বিশালাকৃতির টাইটানোসরের সবথেকে পুরোনো ফসিল আবিষ্কার

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) মার্চ ৩, ২০২১, বুধবার, ৭:১৩ অপরাহ্ন

আর্জেন্টিনার পাতাগোনিয়ান অঞ্চলে টাইটানোসরের ফসিল উদ্ধার করেছেন বিজ্ঞানীরা। ডাইনোসরের যে কটি প্রজাতির অস্তিত্ব সম্পর্কে আমরা নিশ্চিত হতে পেরেছি তারমধ্যে এটিই সবার আগে পৃথিবীতে রাজত্ব করেছে। একইসঙ্গে এই পৃথিবীর বুকে হাটা সবথেকে বড় প্রাণিও ছিল এই টাইটানোসর প্রজাতির ডাইনোসর।
যে ফসিলগুলো উদ্ধার করা হয়েছে তা প্রায় ১৪ কোটি বছর পূর্বের। ক্রিটেসিয়াস যুগে এই প্রজাতির ডাইনোসররা পৃথিবীময় ঘুরে বেড়াত। এই ডাইনোসরের ছিল লম্বা গলা। চারটি পিলারের মতো লম্বা পা দিয়ে চলাফেরা করতো এই প্রজাতিটি। এগুলো মূলত তৃণভোজী ছিল।


আর্জেন্টিনার শহর নিউকুইন থেকে কাছেই নতুন এই ফসিল আবিষ্কার করেন বিজ্ঞানীরা। তারা জানিয়েছেন, এখন পর্যন্ত এই প্রজাতির যতগুলো ফসিল পাওয়া গেছে এবারকার আবিষ্কার তার থেকে আরো অনেক পুরানো। অর্থাৎ, এতদিন আমরা টাইটানোসর বিচরণের যে সময়কাল জানতাম এগুলো তারও অনেক আগে থেকেই পৃথিবীতে ছিল। টাইটানোসরের পূর্বপুরুষ হচ্ছে নিঞ্জাটাইটান প্রজাতির ডাইনোসর। আর্জেন্টিনায় মূলত এ প্রজাতিটির ফসিলই পাওয়া গেছে। নিঞ্জাটাইটান টাইটানোসর থেকে তুলনামূলক ছোট ছিল। তারপরেও এর উচ্চতা ছিল ৬৫ ফুট। তবে টাইটানোসরের উচ্চতা ছিল ১১৫ ফুট।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



রেডিও ফ্রি এশিয়ার রিপোর্ট

মিয়ানমারে রক্তের বন্যা, নিহত কমপক্ষে ৬০

DMCA.com Protection Status