ব্রাহ্মণবাড়িয়া সাব-রেজিস্ট্র্রি অফিসে জাল দলিলের কারিগর

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া থেকে

বাংলারজমিন ৩ মার্চ ২০২১, বুধবার

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সুহাতা গ্রামের আবদুল রহিম ভূঁইয়া তার ছেলে আব্দুল তুহিনকে ১৩ শতক জমি লিখে দেন। এরমধ্যে রয়েছে ভাদেশ্বরা মৌজার সে.মে. সাবেক ৮ এবং হালে বিএস ৬ দাগে পৈতৃক ওয়ারিশসূত্রে প্রাপ্ত ৪৪ শতক জমি থেকে ১১ শতক আর সোহাতা মৌজার সাবেক ২২৭ এবং বিএস ২৫৫ দাগের ২ শতক। অভিযোগ উঠেছে, দলিলটি জাল করে ভাদেশ্বরা মৌজায় ১১ শতকের স্থলে ৪৭ শতক লিপিবদ্ধ করা হয়। এতে ৩টি দাগে জমির পরিমাণ দেখানো হয়েছে ৪৯ শতক। অতিরিক্ত ৩৬ শতক জমি ভাদেশ্বরা মৌজার সে.মে. সাবেক ৮৭ এবং হালে বিএস ১৬৮ দাগের। যার মালিক আবদুল রহিম ভূঁইয়ার ভাই মোখলেছুর রহমান ওরফে আব্দুুর বছিম। ২০১৮ সালের ২৫শে অক্টোবর রেজিস্ট্রি অফিসে সম্পাদিত দলিলের (নং-১৪২৪৪) সার্টিফাইড কপি হিসেবে জাল দলিলটি প্রকাশ পায়। যাতে তৎকালীন সাব-রেজিস্ট্রার মো. মোতাহার হোসেন চৌধুরী, নথিরক্ষক এবং নকল নবীশদের সীল-স্বাক্ষর জাল করা হয়।
জাল দলিলের এই সার্টিফাইড কপির ওপর ভিত্তি করে ২০১৯ সালের ১৪ই মে সদর উপজেলা-ভূমি অফিস আব্দুল তুহিনের নামে নামজারি করে। এরপর জাল দলিলে লিপিবদ্ধ ওই ৩৬ শতক জমি আব্দুল তুহিন তার স্ত্রী আফসানা আক্তার বৃষ্টির নামে গত বছরের ২৩শে জুলাই হেবা ঘোষণা দলিল করে দেন। যার দলিল নম্বর ৭৬২৯/২০২০। বৃষ্টির নামেও নামজারি সম্পন্ন করা হয়। তুহিনের নামে করা জাল দলিল এবং পরবর্তীতে তার স্ত্রীর নামে হওয়া দলিল দু’টির লেখক সদর উপজেলার সোহাতা গ্রামের আবুল হাশেম। তার সনদ নম্বর ১৩১। মোখলেছুর রহমান ওরফে আব্দুর বছিম জানান, ভাদেশ্বরা মৌজার সে. মে. সাবেক ৮৭ এবং হালে বিএস ১৬৮ দাগের ৩৬ শতক জমি পিতার উত্তরাধিকার হিসেবে ভাগবণ্টনে পেয়েছেন তিনি। ১৯৬২ সালে পিতা আব্দুল আহাদ ভূঁইয়ার মৃত্যুর পর ওয়ারিশদের মধ্যে ভাগবণ্টনে তিনি ওই জমি পান এবং তার নামে বিএস রেকর্ড হয়। এরপর ১৯৮৬ সাল থেকে জমিটি ভোগ দখল করছেন। ভাইয়ের ছেলে তুহিন জাল দলিলের মাধ্যমে জমিটি কেড়ে নেয়ার প্রক্রিয়া সম্পন্ন করে বিক্রি করে দেয়ার মুহূর্তে গত ডিসেম্বর মাসে তিনি এ ঘটনা জানতে পারেন। এরপর দলিল লেখক হাশেমকে ৩ হাজার টাকা দিয়ে জাল দলিলটির একটি ফটোকপি পান। এতে সন্দেহ হলে তিনি সাব-রেজিস্ট্র্রি অফিসে যান সার্টিফাইড কপির জন্য। ১৪ দিন সন্ধান করেও ওই দলিলের কোন হদিস পাননি। সাব-রেজিস্ট্র্রি অফিস থেকে তাকে ২০১৮ সালের ২৫শে অক্টোবর সম্পাদিত ১৩ শতকের হেবা দলিল (নং-১৪২৪৪) সরবরাহ করা হয়। এরপরই জাল দলিলের বিষয়টি ধরা পড়ে। জমিতে অন্যায়ভাবে কেউ যাতে প্রবেশ করতে না পারে সেজন্য তিনি গত বছরের ২০শে ডিসেম্বর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে ১৪৪ ধারা মোতাবেক নিষেধাজ্ঞাদেশ প্রদানের আবেদন করেন। এছাড়া নামজারি রেকর্ড বাতিলেরও আবেদন করেছেন। বছিমের জমি আত্মসাতে তাকে সহায়তা করেন দলিল লেখক আবুল হাশেম। হাশেম প্রায় ৩ লাখ টাকার বিনিময়ে এই জাল দলিল করেন বলে অভিযোগ করেন তিনি। দলিল লেখক আবুল হাসেম বলেন, দলিল পিউর। জাল কোনো দলিল হয় নাকি। এদিকে জাল দলিল করার ঘটনা ধরা পড়লে গত ৯ই ফেব্রুয়ারি আবুল হাশেমকে দলিল লেখা থেকে বিরত থাকার নির্দেশ দেন সাব-রেজিস্ট্রার। তবে রহস্যজনক কারণে তার বিরুদ্ধে আইনি কোনো ব্যবস্থা নেয়া হয়নি। সাব-রেজিস্ট্রার মোস্তাফিজ আহমেদ বলেন- সপ্তাহ দু’য়েক ধরে হাশেম দলিল লেখা থেকে বিরত রয়েছেন। শোনা কথার ওপরই আমি এ ব্যবস্থা নিয়েছি। অভিযোগ পেলে বিষয়টি ওপরে অবহিত করবো। আটলা ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা আতাউর রহমান বলেন-তারা দলিলটি যাচাই-বাছাই করার জন্য সাব- রেজিস্ট্র্রি অফিসে পাঠিয়েছেন। দলিল জাল প্রমাণ হলে নামজারি বাতিল হবে।

 

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Wajib moa

২০২১-০৩-০৩ ১২:৩৫:০৮

এখানে যা কিছু বলা হয়েছে সবগুলো বানোয়াট মিথ্যা তার সম্মান নষ্ট করার জন্যই কাজটি করা হয়েছে

প্রফেসর আবুল কাশেম

২০২১-০৩-০৩ ০১:৫৯:৩১

সাধারণ নিরীহ জনগণের অবর্ণনীয় ভোগান্তির কারণ এইসব বাটপার, প্রতারক। এদের কে অবিলম্বে গ্রেফতার করে শাস্তি আর অর্থদণ্ড প্রদান করার আর্জি জানাচ্ছি আর চিরদিনের জন্য ভূমি অফিস এর চারপাশ থেকে এদের অবাঞ্চিত ঘোষণা করার জন্য মাননীয় জেলা প্রশাসক মহোদয় কে অনুরোধ করছি।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

মা-ভাইবোনসহ পরিবারের পাঁচজনকে এসিডে ঝলসে দিয়েছে যুবক

২১ এপ্রিল ২০২১

মা-ভাইবোন সহ পরিবারের পাঁচজনকে এসিডে ঝলসে দিয়েছে এক যুবক। এ ঘটনায় নিজের গায়েও এসিড ঢেলে ...

বানিয়াচংয়ে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১

২১ এপ্রিল ২০২১

হবিগঞ্জের বানিয়াচং উপজেলার প্রথমরেখ গ্রামে বিরোধপূর্ণ বসতভিটার দখল নিয়ে বিবদমান দুই পক্ষের সংঘর্ষে ঘটনাস্থলে একজন ...

আমতলীতে বৃদ্ধকে পিটিয়ে হত্যা

২১ এপ্রিল ২০২১

বরগুনার আমতলীতে জমি নিয়ে বিরোধকে কেন্দ্র করে শুনু হাওলাদার (৭০)  নামের এক বৃদ্ধ কৃষককে তার ...

জয়পুরহাটে গৃহবধূ ধর্ষণ গ্রেপ্তার ১

২১ এপ্রিল ২০২১

জয়পুরহাটে এক গৃহবধূকে ধর্ষণের অভিযোগে বিকাশ চন্দ্র (২৮) নামের এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল ...

ঝিনাইদহে প্রাণিসম্পদ বিভাগের প্রণোদনার তালিকা নিয়ে ক্ষোভ

২১ এপ্রিল ২০২১

করোনাকালে প্রাণিসম্পদ বিভাগের প্রণোদনার টাকা সঠিক খামারিদের মাঝে স্বচ্ছ ও গ্রহণযোগ্য তালিকা করা হয়নি বলে ...

সুধারামের ভূমিদস্যু বাহিনীর গুলির ঘটনায় ৬ দিনেও গ্রেপ্তার হয়নি কেউ

২১ এপ্রিল ২০২১

নোয়াখালী সুধারামের জমি দখলের চেষ্টায় গুলির ঘটনায় করা মামলার ৬ দিনেও কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ। ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status