শনাক্ত ৬০০’র উপরেই

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ৬ মার্চ ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ৯:৩৫ অপরাহ্ন

দেশে করোনায় নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ৬৩৫ জন শনাক্ত হয়েছেন। টানা তিনদিন শনাক্তের সংখ্যা ৬০০ ছাড়ালো। এর আগে জানুয়ারির ১৮ থেকে ২০ তারিখে টানা তিনদিন ৬০০’র বেশি রোগী শনাক্ত হয়েছিলেন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক ৬৩ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩ দশমিক ৮৭ শতাংশ। এইদিন শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৬১৯ জন। ৩রা মার্চ শনাক্ত হয়েছিলেন ৬১৪ জন।
এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছেন ৫ লাখ ৪৯ হাজার ১৮৪ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬ জন এবং এখন পর্যন্ত মারা গেছেন ৮ হাজার ৪৪১ জন।
বিশ্লেষণে দেখা যায়, ১লা মার্চ দেশে হঠাৎ করে করোনা শনাক্ত বেড়ে যায়। ওইদিন শনাক্ত হয় ৫৮৫ জন। শনাক্তের হার ছিল ৪ দশমিক ৩১ শতাংশ। ২রা মার্চ ছিল শনাক্তের হার ৩ দশমিক ৩৬ শতাংশ, ৩রা মার্চ করোনা রোগী শনাক্তের হার ছিল ৩ দশমিক ৭৪ শতাংশ।
এই বিষয়ে জনস্বাস্থ্যবিদরা বলছেন, মানুষ স্বাস্থ্যবিধি মানছেন না। দেশের জনসংখ্যার কমপক্ষে ৭০ ভাগ টিকার আওতায় আনতে হবে বলে মনে করেন তারা। টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানতে হবে বলে পরামর্শ বিশেষজ্ঞদের। না হলে সংক্রমণ ঠেকানো যাবে না।

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ৪ দশমিক ৬৩ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমকি ৩৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ২৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৭৬ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ১ হাজার ১৪৪ জন। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৮৭৯টি, এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৭১০টি। এ পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪১ লাখ ১৯ হাজার ৩১টি। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৬ জনের মধ্যে পুরুষ ৪ জন, নারী ২ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ৬ হাজার ৩৮১ জন এবং নারী ২ হাজার ৬০ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৬০ শতাংশ, নারী ২৪ দশমিক ৪০ শতাংশ। মারা যাওয়া ৬ জনের মধ্যে বয়স বিবেচনায় ৬০ বছরের ওপরে রয়েছেন ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ১ জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে আছেন ১ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগের ৩ জন, চট্টগ্রাম বিভাগের ২ জন আর খুলনা বিভাগের আছেন ১ জন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

সন্ধ্যায় সিদ্ধান্ত বদল

দিনভর লঙ্কাকাণ্ড

১৪ এপ্রিল ২০২১

শুরু হলো নাজাতের মাস

১৪ এপ্রিল ২০২১

তাকওয়া, আত্মশুদ্ধি, আত্মসংযমের মাস রমজান। গতবারের মতো এবারো বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসের কঠিন দুর্যোগের মধ্যে এসেছে ...

জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী

সবার আগে জীবন

১৪ এপ্রিল ২০২১

ছুটির নোটিশ

১৪ এপ্রিল ২০২১

পহেলা বৈশাখ উপলক্ষে আজ দৈনিক মানবজমিন-এর সকল বিভাগ বন্ধ থাকবে। আগামীকাল পত্রিকা প্রকাশিত হবে না। ...

হার্ড লকডাউন

কি করা যাবে কি করা যাবে না

১৩ এপ্রিল ২০২১

১০,০০০ ছুঁই ছুঁই মৃত্যু

১৩ এপ্রিল ২০২১

করোনায় আক্রান্ত মৃত্যুর মিছিলে গত ২৪ ঘণ্টায় আরো ৮৩ জন যোগ হয়েছেন। দেশে করোনায় আক্রান্ত ...

অসহায়

১২ এপ্রিল ২০২১

সংবাদ সম্মেলনে বাবুনগরী

মামুনুল হকের ঘটনা ব্যক্তিগত

১২ এপ্রিল ২০২১

হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের রিসোট কাণ্ডের বিষয়টি তার ব্যক্তিগত বলে জানিয়েছেন হেফাজতের ...



প্রথম পাতা সর্বাধিক পঠিত



সন্ধ্যায় সিদ্ধান্ত বদল

দিনভর লঙ্কাকাণ্ড

একদিনে ৭৪ জনের মৃত্যু, করোনার আফ্রিকার ধরনের ভয়ঙ্কর বিস্তার

মানবিক বিপর্যয়ের আশঙ্কা

১০ ঘণ্টায় সাত হাসপাতাল ঘুরে ঠাঁই হয়নি কোথাও

যদি একটা সিট মিলে

প্রধানমন্ত্রীকে বাইডেনের আমন্ত্রণপত্র হস্তান্তর

ঢাকায় কেরির ব্যস্ত ৬ ঘণ্টা

DMCA.com Protection Status