বাংলাদেশ এখন হয়তো সেকেন্ড ওয়েভের দ্বারপ্রান্তে

ডা. রুমী আহমেদ

ফেসবুক ডায়েরি ২১ মার্চ ২০২১, রোববার | সর্বশেষ আপডেট: ৯:৩৫ অপরাহ্ন

বাংলাদেশে কোভিড সংক্রমণ আর কোভিড মৃত্যুর হার আবার সাঁই সাঁই করে বাড়ছে!! বাংলাদেশ এখন হয়তো একটা সেকেন্ড ওয়েভের দ্বারপ্রান্তে! এই কোভিড প্যানডেমিক এর সময় একটা প্যাটার্ন লক্ষ্য করা গেছে যে দ্বিতীয় ওয়েভ টা প্রথম ওয়েভ এর চেয়ে অনেক বেশি প্রাণঘাতী হয়! আবার তৃতীয় ওয়েভ টা দ্বিতীয় ওয়েভ এর থেকে খারাপ হয়!
বাংলাদশে একটা ব্যাপার বেশ আশংকাজনক তা হচ্ছে এখানে সোশ্যাল ডিসটেনসিং ও মাস্ক ব্যবহার এর বিধি একেবারেই মানা হচ্ছে না! যদিও দেশের ৯০ % এর উপর মানুষ এখন ও ভ্যাকসিনেটেড না, মরার উপর খড়ার খাঁর মতো ব্যাপার হচ্ছে দেশের একটা অংশ মোবাইল মানুষ পার্শিয়ালি ভ্যাকসিনেটেড- একটা ডোজ পেয়েছেন - এখন দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন! একটা হাই ট্রান্সমিশন সিচুয়েশনে একটা বড় অংশ মানুষ পার্শিয়ালি ইম্মিউন হয়ে গেলে - ভাইরাস নিজের স্বার্থেই মিউটেশন করে নতুন ভ্যারিয়েন্ট সৃষ্টি করে এবং এই নতুন ভ্যারিয়েন্টটা ইম্মিউনিটি এস্কেপ করে ডোমিনেন্ট ভ্যারিয়েন্ট হয়ে যায় - যা আমরা ব্রিটিশ ভ্যারিয়েন্ট এর ক্ষেত্রে দেখছি! আমি প্যানিক সৃষ্টি করতে চাই না - ফিয়ার মঙ্গারিং করা আমার উদ্দেশ্য না - কিন্তু এটা বলা উচিত যে বাংলাদেশ এর এখন যা সিচুয়েশন - এখন এখান থেকে একটা নুতন ভয়ঙ্কর বাংলাদেশ ভ্যারিয়েন্ট জন্ম নিলে আমি অবাক হব না!
এখন কি করা যায়? আমি মনে করি না দেশের মানুষ স্বতপ্রনোদিত হয়ে মাস্ক ফিজিক্যাল ডিসটেনসিং ইত্যাদি আর মানবে! এখন এই সেকেন্ড ওয়েভ এর ক্ষয় ক্ষতি ইত্যাদি কমানোর জন্যে একটাই পথ - আগামী দুই সপ্তাহের জন্য স্ট্রিক্ট একটা কান্ট্রি ওয়াইড লক ডাউন ঘোষণা করা!
 
ফেসবুক থেকে নেয়া

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

কাজি

২০২১-০৪-০৪ ০১:৪৪:৪৭

লকডাউন উপকারের চাইতে অপকার বেশি। শহরের মানুষ কর্মহীন হয়ে যায়, গ্রামে ফিরে। গাদাগাদি করে বাড়ি ফেরার সময় উপসর্গহীন আক্রান্ত ব্যক্তির কাছ থেকে রোগটি সাথে নিয়ে যায় ।পরিবারের সদস্যদের আক্রান্ত করে সারা গ্রামে ছড়িয়ে দেয় । লকডাউন মোটেই দেওয়া সমীচীন নয় । অপকার বেশি ।

Ibrahim

২০২১-০৩-২১ ২০:৫৪:৫২

Immediate partial lockdown, banning all sorts of gathering , closer of non essential shops and markets,is necessary , Strict measures should be taken in case of wearing masks and keeping social distance,

MAHFUZ

২০২১-০৩-২১ ১৮:২০:০৭

VERY MUCH VALUABLE OBSERVATION AND SUGGESTION AS WELL. I WISH GOVT SHOULD ACT ACCORDINGLY OTHERWISE IT MIGHT BE LATE.

আপনার মতামত দিন

ফেসবুক ডায়েরি অন্যান্য খবর



ফেসবুক ডায়েরি সর্বাধিক পঠিত



পিতার জন্মদিনে মেয়ের আবেগঘন স্ট্যাটাস

‘মির্জা আলমগীরের সারাজীবনের রাজনীতি বৃথা যাবে না’

DMCA.com Protection Status