শীতলক্ষ্যা ট্র্যাজেডি

আরো পাঁচ লাশ উদ্ধার

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে

শেষের পাতা ৭ এপ্রিল ২০২১, বুধবার

শীতলক্ষ্যা নদীতে যাত্রীসহ লঞ্চডুবির ঘটনায় আরো ৫ জনের লাশ উদ্ধার হয়েছে। গতকাল ভোর থেকে সকাল ১০টা পর্যন্ত ভাসমান অবস্থায় লাশগুলো নদী থেকে তোলা হয়। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ জনে। নিখোঁজ রয়েছেন আরো একজন। নারায়ণগঞ্জ নৌ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শহিদুল আলম বলেন, সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৯ জনের লাশ উদ্ধার করতে সক্ষম হয় উদ্ধারকারী দল। গতকাল ভোর থেকে আবারো উদ্ধার অভিযানে নামার পর সকাল ১০টা পর্যন্ত নিখোঁজ থাকা আরো ৫টি লাশ উদ্ধার করা সম্ভব হয়। নিহতরা হলেন- আকাশ সাহা (১২), মুন্সীগঞ্জের মধ্য কোন্ডাগাঁও এলাকার মতিউর রহমান কাজীর পুত্র ইউসুফ কাজী, ঢাকা মিরপুর-১১ এর বাসিন্দা সিরাজুল ইসলামের পুত্র মো. সোহাগ হাওলাদার (২৩), মুন্সীগঞ্জ সদরের দক্ষিণ ইসলামপুরের নুরুল আমিনের ছেলে তানভীর হোসেন হৃদয় (১৬), মালপাড়া এলাকার সিরাজের পুত্র রিজভী (২০)। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিক বলেন, উদ্ধার হওয়া ৫টি লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।
এদিকে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন গতকাল দুপুরে এক প্রেস ব্রিফিংয়ে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত শীতলক্ষ্যা নদী দিয়ে বাল্কহেড চলাচল নিষিদ্ধ করেছেন।
সেই সঙ্গে বৈধ সনদধারী ব্যতিত নৌযানের মাস্টার, ড্রাইভার, সুকানি, গ্রিজার, প্রকৌশলী বা ইঞ্জিনচালক দ্বারা নৌযান চালানো যাবে না। এবং যাত্রীবাহী নৌযানে সার্ভে সনদে উল্লিখিত যাত্রীর সংখ্যার অতিরিক্ত যাত্রী পরিবহন করা যাবে না।
অভ্যন্তরীণ নৌযান চলাচলের সময় অতিরিক্ত মালামাল বোঝাই করা যাবে না। প্রত্যেক অভ্যন্তরীণ নৌযান যখন চলমান অবস্থায় থাকে তখন সংঘর্ষ এড়ানোর অথবা দিক নিয়ন্ত্রণ এবং পাল তুলে চলার নির্ধারিত নিয়মাবলী অনুসরণ করতে হবে।
দুর্ঘটনা প্রতিরোধে অগ্নিনির্বাপক সরঞ্জাম, জীবন রক্ষাকারী যন্ত্রপাতি ও অন্যান্য সরঞ্জাম ব্যতীত এবং কোনো নৌযান চলাচল করতে পারবে না। রুট পারমিট, সময় সুচি, ভাড়ার তালিকা প্রদশর্ন ব্যতীত নৌযান চালানো যাবে না।
নৌ নিরাপত্তা ও নৌ চলাচল সংক্রান্ত আইন কঠোরভাবে মেনে চলতে হবে। এসব শর্তাবলী পালনে ব্যর্থ হলে মোবাইল কোর্ট পরিচালনাসহ অভ্যন্তরীণ নৌচলাচল অধ্যাদেশ বিধানমতে প্রয়োজনীয় কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

পহেলা বৈশাখ আজ

১৪ এপ্রিল ২০২১

আরো ৬৯ জনের মৃত্যু

১৪ এপ্রিল ২০২১

স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে সেনা নামানোর পরামর্শ সিপিডি’র

১৩ এপ্রিল ২০২১

মহামারি করোনাভাইরাস রোধে আসন্ন লকডাউনে শিল্প-কারখানা, ব্যবসাপ্রতিষ্ঠান এবং সাধারণ মানুষের চলাচলে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রয়োজনে ...

ওয়াক্ত ও তারাবির নামাজে ২০ জনের বেশি মুসল্লি নয়

১৩ এপ্রিল ২০২১

মসজিদের পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবে। এ ছাড়া ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status