চিকিৎসায় উচ্চতর গবেষণা, উদ্ভাবন, সেবার জন্য বিশ্ববিদ্যালয়ে এমবিবিএস চালু, অত্যাধুনিক হাসপাতাল প্রতিষ্ঠা প্রয়োজন

মোহাম্মদ মজিবুর রহমান

ফেসবুক ডায়েরি ৪ এপ্রিল ২০২১, রোববার | সর্বশেষ আপডেট: ৮:৪৫ অপরাহ্ন

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়সহ দুনিয়ার বহু নামজাদা বিশ্ববিদ্যালয়ে বিখ্যাত সব হাসপাতাল থাকলেও আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলো এক্ষেত্রে সম্পূর্ণ ব্যতিক্রম!

উদাহরণ স্বরূপ দেশের সবচেয়ে পুরাতন ও ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কথা উল্লেখ করা যায়। এখানে একটি মেডিকেল সেন্টার রয়েছে, যা অত্যন্ত জরাজীর্ণ! দেশের অন্যসব বিশ্ববিদ্যালয়ের অবস্থাও সহজেই অনুমেয়।

চিকিৎসা শাস্ত্রে উচ্চতর গবেষণা, উদ্ভাবন ও সেবার জন্য জরুরি ভিত্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে 'চিকিৎসা বিজ্ঞান' বিষয় [MBBS] চালু করা দরকার এবং একটি করে অত্যাধুনিক হাসপাতাল প্রতিষ্ঠা করা প্রয়োজন।

লেখকঃ সহযোগী অধ্যাপক,
শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়।
লেখাটি ফেসবুক থেকে নেয়া।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Srizon

২০২১-০৪-০৪ ০৭:০৫:৫৯

Education quality in the universities of Bangladesh are extremely low quality. And thinking about beginning MBBS in the universities? It will be a real joke.

Fazlu

২০২১-০৪-০৪ ১৭:০৬:৫২

পত্রিকায় পড়েছি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নাকি 'ফুকো' আর 'সাঈদ' এর লেখা তাদের থিসিসে 'কপি' 'পেস্ট' করছে। তাহলে কেমন করে ভাল কিছু হবে? কেন, সুপারভাইজাররা ছাপার আগে ওদের থিসিসের লেখা পরীক্ষা করেন না? একটা ভাল গবেষণা কাজ করে থিসিস লিখার পিছনে শিক্ষার্থীদের চেয়ে সুপারভাইজরগণের দিক-নির্দেশনা অনেক বেশী গুরুত্বপূর্ণ। নাকি, কি জানি বাপু। আজকাল কেমন জানি হয়ে যাচ্ছে?

rashed

২০২১-০৪-০৪ ১৬:৫৯:০০

Very suitable and right on target advice....from a very talented teacher of our time.

rashed

২০২১-০৪-০৪ ১৬:৫৮:৪৫

Very suitable and right on target advice....from a very talented teacher of our time.

কাজি

২০২১-০৪-০৪ ০১:২১:৫০

Covid19 চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে বড় লোক, নেতারা চাইলেই বিদেশে গিয়ে চিকিত্সা করানোর দিন ফুরিয়ে আসছে । সংক্রামক রোগ মহামারী আকার ধারণ করলে অন্য মারাত্মক রোগের জন্য বিদেশে যাওয়ার পথ বন্ধ হয়ে যায়। তাই দেশে বিশ্বমানের হাসপাতাল প্রয়োজন। গরিবের জন্য না হউক তাদের জন্য আমার কখনো বাংলাদেশের হাসপাতাল চিকিত্সা দরকার হবে না। প্রবাসী। বিশ্বমানের হাসপাতালে ফ্রি চিকিত্সা পাই (আলহামদুলিল্লাহ)। চাইলেই সম্ভব যেভাবে সম্ভব হয়েছে পদ্মা সেতু । তবে স্বাস্থ্য অধিদপ্তরের সব কর্মচারী ও কর্মকর্তারা প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে কোন দুর্নীতি করবেন না ।

আপনার মতামত দিন

ফেসবুক ডায়েরি অন্যান্য খবর



ফেসবুক ডায়েরি সর্বাধিক পঠিত



পিতার জন্মদিনে মেয়ের আবেগঘন স্ট্যাটাস

‘মির্জা আলমগীরের সারাজীবনের রাজনীতি বৃথা যাবে না’

DMCA.com Protection Status