লঞ্চেও অর্ধেক যাত্রী, ভাড়া বাড়ছে

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ১ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৭:১৩ অপরাহ্ন

করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির কারণে নৌযানেও ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনের প্রস্তাব করা হয়েছে। এক্ষেত্রে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির প্রস্তাব দিয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। গতকাল বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও নৌযান মালিকদের মধ্যে এ বিষয়ে বৈঠক হয়। এ ছাড়া, বুধবার সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে লঞ্চ, ফেরি, স্টিমারসহ জলযান সুষ্ঠুভাবে চলাচল ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণসংক্রান্ত এক বৈঠক হয়। এতে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ভাড়া বৃদ্ধির ইঙ্গিত দেন। তিনি বলেন, গণপরিবহনে ৫০ শতাংশ যাত্রী পরিবহনে সরকারি  নির্দেশনা রয়েছে। করোনার সময়ের জন্য লঞ্চের ভাড়া পুনঃনির্ধারণ করা হবে।  নৌপরিবহন প্রতিমন্ত্রী আরো বলেন, করোনার দ্বিতীয় ঢেউ এসেছে। গতবারের চেয়ে একটু বেশি স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।
প্রয়োজন ছাড়া মানুষকে যাতায়াত না করার অনুরোধ জানান তিনি। স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, এর ব্যত্যয় ঘটলে আইনানুযায়ী ব্যবস্থা নেয়া হবে। যাত্রী পরিবহনের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে।
 বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক আবু জাফর  মো. জালাল উদ্দিন, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক উপস্থিত ছিলেন।  বৈঠকে সিদ্ধান্ত হয়, করোনা রোধে স্বাস্থ্য বিভাগের প্রণীত স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করে সদরঘাটসহ অন্যান্য নৌবন্দরে যাত্রীসহ নৌযান পরিচালনার বিষয়টি নিশ্চিত করতে হবে; লঞ্চের অনুমোদিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায়ে এবং নদীর মাঝপথে নৌকাযোগে যাত্রী ওঠালে সংশ্লিষ্ট লঞ্চ মালিক/চালকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। ঈদের আগে ও পরের তিনদিন নিত্যপ্রয়োজনীয় ও দ্রুত পচনশীল পণ্যবাহী ট্রাক ছাড়া সাধারণ ট্রাক ও কাভার্ড ভ্যান ফেরিতে পারাপার বন্ধ রাখতে হবে। রাতের বেলায় সব মালবাহী জাহাজ, বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ রাখতে হবে। আগামী ১১ থেকে ১৭ই মে পর্যন্ত দিনের বেলায়ও বালুবাহী বাল্কহেড চলাচল বন্ধ রাখতে হবে। কোনো ক্রমেই লঞ্চের যাত্রী ও মালামাল ওভারলোড করা যাবে না। এ ছাড়া আরো সিদ্ধান্ত হয় যাত্রীবাহী নৌযানে সদরঘাট থেকে ঈদের আগে পাঁচ দিন মালামাল/মোটরসাইকেল পরিবহন সম্পূর্ণরূপে বন্ধ এবং ঈদের পরে পাঁচ দিন অন্যান্য নদীবন্দর থেকে আসা নৌযানে মালামাল/মোটরসাইকেল পরিবহন সম্পূর্ণরূপে বন্ধ রাখতে হবে। রাতের বেলায় স্পিডবোট চলাচল বন্ধ থাকবে। দিনের বেলায় স্পিডবোট চলাচলের সময় যাত্রীদের লাইফ জ্যাকেট নিশ্চিত করতে হবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Anowar UL Islam

২০২১-০৪-০১ ১৬:২৪:২৮

asoli korona bolti kisue nae karon 12 month thandda kasi leyge e thaki ae jonno sasto sochotona hosse main bisoy ok

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

মানবিক কার্যক্রম চালিয়ে যাবে আওয়ামী লীগ

৯ মে ২০২১

যতদিন করোনার ভয়াবহতা থাকবে ততদিন আমরা শেখ হাসিনার নেতৃত্বে মানবিক কার্যক্রম চালিয়ে যাবো। রাজনৈতিক দায়িত্বশীল ...

দুই মাদক ব্যবসায়ী কারাগারে

৯ মে ২০২১

মাদক ব্যবসায়ী রাজন ওরফে গালকাটা রাজন এবং বাবুল ওরফে চায়না বাবুলকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন ...

কারাগারে মুফতি ফখরুল

৯ মে ২০২১

বাংলাদেশ জনসেবা আন্দোলনের চেয়ারম্যান ও ঢাকা মহানগর হেফাজতে ইসলামের সাবেক প্রচার সম্পাদক মুফতি ফখরুল ইসলামকে ...

ঝুঁকিতে খুলনাঞ্চল বাড়ছে এইডস পজেটিভ

৯ মে ২০২১

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে গত ৫ মাসে ৩৯৫ জনকে এইচআইভি/এইডস পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ...

মনোপলি হতে দেবেন না মনোপলি মনস্টার হয়ে যায় -মোস্তাফা জব্বার

৯ মে ২০২১

প্রতিযোগিতা কমিশনের উদ্দেশ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আপনারা মনিটরিং করবেন, যেকোনো ...

সেনাবাহিনীর অভিযানে হত্যা মামলার আসামী গ্রেপ্তার

৮ মে ২০২১

রাঙ্গামাটির নানিয়ারচরে সেনাবাহিনীর অভিযানে ইউপিডিএফ (মূল) এর সশস্ত্র সন্ত্রাসী ও নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট শক্তিমান ...

ঈদে বিশেষ ছাড়ে ওয়ালটনের টিভি

৮ মে ২০২১

 ক’দিন পরেই ঈদুল ফিতর। করোনা পরিস্থিতিতে ঘর বিনোদনের জন্য সেরা অনুষজ্ঞ এখন টেলিভিশন। তাই ঈদের ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



রাজধানীতে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সমাবেশ

পশ্চিমবঙ্গে হিন্দুদের নিরাপত্তার জন্য মোদির হস্তক্ষেপের আহ্বান

যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ও পাকিস্তানের বৈঠক

তালেবানদের সন্ত্রাসবাদ প্রতিরোধে দেয়া প্রতিশ্রুতি পালনের আহ্বান

DMCA.com Protection Status