ব্লেন্ডেড এডুকেশন সিস্টেম চালু করার কথা ভাবছে সরকার- শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার

শিক্ষাঙ্গন (১ মাস আগে) এপ্রিল ৮, ২০২১, বৃহস্পতিবার, ৫:৩০ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৫:৩২ অপরাহ্ন

ফাইল ছবি
সরকার ব্লেন্ডেড এডুকেশন সিস্টেম চালু করার কথা ভাবছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা সমাপ্ত করে  কর্মক্ষেত্রে যোগদান করার পরও নতুন কোন ক্ষেত্রে জ্ঞান অর্জন করা তার জন্য জরুরী হয়ে যেতে পারে। তখন ঐ কর্মজীবীর পক্ষে আবার বিশ্ববিদ্যালয় পর্যায়ে  সরাসরি শিক্ষা কার্যক্রম শুরু করা সম্ভব নয়।  এই প্রয়োজনীয়তা উপলব্ধি করে সরকার ব্লেন্ডেড এডুকেশন সিস্টেম চালু করার কথা ভাবছে। শিক্ষাকে আরো সহজ ও আধুনিকীকরণ  করার কথা ভাবছে। বয়স যেন  জ্ঞান অর্জন করার জন্য কোন  প্রতিবন্ধক না হয় সে বিষয়েও কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রী আজ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২৩ তম সমাবর্তন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে  প্রধান অতিথির বক্তব্যে আরো বলেন, শিক্ষার্থীদেরকে  শিখাতে হবে কিভাবে জীবনব্যাপী শিক্ষা অর্জন করা যায়। দ্রুত পরিবর্তনশীল এই বিশ্বে প্রতিনিয়ত জ্ঞানের বিষয়গুলি পরিবর্তিত হচ্ছে। আজকে যে জ্ঞান খুবই প্রয়োজনীয় সময়ের পরিবর্তনে হয়তো সে জ্ঞান তার প্রয়োজনীয়তা হারাতে পারে। বেঁচে থাকার জন্য, জীবন জীবিকার জন্য হয়তো নতুন কোন জ্ঞান অর্জন করা জরুরী হয়ে যাবে।
তাই আমাদের শিক্ষার্থীদের শিখাতে হবে কিভাবে জীবনব্যাপী শিখতে হয়।

ব্লেন্ডেড এডুকেশন ও মডিউলার এডুকেশন এর ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী অনলাইন শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার কথা পুনর্ব্যক্ত করেন।
সমাবর্তনে সমাবর্তন বক্তা হিসেবে যুক্ত  ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান । বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।  সমাবর্তনে সভাপতিত্ব করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি আতিকুল ইসলাম।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Wahid Mia

২০২১-০৪-১৪ ০৬:৫৪:০৯

What is Blended Education System?

Ashraful Alam

২০২১-০৪-০৮ ১৭:৩৭:৪৭

লাখ লাখ ছাত্র ছাত্রীদের ভবিষ্যৎ এর ব্যাপারে এখনও আপনারা ভাবতেছেন তাহ‌লে বাস্তবায়ন করতে আরও ৫ বছর। গত ১ বছর ধরে তাহলে কি ভাবনা ছিল??

nice

২০২১-০৪-০৮ ২২:২৩:৩২

good idea.

Fahima Chowdhury

২০২১-০৪-০৮ ০৮:০৭:০৫

education minister is a uneducated incompetent idiot, who has no clue about running education policy in the country. Not a surprise, given she is serving a unelected regime! She will be charged and made accountable for her failiure one day soon!

Badsha Wazed Ali

২০২১-০৪-০৮ ১৯:২৩:৩৮

Blended education is a new concept in our country. Honorable Education Minister should clarify the concept in detail. Distance Learning guided by Open University is also offering education without age limitation.

কাজি

২০২১-০৪-০৮ ০৪:৩৭:৫৮

এটা সঠিক সিদ্ধান্ত হতে পারে।

আপনার মতামত দিন

শিক্ষাঙ্গন অন্যান্য খবর



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত



ঢাবি অধিভূক্ত সাত কলেজ

পরীক্ষার ১৫ মাস পরেও মেলেনি ফল

DMCA.com Protection Status