যুক্তরাষ্ট্রে ভারতীয়দের আধিপত্য বাড়ছে, উপমহাদেশের লোকেরা দেশ 'দখল' করছে: বাইডেন

মানবজমিন ডিজিটাল

অনলাইন (১ মাস আগে) মার্চ ৫, ২০২১, শুক্রবার, ৯:০২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:২২ পূর্বাহ্ন

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শপথ গ্রহণের পর থেকে তার সবচেয়ে আকর্ষণীয় বক্তব্যটি রাখেন, যখন তিনি একজন ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের মহাকাশ প্রকৌশলীকে বলেন, উপমহাদেশের অভিবাসীরা যুক্তরাষ্ট্রকে 'দখল' করে ফেলছে। নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা'র তৈরি রোবট-যান ‘পারসিভের‍্যান্স ’সম্প্রতি মঙ্গল গ্রহের মাটি ছুঁয়েছে। তার নেপথ্যে রয়েছেন একজন ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী যার নাম স্বাতী মোহন।
তা নিয়ে ‘নাসা’র বিজ্ঞানীদের সঙ্গে এক ভার্চুয়াল কথোপকথন চলাকালীন এমন মন্তব্য করেন বাইডেন। ভারতের গণমাধ্যমগুলো এ খবর গুরুত্ব সহকারে প্রকাশ করছে।

বাইডেন স্বাতীকে বলেন, 'এটা চমৎকার বিষয়। দেশে (যুক্তরাষ্ট্রে) এখন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের আধিপত্য বাড়ছে, যেমন— আপনি (স্বাতী), আমার ভাইস (কমালা হ্যারিস), আমার বক্তৃতা-লেখক।’’

উল্লেখ্য, বাইডেন প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে ভারতীয় বংশোদ্ভূতদের প্রাধান্য চোখ এড়ায় নি কারো। সেই প্রসঙ্গেই এমন মন্তব্য করেন তিনি। এর আগে বারাক ওবামার আমলেও যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে ভারতীয় বংশোদ্ভূতদের আধিক্য চোখে পড়েছিল। ডনাল্ড ট্রাম্পের আমলেও তার ব্যতিক্রম হয়নি।
তবে ভারতীয় বংশোদ্ভূতদের নিয়োগে আগের সব রেকর্ড ছাপিয়ে গিয়েছেন বাইডেন।

বাইডেন আরো বলেন, 'আমরা এমন অবিশ্বাস্য এক দেশ হওয়ার অন্যতম কারণ হলো, আমরা বৈচিত্র্যময় এক দেশ। আমরা যুক্তরাষ্ট্রে বিশ্বের প্রতিটি সংস্কৃতির সেরাটি বের করে এনেছি এবং আমরা মানুষকে তাদের স্বপ্নগুলো এগিয়ে যাওয়ার সুযোগ দেই।'

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Harun-ur-Rashid

২০২১-০৩-০৭ ১৭:৫১:২৩

Thanks a lot of Mr. President for his liberal thinking.

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

করোনায় আক্রান্ত পুরো পরিবার

২৪ ঘণ্টার ব্যবধানে স্বামী-স্ত্রীর মৃত্যু

১৬ এপ্রিল ২০২১

সর্বাত্মক লকডাউনের তৃতীয় দিন

কাঁচাবাজারে ভিড়, বাড়তি মূল্যেই চলছে কেনাকাটা

১৬ এপ্রিল ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



সব অফিস, গণপরিবহন, মার্কেট বন্ধ, কলকারখানা চালু

সাতদিনের কঠোর বিধিনিষেধের ঘোষণা

DMCA.com Protection Status