ঢাকা আসার আগে পরস্পরের প্রশংসায় কেরি-মোদি, পরিবেশ ইস্যুতে যুক্তরাষ্ট্র-ভারত একসঙ্গে এগুবে

নিজস্ব সংবাদদাতা

অনলাইন (১ সপ্তাহ আগে) এপ্রিল ৮, ২০২১, বৃহস্পতিবার, ৩:০০ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:৫১ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ুবিষয়ক বিশেষ দূত জন কেরি শুক্রবার কয়েক ঘণ্টার সফরে ঢাকা আসছেন। চারদিনের সফরে বর্তমানে ভারতে অবস্থানরত কেরি বুধবার ভারত সফরের দ্বিতীয় দিনে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য জলবায়ু সংক্রান্ত শীর্ষ সম্মেলনের বিষয়ে কথা বলেন। বৈঠকের পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত শীর্ষ সম্মেলন এবং ওই বিষয়ক নানা প্রসঙ্গে তাদের মধ্যে কথা হয়েছে।

এক টুইটে নরেন্দ্র মোদি জন কেরির সাথে বৈঠকের উচ্ছ্বসিত প্রশংসা করে বলেন, জলবায়ু সম্পর্কিত যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জন কেরির সাথে চমৎকার আলোচনা হলো। জলবায়ু সংশ্লিষ্ট কর্মকান্ডকে ত্বরান্বিত করার জন্য তার আবেগ এবং প্রতিশ্রুতি প্রশংসনীয়।
 
জন কেরিও তার অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে মোদির ওই টুইট রিটুইট করে উক্ত বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে মন্তব্য করেছেন। কেরি লিখেছেন, ধন্যবাদ নরেন্দ্র মোদিকে ফলপ্রসূ আলোচনার জন্য। ভারতের একটি উচ্চাভিলাষী ২০৩০ জলবায়ু এজেন্ডা রয়েছে, যার মধ্যে ৪৫০ গিগাওয়াট নবায়নযোগ্য জ্বালানির লক্ষ্যমাত্রা রয়েছে। এই অগ্রগতি দ্রুত চালনার জন্য আমরা অংশীদারিত্বের ভিত্তিতে সমাধানের চেষ্টা করছি।

এদিকে, ভারতীয় গণমাধ্যমের খবর- বুধবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকরের সঙ্গে জন কেরির পৃথক বৈঠক হয়। পিটিআই জানিয়েছে, মোদি এবং কেরি দু'জনই একমত হয়েছেন যে, পরিবেশকে নির্মল ও দূষণমুক্ত করতে সব দেশের হাতে হাত মিলিয়ে কাজ করা উচিত এবং এই বিষয়ে ভারত ও যুক্তরাষ্ট্র একসঙ্গে এগিয়ে যাবে।।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Khan

২০২১-০৪-০৮ ১৯:২১:৪০

Why America wants to control Bangladesh by India, just for their own interest? America wants to press China by making India as Bangladesh*s big Dada, Bangladesh don* t want to lose a friend like China. Bangladesh should strongly protest it to America. Every country has their own interest.

AbramsGomes

২০২১-০৪-০৮ ১৬:০৮:৩৪

The Americans want to push us with COAD joining led by the Indians in this region to thwart the Chinese. From all corners the bloo** Indians are swallowing us.

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

আরো ৯৪ জনের মৃত্যু-

করোনায় প্রাণহানি ১০ হাজার ছাড়াল

১৫ এপ্রিল ২০২১

ওলামা-মাশায়েখদের বিবৃতি-

জেল জুলুম বন্ধ না হলে আল্লাহ’র গজব থেকে কেউ রেহাই পাবে না

১৫ এপ্রিল ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



সব অফিস, গণপরিবহন, মার্কেট বন্ধ, কলকারখানা চালু

সাতদিনের কঠোর বিধিনিষেধের ঘোষণা

আল্লামা শফীকে হত্যার অভিযোগে মামলা-

বাবুনগরীসহ ৪৩ জনের বিরুদ্ধে প্রতিবেদন

DMCA.com Protection Status