। শুধু লকডাউন ঘোষনা করে বসে থাকলেই ফল আসবে না, এর জন্য চাই ক্লোজ মনিটরিং ও কঠোর বাস্তবায়ন।

Shahab

২০২১-০৪-০৯ ০৩:৩৬:০৩

We are stronger than corona.

অভি আহমেদ

২০২১-০৪-০৯ ০৩:৩২:৩৬

কর্মহীন অসহায় মানুষের কথা চিন্তা করে দয়া করে ক্ষুদ্রঋণের কিস্তি বন্ধ করার ব্যবস্থা করুন ।

সোহেল

২০২১-০৪-০৯ ০৩:০৮:২৮

সাধুবাদ জানাই।কঠোরতা অবলম্বন ছাড়া আর কোনো উপায় নেই। এক শ্রেণীর লোক আছে ভালো মন্দ যাই হোক এদের কাজই হচ্ছে সমালোচনা করা।একটা জিনিস ভাবা দরকার হাসপাতালে জায়গা নেই অথচ অনেকেই এখনও মাস্ক ব্যাবহার করেনা।

খুদিরাম

২০২১-০৪-০৯ ০২:৪৮:০৫

মানুষ খুব শিঘ্রই বুঝবে সরকারের লকডাউন দেয়ার উদ্যেশ্য করোনা রোধ করা নাকি অন্য কিছু রোধ করা। সময় ঠিকই বলে দিবে !

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

সরকারি নথি সরানোর অভিযোগ

প্রথম আলোর সাংবাদিককে আটকের পর পুলিশে সোপর্দ

১৭ মে ২০২১

পুলিশের এএসআই বরখাস্ত

কোয়ারেন্টিনে থাকা ভারতফেরত তরুণীকে ধর্ষণ

১৭ মে ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



জেরুজালেম পোস্টের মূল্যায়ন

ছোট যুদ্ধে ইসরাইল, দীর্ঘ যুদ্ধে জিতবে হামাস

DMCA.com Protection Status