অহেতুক সমালোচনা পরিহারের আহ্বান তথ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ৮ মার্চ ২০২১, সোমবার | সর্বশেষ আপডেট: ১:৩৩ অপরাহ্ন

অহেতুক সমালোচনা, জনগণকে বিভ্রান্ত করার সমালোচনা ও ইতিহাস বিকৃতি পরিহার করতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। বলেছেন, দায়িত্বে থাকলে অবশ্যই সরকারের সমালোচনা হবে। গতকাল দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ: বাঙালির মুক্তির সড়ক’ শীর্ষক এক সেমিনারে বক্তব্যে তিনি এ আহ্বান জানান। জাতীয় প্রেস ক্লাব এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে ইতিহাসের খলনায়ককে নায়ক বানানোর অপচেষ্টা পরিহার করার আহ্বানও জানান তথ্যমন্ত্রী। কোনো ব্যক্তি বা দলের নাম উল্লেখ না করে হাছান মাহমুদ বলেন, ইতিহাসের খলনায়ককে নায়ক বানানোর অপচেষ্টা পরিহার করা হলে নতুন প্রজন্ম সঠিক ইতিহাস জানবে। ইতিহাস বিকৃতির জন্য ইতিহাসের কাঠগড়ায় দাঁড়ানো থেকে মুক্তি মিলবে। তথ্যমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুর ভাষণ নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছে।
যারা এই ভাষণকে নিষিদ্ধ করেছিল, ইতিহাসকে বিকৃত করেছিল, বঙ্গবন্ধুর নামটাও নিষিদ্ধ করে দিয়েছিল, তারা ৭ই মার্চ পালন করার সিদ্ধান্ত নিয়েছে। সম্ভবত আজকে তারা পালন করছে। এটি কোনো দুরভিসন্ধি নিয়ে পালন করা হচ্ছে কিনা, তা তিনি জানেন না। ইতিহাস বিকৃত করে কোনো লাভ হয়নি উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, বঙ্গবন্ধুকে মানুষের মনের মণিকোঠা থেকে মুছে ফেলা যায়নি। বরং বঙ্গবন্ধু তার স্বকীয় মহিমায় নতুন প্রজন্মের মনের গভীরে প্রোথিত হয়েছেন। যে ইতিহাসের বিকৃতি ঘটানো হয়েছিল, সেই বিকৃত ইতিহাস ইতিমধ্যেই মুছে গেছে। শুধু পুস্তক বা অন্য কোনো জায়গা থেকে মুছেছে, তা নয়। মানুষের মনের মণিকোঠা থেকেও বিকৃত ইতিহাস মুছে গেছে। রাজনৈতিক দলগুলোকে অনুরোধ জানিয়ে তথ্যমন্ত্রী বলেন- আসুন, সবাই সঠিক ইতিহাস মেনে নিই। সত্য ইতিহাসকে মেনে নিই। সত্য ইতিহাসকে ধারণ করি। সত্য ইতিহাসকে লালন করি। ইতিহাসকে মেনে নিয়ে আমরা যার যার অবস্থান থেকে রাজনীতি করি। ইতিহাসকে দয়া করে আমরা যেন বিকৃত না করি। জিঘাংসা, হিংসা পরিহার করে আমরা যার যার অবস্থান থেকে রাজনীতি করি। ৭ই মার্চের ভাষণ বিশ্ব ঐতিহ্যের প্রামাণ্য দলিল হিসেবে স্বীকৃতি পেয়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, এই ভাষণ নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছে। বঙ্গবন্ধুকে হত্যার পর ২১ বছর এই ভাষণ বাজেনি। রাষ্ট্রীয় অনুষ্ঠানে এই ভাষণ নিষিদ্ধ ছিল। এমনকি বঙ্গবন্ধুর নামটিও নিষিদ্ধ ছিল। হাছান মাহমুদ বলেন, এই ভাষণের আবেদন ৫০ বছর আগে যেমন ছিল, আজ ৫০ বছর পরও একই রকম আছে। সেমিনারে অংশ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ৭ই মার্চের ভাষণে বঙ্গবন্ধু মানবমুক্তির কথা বলেছেন। নিজেদের সৎপথে পরিচালিত করতে পারলে বঙ্গবন্ধুর সোনার বাংলা অর্জন করা সম্ভব হবে। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ সংবাদ সংস্থার সাবেক সিটি এডিটর অজিত কুমার সরকার। এতে আরো বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম, সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুল, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান প্রমুখ।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Sarwar

২০২১-০৩-০৭ ২২:১৬:০৩

আপনি প্রচুর অপ্রয়োজনীয় কথা বলেন। শোধরাবার চেস্টা করতে তো দোষ নেই!

Ashraful Alam

২০২১-০৩-০৭ ১৮:১৪:৪১

জনগণ ও চায় আপনারা অহেতুক কথা আর অহেতুক মামলা দিয়ে তাদেরকে হয়রানি করবেন না

Nurun Nabi

২০২১-০৩-০৮ ০২:৫২:১৯

We only want Truth. Sir did to go to Mustak's grave ?

Nasir Tarafder

২০২১-০৩-০৮ ০১:০১:১৬

people of this country are really sick and tired to see and hear these kinds of clowns. Their life is riddled with white lies and hypocracy. Who believe these clowns?

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

‘খালেদা জিয়া ভালো আছেন’

১৬ এপ্রিল ২০২১

করোনা আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ভালো আছেন। তবে বুধবার এবং বৃহস্পতিবার রাতে বেগম ...

করোনা নিয়ে এখন কারো রাজনীতি করা সমীচীন নয়

১৬ এপ্রিল ২০২১

বিএনপি তাদের ব্যর্থ রাজনীতি ঢাকতে জনগণ ও পুলিশকে প্রতিপক্ষ হিসেবে বেছে নিয়েছে বলে মন্তব্য করেছেন ...

লকডাউনে সরকার চালাচ্ছে ক্র্যাকডাউন

১৬ এপ্রিল ২০২১

লকডাউনকে কেন্দ্র করে সরকার ক্র্যাকডাউনে নেমেছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ...

রোজা হলো সকল ইবাদতের রুহ

১৬ এপ্রিল ২০২১

আজ তৃতীয় রমজান। কোনো সুস্থ ব্যক্তির রোজা ভঙ্গ করা যাবে না। শুধু মাযুর অসুস্থ হলে ...

বাইডেনকে চিঠি

ভ্যাকসিনের মেধাস্বত্ব বাতিলের আহ্বান ড. ইউনূসসহ ১৭০ সাবেক রাষ্ট্রপ্রধান ও নোবেল জয়ীর

১৬ এপ্রিল ২০২১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি কোভিড-১৯ ভ্যাকসিনের ওপর থেকে মেধাস্বত্ব বাতিলের আহ্বান জানিয়েছেন ১৭০ জনেরও ...

লাইফ সাপোর্টে কবরী

১৬ এপ্রিল ২০২১

করোনায় আক্রান্ত বরেণ্য অভিনেত্রী সারাহ বেগম কবরীকে লাইফ সাপোর্টে নেয়া হয়েছে। গতকাল বিকালে তাকে লাইফ ...

পহেলা বৈশাখ আজ

১৪ এপ্রিল ২০২১



শেষের পাতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status