স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন গাজী মাজহারুল আনোয়ার ও আতাউর রহমান

স্টাফ রিপোর্টার

বিনোদন ৮ মার্চ ২০২১, সোমবার | সর্বশেষ আপডেট: ১১:৩৩ পূর্বাহ্ন

এবার সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন সুরকার-গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ও নাট্যজন আতাউর রহমান। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে তারা এ পুরস্কার পাচ্ছেন। বাংলা গানের জগতে জীবন্ত কিংবদন্তি গাজী মাজহারুল আনোয়ার। তিনি প্রায় ২০ হাজার গানের স্রষ্টা। বাংলা গানের সেরা গীতিকবিদের মধ্যে এই মানুষটি একাধারে একজন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজকও। গাজী মাজহারুল আনোয়ারের লেখা অজস্র কালজয়ী গানের মধ্যে অন্যতম একটি গান- ‘জয় বাংলা, বাংলার জয়’। যে গানটি আমাদের মুক্তিযুদ্ধের সময়ে প্রেরণাদায়ক গান হিসেবে শ্রেষ্ঠত্ব অর্জন করেছিল। বিবিসি বাংলার তৈরি করা করা শতাব্দীর সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় ‘জয় বাংলা, বাংলার জয়’ গানটি ১৩তম স্থান লাভ করে।
অন্যদিকে, আতাউর রহমান স্বাধীনতা পরবর্তীকালে বাংলাদেশের নাট্য আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। ৭৯ বছর বয়সী আতাউর রহমান মঞ্চের জন্য লিখেছেন, নির্দেশনা দিয়েছেন, অভিনয়ও করেছেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Md. Fazlul hoque

২০২১-০৩-০৮ ১৯:৪৪:৪৬

সাম্প্রতিক কালে রিজেন্টের শাহেদ করিম থেকে শুরু করে চিটার দীপু পর্যন্ত যেভাবে টাউট বাটপারের ছড়াছড়ি দেশের আনাচে কানাচে, মনে হচ্ছিল রাষ্ট্রীয় পদক দেয়ার মতো ও গুনীজন কিভাবে রাষ্ট্র খুঁজে পায়। তবে আশার কথা হলো যে দুজন গুনী ব্যক্তি কে সরকার তথা রাষ্ট্র সিলেকশন করেছেন দেখে মনে হচ্ছে আমাদের সমাজ এখনও পঁচে যায়নি, সত্যিই গুনীজনেরা আছেন যারা রাষ্ট্রের কৃতি সন্তান , জাতির নৃতাত্ত্বিক গৌরবের symbol. জাতি তথা রাষ্ট্রের elite পরিচয় বহন করে এইসব legend মানুষগণ।

Sakhawat

২০২১-০৩-০৮ ১২:৩৫:১৪

অভিনন্দন দুজনকেই! গাজী মাজহারুল আনোয়ার তিনি প্রায় ২০ হাজার গানের স্রষ্টা, রাজনৈতিক মতাদর্শ ভিন্ন হলেও পুরষ্কার তিনি পেলেন। এটা বর্তমান সরকারে উদারতা, যোগ্য ব্যক্তিকে বেঁচে থাকতেই পুরস্কার হাতে তুলে দিলেন, ধন্যবান ।

আপনার মতামত দিন

বিনোদন অন্যান্য খবর

মন ভেঙেছে মিমির

১৯ এপ্রিল ২০২১

আলাপন

লকডাউনে কাজ বন্ধ রেখেছি -হিমি

১৯ এপ্রিল ২০২১

চলে গেলেন এস এম মহসীন

১৯ এপ্রিল ২০২১



বিনোদন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status