সংবাদ পাঠের ১৪ বছরে ফারহানা সালাম

অনলাইন ডেস্ক

ষোলো আনা ১৩ মার্চ ২০২১, শনিবার

সময়ের পদচারণায় বাংলাদেশের অন্যতম সংবাদ পাঠিকা ফারহানা সালামের ক্যারিয়ারের ১৪ বছর পূর্ণ হল। বাংলাদেশের প্রথম সারির একজন সংবাদ পাঠিকা, সাংবাদিক, উপস্থাপক, স্ক্রিপ্ট লেখিকা তিনি। ২০০৭ সাল থেকে আজ পর্যন্ত তিনি অত্যন্ত সুনাম ও দক্ষতার সঙ্গে  সংবাদ মাধ্যমে কাজ করে যাচ্ছেন।

ফারহানা সালাম ১৯৮৭ সালের ৩০শে জুন বরগুনা জেলায় জন্মগ্রহণ করেন। বাবার চাকুরি সূত্রে তার শৈশব কৈশোরের পুরোটাই কাটে ব্রাক্ষণবাড়িয়া জেলার আশুগঞ্জে। আশুগঞ্জ সার কারখানা স্কুল ও কলেজ থেকে সফলতার সঙ্গে তিনি এসএসসি ও এইচএসসি পাশ করেন। পরবর্তীতে ইডেন মহিলা কলেজ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। অনার্স প্রথমবর্ষে থাকাকালে যুক্ত হন সাংবাদিকতা পেশায়।
এরই পরিক্রমায় ২০০৭-এ তিনি নিয়মিতভাবে সংবাদ পরিবেশনার সঙ্গে যুক্ত হন।

ফারহানা সালামের মিডিয়ায় পথচলা শুরু হয় এটিএন বাংলা চ্যানেল দিয়ে। বাংলাদেশের সর্বপ্রথম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলার অন্যতম সংবাদ পাঠিকা তিনি। বাংলাদেশে যারা সংবাদ পাঠকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন তাদের মধ্যে ফারহানা অন্যতম। এটিএনের পাশাপাশি বাংলাদেশ বেতারের নানা অনুষ্ঠানে তিনি উপস্থাপক হিসাবে কাজ করেছেন। নিউজ প্রেজেন্টারের পাশাপাশি তিনি অনুষ্ঠান পরিকল্পনা ও স্ক্রিপ্ট রচনাতেও সমান দক্ষ। নতুন টিভি চ্যানেল আসায় নতুন ক্ষেত্রের সঙ্গে আসে নতুন সম্ভাবনা আর চ্যালেঞ্জ। সময়ের সাথে সাথে নিজেকে নতুন করে তৈরি করেন ফারহানা সালাম। তার বাচন শৈলী আর মাধুর্যময় কণ্ঠ ও সাবলিল উপস্থাপনা দর্শকের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পায়। টিভির পাশাপাশি ২০০৯ সাল থেকে বাংলাদেশ বেতারে কাজ করছেন। নিউজ প্রেজেন্টেশনের পাশাপাশি সেখানেও সংবাদ পাঠ, অনুষ্ঠানের স্ক্রিপ্ট লেখা আর উপস্থাপনার কাজ করেন তিনি। এছাড়াও নানা অনুষ্ঠান উপস্থাপনার ক্ষেত্রেও রয়েছে তার নিজস্ব স্টাইল। ক্যারিয়ারের এতগুলো বছর অত্যন্ত সফলতার সঙ্গে পার করে এসেও নিজেকে নতুন করে গড়ে তোলার তাগিদ প্রতিমুহুর্তে অনুভব করেন। কাজের প্রতি তার একাগ্রতা, তার পরিশ্রমের মাধ্যমেই তা প্রকাশ পায়।  

সাবলিল উপস্থাপনা আর সংবাদ পরিবেশনার জন্য তিনি ভূষিত হয়েছেন ব্র্যাক মিডিয়া এওয়ার্ড- ২০১৮, কমল এওয়ার্ড- ২০১৫, ঢাকা রিপোর্টার্স ইউনিটি এওয়ার্ড-২০১২, রিহ্যাব এওয়ার্ড-২০১৪, ইন্ডিপেন্ডেন্স এওয়ার্ড-২০০৭ প্রভৃতি পুরষ্কারে।

বর্তমানে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনে কর্মরত আছেন তিনি। একাধিক মিডিয়া কর্মশালায় অংশ নিয়েছেন ফারহানা। এছাড়া তিনি সংবাদ পাঠ, সরাসরি অনুষ্ঠান উপস্থাপনা, রেডিও অনুষ্ঠান এসব বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকেন আর্ট অফ প্রেজেন্টেশন ইনস্টিটিউটে।

আপনার মতামত দিন

ষোলো আনা অন্যান্য খবর

থমকে গেছে কুমারপাড়া

১৬ এপ্রিল ২০২১



ষোলো আনা সর্বাধিক পঠিত



করোনা মোকাবিলায় দক্ষিণ কোরিয়া

সচেতনতার প্রয়োজন ছিল শুরু থেকেই

DMCA.com Protection Status