জিয়া কি আদৌ তাহেরকে ফোন করেছিলেন, সাক্ষী কে?

স্টাফ রিপোর্টার

অনলাইন (১ মাস আগে) মার্চ ৭, ২০২১, রোববার, ২:২৭ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৯:৪৪ পূর্বাহ্ন

তাহের কিন্তু ফেঁসেছেন জেলখানায় দেয়া তার স্টেটমেন্টের কারণে। তখন তারা কেউ কল্পনাও করতে পারেননি, আওয়ামী লীগ ২১ বছর পর পাওয়ারে ফিরে আসবে। তারা ভেবেছেন, আর্মি এদের ক্রাশ করে দিয়েছে। তা না হলে ওই স্টেটমেন্ট উনি এভাবে দেন না। জিয়া যখন গৃহবন্দি হলেন, তখন তিনি তাহেরকে ফোন করেছেন তাকে হেল্প করার জন্য। যারা সার্ভিং অফিসার, যারা জিয়ার খুব ক্লোজ, যেমন মনজুর, মীর শওকত আলী, আমিনুল হক-এরাতো জিয়ার লোক। এদের কাউকে উনি ফোন করেন নাই। উনি করেছেন তাহেরকে, যিনি আর্মিতে আর নেই।
আদৌ জিয়া তাকে ফোন করেছেন কি না। কারণ জিয়াকে যখন ইনটার্ন করা হয়, তখন তার রুমের টেলিফোন লাইন কেটে দেয়া হয়েছিল।
লেখক, গবেষক মহিউদ্দিন আহমদ এ প্রশ্ন রাখেন শরীফ নুরুল আম্বিয়ার কাছে। বর্তমানে জাসদের একাংশের এই  নেতা জবাবে বলেন, এটা একটা গুরুত্বপূর্ণ তথ্য। মহিউদ্দিন আহমদ জানতে চান, জিয়া যে তাহেরকে ফোন করেছেন, এই কনভারসেশনের সাক্ষী কে? জবাবে আম্বিয়া বলেন, তাহের নিজেই হয়তো গুল মাইরা দিছে।
মহিউদ্দিন আহমদের লেখা সদ্য প্রকাশিত ‘ প্রতিনায়ক: সিরাজুল আলম খান’ শীর্ষক বইতে এই বিবরণ পাওয়া যায়। এতে বলা হয়েছে, ১৫ আগস্ট ও ৭ নভেম্বর এই দুটি গুরুত্বপূর্ণ দিনে গণবাহিনীর গুরুত্বপূর্ণ নেতা শরীফ নুরুল আম্বিয়া ঢাকায় ছিলেন না। এক সাক্ষাৎকারে তিনি ওই সময়টি নিয়ে কিছু মন্তব্য করেছেন।
মহিউদ্দিন আহমদ: কর্নেল তাহেরের সঙ্গে সিরাজুল আলম খানের সমীকরণ কী ছিল? বিশেষ করে ৭ নভেম্বরের অভ্যুত্থানের ব্যাপারে?
শরীফ নুরুল আম্বিয়া: সিরাজ ভাই তাহেরকে ডিজওউন করেন নাই, ফেসও করেন নাই। আবার নিজেও কোনো পথ বাইর করেন নাই।
মহি: আমার অনুসন্ধান বলে, তাহের ওয়াজ ইনভলভড ইন ফিফটিনথ আগস্ট। তিনি ফিল্ড লেভেলে অ্যাকশনে ছিলেন না। কিন্তু তার নলেজে ছিল।
আম্বিয়া: থাকতে পারে।
মহি: ট্রাইব্যুনালে দেয়া তাহেরের স্টেটমেন্টে এটা আছে। সকালে মেজর খন্দকার আবদুর রশিদ তাকে ফোন করেছে। তারপর তাহের রেডিও স্টেশনে গেছেন। রশিদ তাকে ফোন করে কেন?
আম্বিয়া: যোগাযোগ না থাকলে ফোন করবে কেন?
মহি: উনি এসে খন্দকার মোশতাককে যে সাজেশানগুলো দিয়েছেন বলে দাবি করেছেন-প্রথমটাই হলো ডিক্লেয়ার মার্শাল ল। একটা পলিটিক্যাল পার্টিতো মার্শাল ল দিতে পারে না? খন্দকার মোশতাকতো মার্শাল ল’ দিল পাঁচ দিন পরে?
আম্বিয়া: নলেজে ছিল এটা প্রমাণ করার যথেষ্ট সুযোগ আছে। কিন্তু উনি প্ল্যানিংয়ে ছিল এটা প্রমাণ করা কঠিন। হয়তো ঠিক, হয়তোবা না।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Tula

২০২১-০৩-০৮ ১৬:৪০:৩৩

আমরা অন্ধকার ইতিহাস জানতে চাই না, পারলে সত্যিকার ইতিহাস জানান।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



রণক্ষেত্র বাঁশখালী বিদ্যুৎকেন্দ্র

শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, গুলিতে নিহত ৫

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হেফাজত নেতাদের বৈঠক-

গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের মুক্তি ও হয়রানি বন্ধের দাবি

করোনায় আক্রান্ত পুরো পরিবার

২৪ ঘণ্টার ব্যবধানে স্বামী-স্ত্রীর মৃত্যু

DMCA.com Protection Status