৩ হাজার কোটি টাকার সুকুক বন্ড ছাড়বে বেক্সিমকো

অর্থনৈতিক রিপোর্টার

শেষের পাতা ৮ মার্চ ২০২১, সোমবার | সর্বশেষ আপডেট: ৪:৫২ অপরাহ্ন

পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড শরিয়াহভিত্তিক সুকুক বন্ড ছেড়ে ৩ হাজার কোটি টাকার তহবিল সংগ্রহ করতে চায়। গত বছরের শেষে দেশে প্রথমবারের মতো সুকুক চালু হওয়ার পর বেসরকারি খাতে এটাই হবে সবচেয়ে বড় শরিয়াহ বন্ড। বেক্সিমকোর ৩০০০ কোটি টাকার সুকুক আল ইসতিস্না বন্ডের ব্যবস্থাপক, উপদেষ্টা ও ইস্যু ম্যানেজার হিসেবে নির্বাচিত হয়েছে সিটি ক্যাপিটাল। রোববার বেক্সিমকো ও সিটি ব্যাংক ক্যাপিটাল লিমিটেডের মধ্যে এ সম্পর্কিত একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। অনুষ্ঠানে বেক্সিমকোর গ্রুপ ডিরেক্টর ও পাওয়ার অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সিইও ওসমান কায়সার চৌধুরী এবং সিটি ব্যাংক ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এরশাদ হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে চুক্তি স্বাক্ষর করেন। অনুষ্ঠানে বেক্সিমকোর বিভিন্ন অঙ্গ প্রতিষ্ঠান ও সিটি ব্যাংক ক্যাপিটালের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বেক্সিমকো পাওয়ার কোম্পানি লিমিটেডের দুটি অঙ্গ প্রতিষ্ঠান তিস্তা সোলার লিমিটেড ও করতোয়া সোলার লিমিটেডের নির্মাণ ব্যয়ে বিনিয়োগের উদ্দেশ্যে এই বন্ড (বিএসইসি’র অনুমোদন সাপেক্ষে) চালু করছে বেক্সিমকো। এ ছাড়া এই বন্ড থেকে অর্জিত অর্থ বেক্সিমকো’র টেক্সটাইল বিভাগ সমপ্রসারণ ও যন্ত্রপাতি কেনায় ব্যয় করা হবে। বিষয়টি ইতিমধ্যেই ঢাকা স্টক এক্সচেঞ্জকেও (ডিএসই) জানানো হয়েছে।

পাঁচ বছর মেয়াদি এই বন্ড দেশের দুই স্টক এক্সচেঞ্জেও তালিকাভুক্ত হবে।
প্রতিটি ইউনিটের অভিহিত মূল্য হবে ১০০ টাকা। ৫০টি সুকুক বন্ড নিয়ে হবে একটি লট। একটি লট কিনতে বিনিয়োগকারীদের ৫ হাজার টাকা দিতে হবে।
শরিয়াহভিত্তিক বন্ড সুকুককে বিবেচনা করা হয় বিনিয়োগ সনদ হিসেবে, যার বিপরীতে সম্পদের মালিকানা দেয়ার নিশ্চয়তা থাকে। বিনিয়োগের জন্য তারা নির্দিষ্ট হারে মুনাফা পান। বেক্সিমকো জানিয়েছে, তাদের সুকুক বন্ডে ৯ শতাংশ ভিত্তিমূল্যের সঙ্গে মার্জিন যোগ করে ৬ মাস অন্তর বন্ডটিতে বিনিয়োগের বিপরীতে মুনাফা দেয়া হবে।
বেক্সিমকো সুকুক আল ইসতিস্না হবে কনভার্টেবেল। অর্থাৎ এ বন্ডে বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগ বেক্সিমকো লিমিটেডের শেয়ারে রূপান্তরেরও সুযোগ পাবেন। যদি কোনো বিনিয়োগকারী সুকুককে শেয়ারে রূপান্তর না করেন, তাহলে ৫ বছরের মেয়াদ শেষে সুকুকের অবসায়ন হবে। এই সুকুক বন্ডের মূল ইস্যুয়ার হবে বেক্সিমকো লিমিটেড।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Md. Fazlul hoque

২০২১-০৩-০৭ ১৮:৫৫:৫৪

শরীয়া ভিত্তিক কথা বলে যত সহজে মানুষের পকেটের টাকা কুক্ষিগত করা যায় অন্য কোনো পদ্ধতিতে তেমনটি করা এতটা সহজসাধ্য নয়। সবধরণের ধান্দাবাজি করে ধান্দাবাজরা যেনতেন প্রকারে টাকা একবার কুক্ষিগত করতে পারলেই পিকে হালদারদের মতো কর্মকাণ্ড শুরু করে। জনগণ ও জিম্মি এইসব মাফিয়াদের কাছে।

নাম দিয়া কাম কি?

২০২১-০৩-০৭ ১৮:৪২:১৯

সত্যি আমি ভয় পাইছি, বেসিকের বাচ্চু'র পর পি কে সাহা প্রচলিত সিস্টেমে আমাদের ধরা দিয়া দিব্যি আছে। আমাদের বর্তমান অর্থনিতিতে বেসরকারী বিনিয়োগ ১০০% রিস্ক, সিস্টেম টা ই মেরে দেওয়াদের ফেভারে। আমি ভাই পিকে সাহার কান্ড থেকে এক্টুর জন্য বেচে গেছি, ফাস ফাইনেন্স থেকে। ১০০% সরকারী প্রতিষ্ঠান ছাড়া, বিনিয়োগ এই অর্থনিতিতে নিরাপধ নয়।

Mohammad Hoque

২০২১-০৩-০৮ ০৫:২৪:২৪

Good attempt. If Beximco is financed by bank loan, sukuk will not be halal.

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

‘খালেদা জিয়া ভালো আছেন’

১৬ এপ্রিল ২০২১

করোনা আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ভালো আছেন। তবে বুধবার এবং বৃহস্পতিবার রাতে বেগম ...

করোনা নিয়ে এখন কারো রাজনীতি করা সমীচীন নয়

১৬ এপ্রিল ২০২১

বিএনপি তাদের ব্যর্থ রাজনীতি ঢাকতে জনগণ ও পুলিশকে প্রতিপক্ষ হিসেবে বেছে নিয়েছে বলে মন্তব্য করেছেন ...

লকডাউনে সরকার চালাচ্ছে ক্র্যাকডাউন

১৬ এপ্রিল ২০২১

লকডাউনকে কেন্দ্র করে সরকার ক্র্যাকডাউনে নেমেছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ...

রোজা হলো সকল ইবাদতের রুহ

১৬ এপ্রিল ২০২১

আজ তৃতীয় রমজান। কোনো সুস্থ ব্যক্তির রোজা ভঙ্গ করা যাবে না। শুধু মাযুর অসুস্থ হলে ...

বাইডেনকে চিঠি

ভ্যাকসিনের মেধাস্বত্ব বাতিলের আহ্বান ড. ইউনূসসহ ১৭০ সাবেক রাষ্ট্রপ্রধান ও নোবেল জয়ীর

১৬ এপ্রিল ২০২১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি কোভিড-১৯ ভ্যাকসিনের ওপর থেকে মেধাস্বত্ব বাতিলের আহ্বান জানিয়েছেন ১৭০ জনেরও ...

লাইফ সাপোর্টে কবরী

১৬ এপ্রিল ২০২১

করোনায় আক্রান্ত বরেণ্য অভিনেত্রী সারাহ বেগম কবরীকে লাইফ সাপোর্টে নেয়া হয়েছে। গতকাল বিকালে তাকে লাইফ ...

পহেলা বৈশাখ আজ

১৪ এপ্রিল ২০২১



শেষের পাতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status