সাংবাদিক হামলার শাস্তি না হলে সঠিক কথা বলার দরজা বন্ধ হয়ে যাবে

ড. নাজনীন আহমেদ

ফেসবুক ডায়েরি ২৯ মার্চ ২০২১, সোমবার

সা়ংবাদিকদের সফলতার মাপকাঠি হিসেবে ব্যবহার করা হয় 'নির্ভীক', 'সাহসী' ইত্যাদি শব্দগুলো। এর মানে কি সাংবাদিকরা দায়িত্ব পালন করতে গিয়ে মার খেলেও সবাই সেটা নির্ভীকতার মাপকাঠিতে মেনে নিবো? অর্থাৎ সাংবাদিকরা ওরকম দু'চারটা মার খাবেই -এই কি আমাদের চিন্তা ভাবনা? সা়ংবাদিকদের উপর অত্যাচারের বিচার কী হবে? সাংবাদিকদের ওপর হামলাকারীদের শাস্তি না হলে এদেশে সঠিক কথা বলার একটা দরজা কিন্তু আস্তে আস্তে বন্ধ হয়ে যাবে। তাতে সবার ক্ষতি।

লেখকঃ অর্থনীতিবিদ।
লেখাটি ফেসবুক থেকে নেয়া।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

MD RUBEL

২০২১-০৩-২৯ ২১:৫৫:৪০

চাটুকার ছাড়া বাংলাদেশে এখন কোন সাংবাদিক নেই, সংবাদ মাধ্যমও নেই। আগে ছিল বিটিভি এখন সব চ্যানেলই বিটিভি।

Abdul Momen Bhuiyan

২০২১-০৩-২৯ ১৬:০১:৫৬

চাটুকার ছাড়া বাংলাদেশে এখন কোন সাংবাদিক নেই, সংবাদ মাধ্যমও নেই। আগে ছিল বিটিভি এখন সব চ্যানেলই বিটিভি।

মাসুদুল হক

২০২১-০৩-২৯ ০২:৩১:৪৯

প্রথম আলো, যুগান্তর,আমাদের সময়, বাংলাদেশ প্রতিদিন সহ সকল পত্রিকা এবং সকল টিভি চ্যানেল ( টিভি চানেলগুলোর খবর দেখলে মনে হয় বিটিভি দেখছি) গুলোর যারা মালিক এবং উচ্চ পদে আছে( আছেন বলতে পারলামনা বলে দুঃখিত) তাদের নিজ নিজ মাধ্যমের খবর পরিবেশনা দেখলে মনে হয় তারাতো সাঙবাদিক নয় তারা হলো এক ধরনের মেরুদন্ড হীন অতি নীচু মানের প্রাণী। একটা উদাহরণ দেই- গত কয়েকদিনের হেফাজতের সমাবেশ আন্দোলন কে তান্ডব বলা হচ্ছে। কিন্তু আওয়ামী লীগের হামলাকে দুর্বিত্তের হামলা বলা হয়। বর্তমান তথাকথিত সাংবাদিক নেতারা এবং মালিক পক্ষ সাংবাদিকতা পেশাটাকে পুরো পুরি কলুষিত করার জন্য দায়ী। (মাঠের সাংবাদিক দের দোষ দিয়ে লাভ নেই) এদের বিচার কে করবে??? তারাতো শুধু নিজেদের ক্ষতি করেনি , ক্ষতি করেছে পুরো দেশ ও জাতীর‌।

Md. Saiduzzaman Mina

২০২১-০৩-২৯ ১৫:০৯:৪৬

চাটুকার ছাড়া বাংলাদেশে এখন কোন সাংবাদিক নেই, সংবাদ মাধ্যমও নেই। আগে ছিল বিটিভি এখন সব চ্যানেলই বিটিভি।

Md. Saiduzzaman Mina

২০২১-০৩-২৯ ১৫:০৭:৫১

চাটুকার ছাড়া বাংলাদেশে এখন কোন সাংবাদিক নেই, সংবাদ মাধ্যমও নেই। আগে ছিল বিটিভি এখন সব চ্যানেলই বিটিভি।

Muhammad Abdus Satta

২০২১-০৩-২৯ ০২:০৬:১৪

বর্তমানে কোন সাংবাদিক সত‍্য ও সঠিক নিউজ করেনা, শুধু দালালী করে। ভোটের মাঠে দলের প্রতি সমর্থন থাকতে পারে কিন্তু সংবাদ প্রকাশে নিরপেক্ষতার নীতি সাংবাদিকগণ বহু আগেই বিসর্জন দিয়েছে। সাংবাদিকগণ সত‍্য প্রকাশ করুন, সাধারণ জনগণ অবশ‍্যই আপনাদের প্রতি সহমর্মী হবেন।

এ,টি,এম,তোহা

২০২১-০৩-২৯ ০১:৫৬:১৫

কথা সত্য হলেও এ মূহুর্তে সাংবাদিকের নিরাপত্তার চেয়েও বড় কথা হলো সাংবাদিক, সংবাদ মাধ্যম যা দেখছে, যা ঘটছে তা প্রকাশ করতে পারছে কীনা। এমননসেল্প সেন্সরশীপ মেনে নেয়ার চেয়ে এই পেশা থেকে সরে দাঁড়ানোই উচিত। নতুবা মাইনকার চিপায় আটকে প্রাণবযাবে সাংবাদিকদের।

Fazlu

২০২১-০৩-২৯ ১৪:৫১:৩০

আমরা সমাজটার ক্রিমটুকু ভোগ করাকে অধিকার মনে করে এসেছি; কিন্তু এর টিকে থাকা ও বিকশিত হবার দায় কোন দিনই নিতে চাই নি। মনে করেছি এ দায় মোগল বাবাজি নয়তো ব্রিটিশ বাবাদের। ফল যা হবার তাই হয়েছে। চারিদিকে আবর্জনার স্তূপ জমে উঠেছে! গুমোট পরবেশে শ্বাস বন্ধ হয়ে আসছে। এক সময় হয়তো বলবে জান, ......বছর যাবৎ আমি হয়েই ধরে রেখেছিলাম, এটাই বড় স্বার্থকতা। আমরা উৎকৃষ্ট দাস হলেও নিকৃষ্ট বস, এটাই প্রমাণীত!

জামশেদ পাটোয়ারী

২০২১-০৩-২৯ ১৪:৪১:২০

সাংবাদিকরাই সাংবাদিকদের পচিঁয়েছে। সাংবাদিকদের মনোভাব এরকম অমুকের হয়েছে, আমারতো কিছু হয়নি, সুতরাং আমি কেন আমার ঘুম হারাম করবো। সাগর-রুনীর কথাই ধরুন। এদের নিয়ে সাংবাদিকদের কোন উচ্চবাচ্য নাই। গ্রেপ্তার নির্যাতনের স্বীকার হয়ে আন্তর্জাতিক চাপের মুখ সরকার ছেড়ে দিতে বাধ্য হয়েছে এরকম নজির এদেশেই আছে। কিন্তু তারপরও সাংবাদিকরা ভীতু, তাদের কাছে নাই কোন দ্বায়িত্ব বোধ।

Md. Monirul Islam

২০২১-০৩-২৯ ১৪:০১:৫০

বর্তমানে সাংবাদিকরা সত্য প্রকাশ করছে না। নরেন্দ্র মোদি যে দিন বাংলাদেশে এসেছে সেদিন বিভিন্ন স্থানে বেশ কয়েকজন মানুষ মারা গেলো অথচ কোন টিভি চ্যানেল সেটা প্রচার করলো না। এতা বড় সংঘাত হয়ে গেলো অথচ কোন টিভি চ্যানেলে তা দেখতে পারলাম না। এতেই বোঝা যায় সাংবাদিকরা নিয়ন্ত্রিত বা বিক্রী হয়ে গেছে। একারণেই বিভিন্ন স্থানে সাংবাদিকরা জনরোসের শিকার হচ্ছে।

Shariful Islam

২০২১-০৩-২৯ ১৩:৩০:৩২

আপনারা কী সঠিক কথা বলছেন ১২ বছর থেকে আপনাদের দরকার কি ? আমি মনে করি আপনাদের কারনেই দেশের অবস্থা খারাপ। যখন আওমেলীগ আসবে তখন আপনি আওমেলীগ হয়ে কাজ করবেন আবার যখন বিএন পি ক্ষমতায় আসবে তখন আপনি বিএনপির হয়ে কাজ করবেন কিছু টাকা পয়সার জন্য । আপনারা শিক্ষিত লোক হয়ে মিরজাফরের ভুমিকা পালন করেন দুঃখজনক।

Kawsae

২০২১-০৩-২৯ ০০:১৫:৩১

কিছু সংবাদিক মিথ্যা তথ্য সম্প্রচার করে

Advocate Md. Abdus S

২০২১-০৩-২৯ ১৩:০৮:১৯

সাংবাদিকরা সত্য প্রকাশ করলে, সাধারণ জনতা তাদের মাথায় করে রাখবে। সমাজের শিরোমনি করে রাখবে। যেমন মতিউর রহমান চৌধুরী ওরফে আমাদের প্রিয় মতি ভাই যখন টকশোতে কথা বলেন তখন আমরা গভীর মনোযোগ দিয়ে শুনি এরং তাকে শ্রদ্ধাও করি কিন্তু কিছু সাংবাদিক আছেন যারা টকশোতে কথা বলে তখন তাদের সম্পর্কে ফেসবুকে মন্তব্য দেখবেন, তাদের সম্পর্কে বাজে মন্তব্য করে কারণ তারা দেশের কথা বলে না, জনগণের কথা বলে না। তাদের কোন গোষ্টির কথা বলে।

MONIR

২০২১-০৩-২৯ ১২:৪৮:১৮

চাটুকারীতা না করে সাংবাদিক ও মিডিয়া যদি দেশের প্রকৃত অবস্হা নিয়ে লিখতো তাহলে হয়তো এখন নির্যাতিত হতোনা ।

আপনার মতামত দিন

ফেসবুক ডায়েরি অন্যান্য খবর

কি মর্মান্তিক!

৯ জুলাই ২০২১



ফেসবুক ডায়েরি সর্বাধিক পঠিত



পিতার জন্মদিনে মেয়ের আবেগঘন স্ট্যাটাস

‘মির্জা আলমগীরের সারাজীবনের রাজনীতি বৃথা যাবে না’

DMCA.com Protection Status