৫০টির বেশি ভিডিও লিঙ্ক সমৃদ্ধ বাংলাদেশের প্রথম ব্যায়ামের বই

‘ব্যায়াম ছেড়ে দিলে কি মোটা হয়ে যাব?’

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ৭ এপ্রিল ২০২১, বুধবার | সর্বশেষ আপডেট: ৪:৩৩ অপরাহ্ন

শামীমা আখতার তুলি। কারাতে (সোতকান) ব্ল্যাক বেল্টপ্রাপ্ত প্রথম বাংলাদেশি নারী। ৫ বার জাতীয় কারাতে চ্যাম্পিয়ন (১৯৮৯-১৯৯৩)। পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যে। তুলি যোগাসন, পিলাটিস, ফিটনেস ট্রেনিং, স্ট্রেস ম্যানেজমেন্ট, ক্রাভ মাগা, শাওলিন কুংফুতে আমেরিকা, অস্ট্রেলিয়া, ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া, চীনসহ বিবিধ দেশে আন্তর্জাতিক প্রশিক্ষণ ও সর্বাধিক সার্টিফিকেট প্রাপ্ত বাংলাদেশি মহিলা ব্যায়াম পরামর্শক। ‘রত্নগর্ভা’ পুরস্কারপ্রাপ্ত মায়ের ৬ সন্তানের সর্ব কনিষ্ঠ সন্তান তুলি। বেছে নেন ব্যায়ামবিদের জীবন। ব্যায়ামের প্রতি ভালোবাসা আর দেশের মানুষদের খেলাধুলা ও শারীরিক সুস্থতার প্রতি আগ্রহী করে তোলার প্রচেষ্টা তার।

একমাত্র সন্তান তাহসিন শান লিওনের জন্মদানকালীন তিনি আক্রান্ত হন জটিল ‘নন সিরোটিক পোর্টাল হাইপারটেনসান’- রোগে। গত ১৭ বছর ধরে সেই রোগের সঙ্গে যুদ্ধ করে, ব্যায়ামের মাধ্যমে শরীর ও মনকে কীভাবে কর্মক্ষম ও সজীব রেখে জীবনযুদ্ধে সামনের দিকে এগিয়ে যাওয়া যায়, তা নিজের জীবন দিয়ে দৃষ্টান্ত রাখার চেষ্টায় তুলি বদ্ধপরিকর। গত ২০ বছর ধরে নিজস্ব ব্যায়ামের প্রতিষ্ঠান ‘কমব্যাট জিম বাই তুলি’তে ১০ হাজারের বেশি মেম্বারকে প্রশিক্ষণ প্রদান এবং টেলিভিশনে স্বাস্থ্য বিষয়ক ব্যায়ামের অনুষ্ঠান পরিচালনা ও দৈনিক সংবাদপত্রে এ বিষয়ে ফিচার লিখে যাচ্ছেন। এছাড়া, শিশুদের জন্য ‘ইয়োগা ফর কিড্‌স অ্যান্ড এভরিওয়ান’ ও ‘ফান ওয়ার্কআউট ইউজিং প্রপ্‌স এবং টিনএজারদের জন্য ওয়ার্কআউট ফর টিন, ফ্যামিলি অ্যান্ড ফ্রেন্ডস’- নামে বাংলাদেশের প্রথম ব্যায়ামভিত্তিক ৩টি ডিভিডিও প্রকাশ করেছেন। তুলির ৩০ বছরের পেশাগত অভিজ্ঞতা থেকে লেখা বইটি কোভিড-১৯ কালীন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখবে। ঘরে বসে ব্যায়ামের উপকারিতা, ফ্রি হ্যান্ডে বা হালকা ওয়েট, বয়স্কদের চেয়ারে বসে, শিশু বা তরুণদের ব্যায়াম এমনকি যোগাসন ও প্রাণায়ামের মাধ্যমে ফুসফুসের কর্মক্ষমতা বাড়ানোসহ বিভিন্ন ধরনের ৫০টির বেশি ভিডিওসহ বইটি নারী-পুরুষ সর্বস্তরের মানুষের স্বাস্থ্যরক্ষায় কাজে লাগবে বলে তুলি আশা করেন। স্বাধীনতার ৫০ বছরপূর্তি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মবার্ষিকীতে তুলির প্রথম ব্যায়ামের বই- ‘ব্যায়াম ছেড়ে দিলে কি মোটা হয়ে যাব?’- বইটি প্রকাশিত হয়েছে এবারের একুশে গ্রন্থমেলায় শিখা প্রকাশনী থেকে।

খ্যাতনামা বইয়ের দোকানগুলোর পাশাপাশি বর্তমানে বইটি অনলাইনে পাওয়া যাচ্ছে রকমারি.কম (১৬২৯৭) আর ‘কমব্যাট জিম বাই তুলি’র (০১৮৪১২১৭৭৬৭)  ফেসবুক পেজে। 

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

মানবিক কার্যক্রম চালিয়ে যাবে আওয়ামী লীগ

৯ মে ২০২১

যতদিন করোনার ভয়াবহতা থাকবে ততদিন আমরা শেখ হাসিনার নেতৃত্বে মানবিক কার্যক্রম চালিয়ে যাবো। রাজনৈতিক দায়িত্বশীল ...

দুই মাদক ব্যবসায়ী কারাগারে

৯ মে ২০২১

মাদক ব্যবসায়ী রাজন ওরফে গালকাটা রাজন এবং বাবুল ওরফে চায়না বাবুলকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন ...

কারাগারে মুফতি ফখরুল

৯ মে ২০২১

বাংলাদেশ জনসেবা আন্দোলনের চেয়ারম্যান ও ঢাকা মহানগর হেফাজতে ইসলামের সাবেক প্রচার সম্পাদক মুফতি ফখরুল ইসলামকে ...

ঝুঁকিতে খুলনাঞ্চল বাড়ছে এইডস পজেটিভ

৯ মে ২০২১

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে গত ৫ মাসে ৩৯৫ জনকে এইচআইভি/এইডস পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ...

মনোপলি হতে দেবেন না মনোপলি মনস্টার হয়ে যায় -মোস্তাফা জব্বার

৯ মে ২০২১

প্রতিযোগিতা কমিশনের উদ্দেশ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আপনারা মনিটরিং করবেন, যেকোনো ...

সেনাবাহিনীর অভিযানে হত্যা মামলার আসামী গ্রেপ্তার

৮ মে ২০২১

রাঙ্গামাটির নানিয়ারচরে সেনাবাহিনীর অভিযানে ইউপিডিএফ (মূল) এর সশস্ত্র সন্ত্রাসী ও নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট শক্তিমান ...

ঈদে বিশেষ ছাড়ে ওয়ালটনের টিভি

৮ মে ২০২১

 ক’দিন পরেই ঈদুল ফিতর। করোনা পরিস্থিতিতে ঘর বিনোদনের জন্য সেরা অনুষজ্ঞ এখন টেলিভিশন। তাই ঈদের ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



রাজধানীতে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সমাবেশ

পশ্চিমবঙ্গে হিন্দুদের নিরাপত্তার জন্য মোদির হস্তক্ষেপের আহ্বান

যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ও পাকিস্তানের বৈঠক

তালেবানদের সন্ত্রাসবাদ প্রতিরোধে দেয়া প্রতিশ্রুতি পালনের আহ্বান

DMCA.com Protection Status