সোমবার সৌদিনীতি ঘোষণা করবেন বাইডেন

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) ফেব্রুয়ারি ২৮, ২০২১, রোববার, ১১:৩৭ পূর্বাহ্ন

সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা নিয়ে গোয়েন্দা সংস্থার রিপোর্ট প্রকাশের পর নতুন সৌদি নীতি ঘোষণা করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার তার এই নীতি ঘোষণার কথা রয়েছে। তবে তাতে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে তেমন কোনো নতুন পদক্ষেপ নেয়ার কথা নাও থাকতে পারে বলে সূত্র ইঙ্গিত দিয়েছে। এমন অবস্থায় প্রেসিডেন্ট বাইডেনের সমালোচনা করে সম্পাদকীয় প্রকাশ করেছে ওয়াশিংটন পোস্ট। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এতে আরো বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন শনিবার বলেছেন, তিনি সোমবার সৌদি আরব ইস্যুতে নতুন ঘোষণা দেবেন। এর আগে তার দেশ সাংবাদিক জামাল খাসোগি হত্যা নিয়ে গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করে। তার আগে তিনি কথা বলেন সৌদি আরবের বাদশা সালমানের সঙ্গে।
মার্কিন নতুন গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে, খাসোগিকে জীবিত ধরে নিতে বা হত্যায় অনুমোদন দিয়েছিলেন ক্রাউন প্রিন্স। তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানানো হয়েছে ওয়াশিংটন পোস্টে। একই সঙ্গে খাসোগি হত্যার অনুমোদন দেয়ার জন্য দায়ী সাব্যস্ত হওয়া সত্ত্বেও তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা না দেয়ায় সমালোচনা করা হয়েছে বাইডেন প্রশাসনের। সৌদি ক্রাউন প্রিন্সের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার জবাবে বাইডেন বলেছেন, এ বিষয়ে সোমবার ঘোষণা দেয়া হবে। তবে তিনি বিস্তারিত কিছু বলেননি। তবে হোয়াইট হাউজের একজন কর্মকর্তা বলেছেন, উল্লেখযোগ্য নতুন কোন পদক্ষেপ আশা করা হচ্ছে না। তিনি বলেন, প্রশাসন শুক্রবার নতুন বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এ বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে। তবে নতুন কোনো ঘোষণা থাকবে না।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

জিলানী

২০২১-০২-২৮ ০৮:৫১:৪৭

সৌদি আর ইসরাইলের কাছে আমেরিকার সব প্রেসিডেন্ট ই, "সুতায় আবদ্ধ নাচের পুতুল।"

Sultan

২০২১-০২-২৮ ০১:৪৬:৪৪

সবই আমরিকানদের নাটক, সোদি আরবের অর্থ হাতিয়ে নেওয়ার জন্য। বলদ সৌদিরাজা সালমান সেই সুযোগ করে দিবে। এক কুকুর আরেকটি কুকুর থেকে ভাল হতে পারে না তারা শুধু ভিন্ন সুরে ঘেউঘেউ করে। বাকি সবই মহান আল্লাহ্ ভাল জানেন।

md sahjahan pathan

২০২১-০২-২৮ ১৪:০৯:৫৩

আসলে ভন্ডদের চেনা যায়না। সবাই তাঁদের স্বার্থ দেখে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



রেডিও ফ্রি এশিয়ার রিপোর্ট

মিয়ানমারে রক্তের বন্যা, নিহত কমপক্ষে ৬০

DMCA.com Protection Status