সালমান এফ রহমানের সঙ্গে ভারতের বাণিজ্য সচিবের সাক্ষাৎ

বাণিজ্য সম্পর্ক জোরদারে আলোচনা

অর্থনৈতিক রিপোর্টার

শেষের পাতা ৮ মার্চ ২০২১, সোমবার | সর্বশেষ আপডেট: ২:০৯ অপরাহ্ন

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি’র সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের বাণিজ্য সচিব অনুপ ওয়াধাওয়ান। গতকাল বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে এ সাক্ষাৎ করেন। এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীও উপস্থিত ছিলেন। বৈঠকে উভয়েই দুই বন্ধুপ্রতীম রাষ্ট্রের বাণিজ্য সম্পর্ক জোরদার ও বিস্তৃত করার বিষয়ে কথা বলেন তারা। এ ছাড়া দুই দেশের মধ্যে বাণিজ্য ও মানুষের মধ্যে নিবিড় যোগাযোগ বৃদ্ধি, বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণ, অভিন্ন ও পারস্পরিক স্ট্যান্ডার্ডস ও টেস্টিং-এর মানদণ্ড নির্ধারণ ও স্বীকৃতি, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বাজারে বাণিজ্য সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে সালমান এফ রহমান দেশে ব্যবসা সহজীকরণ ও বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণে সরকারের গৃহীত পদক্ষেপের কথা উল্লেখ করেন। পাশাপাশি তিনি দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রচেষ্টা ও আন্তরিকতার কথা স্মরণ করেন। দুই দেশের ব্যবসায়ীদের সুস্থ প্রতিযোগিতামূলক মনোভাব নিয়ে কাজ করার ওপরও গুরুত্বারোপ করেন তিনি। ভারতের বাণিজ্য সচিব অনুপ ওয়াধাওয়ান দুই দেশের বাণিজ্য সম্পর্কের সম্ভাবনা নিয়ে কথা বলেন এবং এর অধিকতর উন্নয়নে উপদেষ্টার সমর্থন প্রত্যাশা করেন।

এদিকে ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী দুই দেশের মধ্যে কানেক্টিভিটি ও যোগাযোগ বৃদ্ধিতে নেয়া বিভিন্ন প্রকল্পের কথা উপদেষ্টাকে অবহিত করেন। পাশাপাশি ভারত ও বাংলাদেশের খাত ভিত্তিক ব্যবসায়ীদের নিয়ে দুই দেশেই বাণিজ্য সভা ও সম্মেলন আয়োজনের প্রস্তুতি সম্পর্কেও উপদেষ্টাকে অবহিত করেন।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

পহেলা বৈশাখ আজ

১৪ এপ্রিল ২০২১

আরো ৬৯ জনের মৃত্যু

১৪ এপ্রিল ২০২১

স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে সেনা নামানোর পরামর্শ সিপিডি’র

১৩ এপ্রিল ২০২১

মহামারি করোনাভাইরাস রোধে আসন্ন লকডাউনে শিল্প-কারখানা, ব্যবসাপ্রতিষ্ঠান এবং সাধারণ মানুষের চলাচলে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রয়োজনে ...

ওয়াক্ত ও তারাবির নামাজে ২০ জনের বেশি মুসল্লি নয়

১৩ এপ্রিল ২০২১

মসজিদের পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবে। এ ছাড়া ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status