বাংলারজমিন

ধামরাইয়ে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ

ধামরাই (ঢাকা) প্রতিনিধি

২৬ মার্চ ২০২১, শুক্রবার, ৬:৪৯ অপরাহ্ন

ঢাকার ধামরাইয়ের ফুকুটিয়া এলাকায় ওডিসি নামে একটি পোশাক কারখানায় বকেয়া বেতনের দাবিতে বৃহস্পতিবার ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে শ্রমিকরা। এ সময় প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। পরে শিল্প পুলিশ শ্রমিকদের মহাসড়ক থেকে ছত্রভঙ্গ করে দেয়।
শ্রমিকরা জানান, ওডিসি পোশাক কারখানা কর্তৃপক্ষ গত ৬ মাস ধরে দুই মাসের বেতন আটকে রেখে তালবাহানা করতে থাকে। এরপর মাঝে-মধ্যেই আন্দোলন করে বকেয়া বেতন আদায় করা হয়। বর্তমানে মার্চ মাস শেষের দিকেও ফেব্রুয়ারি মাসের বেতন এখনো দেয়নি। গত কয়েকদিন ধরেই কর্মকর্তাদের কাছে বকেয়া বেতনের দাবি করে এলেও তারা কোনো কর্ণপাত করছেন না।  বৃহস্পতিবার কারখানার দুই সহস্রাধিক শ্রমিক বকেয়া বেতনের দাবিতে সকালে কারখানার সামনে অবস্থান নেয়। এ সময় শ্রমিকরা কাজে যোগ না দিয়ে কারখানা থেকে প্রায় তিন কিলোমিটার পথ পায়ে হেঁটে ধামরাইয়ের জয়পুরা বাসস্ট্যান্ডে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। এ সময় প্রায় এক ঘণ্টা মহাসড়ক অবরোধ থাকার পর ধামরাই থানা ও শিল্পপুলিশ জলকামান নিয়ে এসে শ্রমিকদের মহাসড়ক থেকে ছত্রভঙ্গ করে দেন।
এর আগে গত ৮ই মার্চেও বকেয়া বেতনের দাবিতে ওই কারখানার শ্রমিকরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কর্মবিরতি পালন করেন এবং হাবিবুর রহমান, আমিনুর রহমান, রবিউল ইসলাম ও আবদুস সাত্তার নামে চারজন প্রশাসনিক কর্মকর্তাকে কক্ষে অবরুদ্ধ করে রাখেন। এর আগে একই দাবিতে ধামরাই-কালামপুর আঞ্চলিক সড়ক অবরোধের চেষ্টা করলে এক নারী শ্রমিককে বেদম মারপিট করে আহত করে কারখানা কর্তৃপক্ষের ভাড়াটে বহিরাগতরা। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com