সৌদি ক্রাউন প্রিন্সের শাস্তি চান খাসোগির বাগদত্তা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) মার্চ ১, ২০২১, সোমবার, ৪:০৮ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:০০ পূর্বাহ্ন

বহুল আলোচিত সাংবাদিক জামাল খাসোগি হত্যায় জড়িত থাকার অভিযোগে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে অবিলম্বে শাস্তি দেয়ার আহ্বান জানিয়েছেন খাসোগির বাগদত্তা হ্যাতিস চেঙ্গিস। ওই হত্যা নিয়ে এর আগেও ক্রাউন প্রিন্সকে জড়িয়ে একাধিক রিপোর্ট প্রকাশ পেয়েছে। কিন্তু শুক্রবার যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন নতুন  গোয়েন্দা রিপোর্ট প্রকাশ করে। তাতে বলা হয়, খাসোগি হত্যায় অনুমোদন দিয়েছিলেন ক্রাউন প্রিন্স। এ ঘটনায় সৌদি আরবের সুনির্দিষ্ট কিছু ব্যক্তি, যারা হত্যায় জড়িত তাদের বিরুদ্ধে অবরোধ আরোপ করেছে ওয়াশিংটন। কিন্তু ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। এমন রিপোর্টের জবাবে ক্রাউন প্রিন্স জড়িত থাকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। এরপরই টুইটারে সোচ্চার হয়েছেন হ্যাতিস চেঙ্গিস।
তিনি লিখেছেন, যদি ক্রাউন প্রিন্সকে শাস্তি দেয়া না হয় তাহলে এর মধ্য দিয়ে চিরদিনের জন্য এমন একটা বার্তা দেয়া হবে, খুনের মূল অপরাধী ধরাছোঁয়ার বাইরে থাকতে পারেন। এতে আমরা সবাই বিপদে পড়বো। এতে আমাদের মানবতায় রক্তের দাগ লাগবে।

উল্লেখ্য, নতুন গোয়েন্দা রিপোর্ট প্রকাশের দিন শুক্রবারই খাসোগি হত্যায় জড়িত থাকা কিছু সৌদি নাগরিকের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। অন্য কিছু ব্যক্তির বিরুদ্ধে দিয়েছে অবরোধ। যুক্তরাষ্ট্রে তাদের যত সম্পদ আছে তা বাজেয়াপ্ত করা হবে এবং মার্কিনিদের সঙ্গে তাদের কোনো কার্যক্রম বন্ধ থাকবে। তবে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে অবরোধ না দেয়ার জন্য ওয়াশিংটনে সমালোচনা উঠেছে। এর জবাবে বাইডেন বলেছেন, তিনি এ বিষয়ে সোমবার ঘোষণা দেবেন। এ ছাড়া বিস্তারিত কিছু তিনি বলেননি। তবে হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বলেছেন, নতুন কোনো পদক্ষেপ নেয়া হবে বলে মনে হয় না। সোমবার এ রিপোর্ট লেখার সময় পর্যন্তও বাইডেন ওই ঘোষণা দেননি। ভৌগোলিক অবস্থানগত কারণে বাংলাদেশে যখন রাত যুক্তরাষ্ট্রে তখন দিন। ফলে বাইডেনের ঘোষণা বাংলাদেশের সময় মঙ্গলবারে আসতে পারে।
এর জবাবে হ্যাতিস চেঙ্গিস বলেছেন, বাইডেন প্রশাসন থেকে শুরু করে বিশ্ব নেতাদের জন্য গুরুত্বপূর্ণ বিষয় হলো নিজেদের কাছে প্রশ্ন করা। তাদের উচিত নিজেদের কাছে প্রশ্ন করা যে, তারা কি একজন প্রমাণিত খুনি হিসেবে প্রমাণিত অপরাধীর সঙ্গে হাত মেলাতে প্রস্তুত কিনা।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status