বাউফলে মুগডাল চাষিদের মাথায় হাত

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

বাংলারজমিন ৯ এপ্রিল ২০২১, শুক্রবার

পটুয়াখালীর বাউফলে মুগ গাছে ফল ছিদ্রকারী ল্যাদা পোকার আক্রমণ দেখা দিয়েছে। আবহাওয়া ভালো থাকায় অতিরিক্ত ফলন দেখে খুশিতে ছিলেন চাষিরা। কিন্তু শেষ লগ্নে ফল ছিদ্রকারী ওই ল্যাদা পোকার হানায় মুগডাল চাষিদের মাথায় হাত পড়েছে। ঔষধ প্রয়োগ করেও কোন প্রতিকার পাচ্ছেন না কৃষকরা। ফলে পোকার  আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন তাঁরা।  পোকায় ডালের ছড়া কেটে ফেলায় জমিতে পড়েই নষ্ট হচ্ছে তা। কিভাবে পোকার হানা থেকে রেহাই মিলবে তা জানতে কৃষি দপ্তরেরও দ্বারস্থ হচ্ছেন অনেকে।
সরেজমিনে গিয়ে নাজিরপুর ইউনিয়নের ছোটডালিমা গ্রামের কৃষক সুলতান মাতুব্বরের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘মুগ গাছের মাথার দিকে চাইলে কান্দন (কান্না) এ্যায়। গাছগুলা কি সুন্দর অইছে (হয়েছে), কিন্ত পোকে (পোকায়) সব খাইয়া হালাইছে (ফেলেছে)।
ডাইল (ডাল) না পাকলে তুলমু ক্যামনে! কিন্তু য্যামনে  (যেভাবে) পোকে ডাইলের ছড়া কাইট্রা(কাটে), হ্যাতে (তাতে) তো অনেক ক্ষতির মুখে পড়মু। কাডা (কাটা) ডাইল ক্ষ্যাত (জমি) থ্যাইক্কা (থেকে) তোলা সম্ভব না। স্যাষ (শেষ) সময়ে এমন সমস্যায় আমাগো (আমাদের) ঘুম নাই।’ তিনি আরো জানান, এক একর জমি চাষাবাদের জন্য ট্রাক্টর খরচ হয়েছে ৪ হাজার টাকা, রোপণের জন্য ১৫ কেজি ডাল কিনতে হয়েছে ১ হাজার ৮শ’ টাকা, পোকার আক্রমণ ঠেকাতে ঔষধ বাবদ খরচ করেছেন ১৪৮০ টাকা। সব মিলিয়ে একর প্রতি তাঁর খরচ হয়েছে ৭হাজার ২৮০ টাকা। একর প্রতি ৭/৮ মণ ডাল উৎপাদিত হওয়ার সম্ভাবনা থাকলেও এ বছর ফল ছিদ্রকারী পোকার আক্রমণে ফলন কমে একর প্রতি ৩/৪ মনে নেমে আসতে পারে। আর তাতে বাজার মূল্য যা হবে তা থেকে উৎপাদন খরচ বাদ দিলে লাভের মুখ দেখা যাবে না। বরং ক্ষতির মুখে পড়তে হবে।
একই গ্রামের আরেক কৃষক বজলু মৃধা বলেন, আমার দেড় একর  জমির মুগডালের অধিকাংশই  লম্বা-গোলাকার  আকৃতির  একধরনের পোকার উপদ্রবের কারণে নষ্ট হতে যাচ্ছে। কিভাবে সংসার চলবে সে চিন্তাতেই এখন ঘুম নাই।
পার্শ্ববর্তী গ্রামের কৃষক সফিক মুন্সি বলেন, আমার এক একর মুগডাল গাছের ৭৫ শতাংশই পোকার উপদ্রবে বিনষ্ট হয়েছে। ফলে দিশেহারা হয়ে মাথা হাত এখন প্রায় সব ডাল চাষিদেরই। এছাড়াাও তাদের অভিযোগ, কৃষি বিভাগের কাজ ছিল কোনো এলাকায় ফসলে পোকার উপদ্রব হলে সার্বক্ষণিক নজরদারি রাখা। কিন্তু মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা সেরকম কোনো ব্যবস্থা নেননি।
উপজেলা কৃষিকমৃকর্তা মো.  মনিরুজ্জামান বলেন , এ বছর উপজেলায় ১৮ হাজার ৭৬২ হেক্টর জমিতে মুগ ডালের আবাদ করা হয়েছে। মুগ ডালের ফলন ভাল হলেও কিছু কিছু এলাকায় ফল ছিদ্রকারী পোকার আক্রমণ দেখা দিয়েছে। এতে ডালের ছড়া ঝরে পড়ছে। ওই পোকার সংক্রমন বেশি হলে ফল বিপর্যয় দেখা দিতে পারে। সে ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত কৃষকদেকে কৃষি অফিসে যোগাযোগ করা জন্য পরামর্শ দেয়া হয়েছে।মাঠ পর্যায়ের কৃষি বিভাগের কর্মকর্তারা সার্বক্ষণিক খোঁজ খবর নিচ্ছেন। বৃষ্টি না হওয়ায় প্রচন্ড রোধে এ ধরনের পোকা হানা দিয়েছে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

বড়লেখায় ইয়াবাসহ আটক ২

৯ মে ২০২১

মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় ১৮৫০ পিস ইয়াবাসহ দুজনকে আটক করেছে র‌্যাব-৯। র‌্যাবের দাবি, আটককৃতরা মাদক ব্যবসায়ী। ...

শ্যামনগরে সড়কে ঝরলো স্কুলছাত্রী মারিয়ার প্রাণ

৯ মে ২০২১

শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের জলিল মোড়ে অবৈধ মোটর ভ্যানের চাকার নিচে পড়ে এক স্কুলছাত্রীর মৃত্যু ...

দৌলতপুরে ইটভাটার দেয়াল ধসে নারী শ্রমিকের মৃত্যু

৯ মে ২০২১

কুষ্টিয়ার দৌলতপুরে ইটভাটার দেওয়াল ধসে চাপা পড়ে মদিনা বেগম (৫২) নামে এক নারী শ্রমিকের মৃত্যু ...

হরিপুরে বজ্রপাতে নারীর মৃত্যু

৯ মে ২০২১

ঠাকুরগাঁওয়ের হরিপুরে  বজ্রপাতে আলেয়া বেগম (৩২) নামে একজনের মৃত্যু হয়েছে। গ্রামবাসী সূত্রে জানা গেছে, ৯ই ...

বড়লেখায় ইউপি কার্যালয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রতিবেদন দাখিল

৯ মে ২০২১

জেলার বড়লেখা উপজেলার দক্ষিণভাগ উত্তর (কাঠালতলী) ইউপি কার্যালয়ে অগ্নিকাণ্ডের ঘটনার তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত ...

লিচু পাড়তে না দেয়ায় ভাগিনার হাতে মামা খুন

৯ মে ২০২১

মাগুরার মহম্মদপুরে বিরোধপূর্ণ জমির লিচু পাড়তে না দেয়ায় বোনের ছেলের হাতে খুন হয়েছে মামা কুদ্দুস ...

পাবনায় ভিক্ষুকের ছুরিকাঘাতে ভিক্ষুক খুন

৯ মে ২০২১

পাবনা শহরে দুই ভিক্ষুকের মারামারি ও ছুরিকাঘাতে এক মহিলা ভিক্ষুক নিহত হয়েছে। তার নাম আল্লাদী ...

গলাচিপায় গরু চোর সন্দেহে গণপিটুনি সাবেক ইউপি সদস্যসহ আটক ৪

৯ মে ২০২১

গলাচিপায় জালে ট্রলারের পাখা আটকে যাওয়ায় বাকবিতণ্ডার এক পর্যায় গরু চোরের গুজব রটিয়ে এক পরিবারের ...

কালীগঞ্জে সৎ ভাইয়ের হাতে প্রকৌশলী নিহত

৯ মে ২০২১

গাজীপুরের কালীগঞ্জে দীর্ঘদিনের পারিবারিক কলহের জেরে সৎ ভাইয়ের ছুরিকাঘাতে প্রকৌশলী আরিফ শেখ নিহত হয়েছেন। নিহতের ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



শিমুলিয়া-বাংলাবাজার নৌপথ

শনিবার থেকে দিনে ফেরি চলাচল বন্ধ

DMCA.com Protection Status