মৎস্যজীবীর তালিকায় ইউপি সদস্যসহ প্রভাবশালীরা

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে

বাংলারজমিন ৭ এপ্রিল ২০২১, বুধবার

ইলিশ আহরণ নিষিদ্ধ সময়ে ক্ষতিপূরণ হিসেবে সরকারি সহায়তা না পেয়ে খুলনার কয়রা উপজেলার প্রকৃত জেলেদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। অভিযোগ উঠেছে, কার্ডধারী জেলেদের তালিকায় স্থানীয় ইউপি সদস্যসহ প্রভাবশালীদের নাম রয়েছে। যারা পেশায় জেলে নন। কিন্তু এদের নামে রয়েছে কার্ড। জানা গেছে, মহারাজপুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের মেম্বার ওহিদ মোড়ল। ২০১৬ সালে ইউনিয়ন পরিষদ নির্বাচনে তিনি ওয়ার্ড সদস্য নির্বাচিত হন। গত ৫ বছরে মাছ ধরতে না গেলেও মৎস্যজীবীদের জন্য বরাদ্দ ভিজিএফ চাল তুলতে ভুল করেননি তিনি। ওহিদ মোড়লসহ তার আপন তিন ভাই জেলে পরিচয়পত্রধারী।
অথচ প্রকৃত মৎস্যজীবীরা রয়েছেন তালিকার বাইরে। ফলে নিষেধাজ্ঞার সময়ে বরাদ্দকৃত সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন তারা। অভিযোগ রয়েছে, মৎস্যজীবী হিসেবে সংযুক্ত ৯৩৩ জনের অধিকাংশ ‘জেলে’ পেশার সঙ্গে সম্পৃক্ত নন। তাছাড়া নতুন সংযুক্ত তালিকায় এলাকার বিত্তবান অমৎস্যজীবীদেরও নাম রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তিরা অভিযোগ করেন, ইউপি মেম্বার বা সংশ্লিষ্টদের কাছে গেলে টাকা চায়। টাকা না দিলে অথবা তাদের ঘণীষ্ঠজন না হলে জেলে কার্ড দেয় না। অভিযোগের বিষয়ে ইউপি সদস্য অহিদ মোড়ল বলেন, ৮-১০ বছর আগে মাছ ধরতাম। তখন তালিকাভুক্ত হই। তিনি বলেন, গত বছর দু’বার ভিজিএফ’র চাল পেয়েছিলাম। গত বছর জেলে পরিচয়পত্রধারীদের বাইরেও বেশকিছু লোকের নামে উপজেলা থেকে চাল বরাদ্দ দেয়া হয়। মহারাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল্লাহ আল মামুন (লাভলু) বিষয়টি খোঁজ নিয়ে দেখবেন বলে জানান। ‘উপজেলা পর্যায়ে জেলে নিবন্ধন ও পরিচয়পত্র কমিটি’র সদস্য সচিব ও উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এসএম আলাউদ্দিন বলেন জনবলের ঘাটতি রয়েছে। তাই শতভাগ যাচাই-বাছাই করা সম্ভব হয়ে উঠেনি। বেশ কিছু ব্যক্তির নামে অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে অ-মৎস্যজীবীদের তালিকা থেকে বাদ দেয়ার প্রক্রিয়া চলমান রয়েছে।
‘উপজেলা পর্যায়ে জেলে নিবন্ধন ও পরিচয়পত্র কমিটি’র সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা অনিমেষ বিশ্বাস বলেন, অভিযোগের বিষয়ে জেনেছি। তদন্ত করে এ বিষয়ে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

মৌলভীবাজারে ছুরিকাঘাত করে টাকা ছিনতাই

২২ এপ্রিল ২০২১

মৌলভীবাজার শহরের কুসুমবাগ এলাকা থেকে রিপন দেব নাথ (২৮) নামের এক ব্যক্তিকে ছুরিকাঘাত করে ৪ ...

দুই টাকার ইফতার

২২ এপ্রিল ২০২১

খুমেক’র পিসিআর ল্যাবে দুই শতাধিক নমুনা পরীক্ষার রিপোর্ট হয়নি, পুনঃসংগ্রহের উদ্যোগ

২২ এপ্রিল ২০২১

এক বছরেরও বেশি সময় ধরে খুলনা মেডিকেল কলেজের আরটি-পিসিআর ল্যাবে করোনাভাইরাস শনাক্তের জন্য নমুনা পরীক্ষা ...

মাগুরায় তালের রস খেয়ে...

২২ এপ্রিল ২০২১

মাগুরায় তালের রস খেয়ে এক গ্রামের অর্ধশতাধিক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মাগুরা সদর হাসপাতাল ...

ধোবাউড়ায় পাচারকালে কৃষি প্রণোদনার সার-বীজ জব্দ

২২ এপ্রিল ২০২১

ময়মনসিংহের ধোবাউড়ায় কৃষকদের জন্য প্রণোদনার সার ও বীজ পাচার করার সময় জব্দ করেছে স্থানীয় জনতা। ...

রূপগঞ্জে মুক্তিযোদ্ধার বাড়িতে সন্ত্রাসী হামলা

২২ এপ্রিল ২০২১

নারায়ণগঞ্জের রূপগঞ্জে এক মুক্তিযোদ্ধার বাড়িতে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। হামলাকারীরা মুক্তিযোদ্ধার দুই সন্তানকে চাপাতি দিয়ে ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status