খাসোগি হত্যায় এমবিএস জড়িত, তবুও যে কারণে নিষেধাজ্ঞা দেবেনা যুক্তরাষ্ট্র

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) মার্চ ২, ২০২১, মঙ্গলবার, ৫:২১ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:৪৫ অপরাহ্ন

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগি হত্যায় সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশ দেয়ার প্রমাণ পেয়েছে যুক্তরাষ্ট্র। তবে এরপরেও কেনো সৌদি ক্রাউন প্রিন্সের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হবে না তার ব্যাখ্যা দিয়েছে বাইডেন প্রশাসন। সোমবার ওয়াশিংটনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নিষেধাজ্ঞা না দেয়ার স্বপক্ষে যুক্তি দেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস। তিনি বলেন, আমরা যুক্তরাষ্ট্র-সৌদি সম্পর্ককে সঠিক পথে এগিয়ে নিতে কাজ করছি। আমরা সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনোরুদ্ধার করতে চাই, ধ্বংস করতে চাই না। যদি এমবিএসকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয় তাহলে রিয়াদের ওপর মার্কিন প্রভাবকে ক্ষতিগ্রস্থ করবে বলেও জানান তিনি।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, খাসোগি হত্যায় জড়িত থাকার পরেও এমবিএসের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়ায় সমালোচনার মুখে পড়েছে মার্কিন প্রশাসন। খাসোগি যেখানে কাজ করতেন, সেই ওয়াশিংটন পোস্টও সরকারের কঠিন সমালোচনা করেছে। বাইডেন তার নির্বাচনি প্রচারণার সময় প্রতিশ্রুতি দিয়েছিল যে, ক্ষমতায় এলে খাসোগি হত্যার জন্য মূল্য পরিশোধ করতে হবে সৌদি আরবকে।
তবে ওয়াশিংটন পোস্টের প্রকাশক ফ্রেড রায়ান লিখেন, বাইডেন প্রশাসনের অধীনে যুক্তরাষ্ট্র একটি হত্যাকাণ্ডকে দায়মুক্তি দিচ্ছে।

গত ২৬শে ফেব্রুয়ারি ৭৬ সৌদি নাগরিকের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তবে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এর অন্তর্ভুক্ত ছিলেন না। সিআইএ ও অন্যান্য মার্কিন গোয়েন্দা সংস্থা জামাল খাসোগি হত্যাকান্ড নিয়ে যে প্রতিবেদন তৈরি করেছে, তা প্রকাশের পরই এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয়া হয়।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Md.Shahid Talukder

২০২১-০৩-০৩ ১০:২৬:২৭

Many times i have spoken no any US president is good the Muslims and USA is not a foolish and by no means US will not stop their money making machine like KSA. This is simple.

Nurun Nabi

২০২১-০৩-০২ ১৭:৪৪:৫১

US needs FREE oil from Saudi Arabia.

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



রেডিও ফ্রি এশিয়ার রিপোর্ট

মিয়ানমারে রক্তের বন্যা, নিহত কমপক্ষে ৬০

DMCA.com Protection Status