সিলেটে শিক্ষার্থীদের বিক্ষোভ, অবরোধ

ওয়েছ খছরু, সিলেট থেকে

প্রথম পাতা ২৬ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৩:৪৩ অপরাহ্ন

শিক্ষার্থীদের বিক্ষোভে অচল হয়ে পড়ে সিলেটের চৌহাট্টা ও আশেপাশের এলাকা। প্রায় দুই ঘণ্টা কোর্ট পয়েন্ট থেকে আম্বরখানা সড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। এ সময় তীব্র যানজট দেখা দেয় নগরীতে। পরে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপে রাস্তা থেকে সরে দাঁড়ায় শিক্ষার্থীরা। তবে তারা বলেছে- দ্রুততম সময়ের মধ্যে দাবি মেনে না নিলে সিলেটে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান মাস্টার্সসহ সকল পরীক্ষার স্থগিতাদেশ প্রত্যাহার এবং স্বাস্থ্য সুরক্ষা মেনে দ্রুত সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও ছাত্রাবাস খুলে দেয়ার জন্য কয়েকদিন ধরে সিলেটের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে আন্দোলন করছিল শিক্ষার্থীরা। গত দু’দিন সিলেট এমসি কলেজের ফটকে শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভ করে। এ সময় তাদের দাবি তুলে ধরে অধ্যক্ষ বরাবর স্মারকলিপিও পেশ করে।
এর বাইরেও আরো কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা একই ভাবে কর্মসূচি পালন করে। কিন্তু তাদের দাবি মেনে না নেয়ায় গতকাল দুপুরে প্রথমে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় মানববন্ধন কর্মসূচি শুরু করা হয়। এই কর্মসূচিতে যোগ দেয় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এতে করে জিন্দাবাজার থেকে চৌহাট্টা সড়কের একাংশে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। দেখা দেয় যানজটও। শিক্ষার্থীরা শহীদ মিনারের সামনে অবস্থান নিয়ে নানা স্লোগান দেয়। ‘জেগেছেরে জেগেছে- ছাত্রসমাজ জেগেছে, লেগেছেরে লেগেছে- রক্তে আগুন লেগেছে’ স্লোগানে মুখর হয়ে উঠে শহীদ মিনার এলাকা। এক পর্যায়ে দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীরা শহীদ মিনারের সামনে থেকে চৌহাট্টা মোড়ে অবস্থান নেয়। এতে করে চৌহাট্টা এলাকা দিয়ে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। প্রায় দেড় ঘণ্টা শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে। খবর পেয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ- পুলিশ কমিশনার আজবাহার আলী শেখসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে যান। তারা সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। সাধারণ শিক্ষার্থীরা এ সময় জানান, তাদের দাবি সংবলিত স্মারকলিপি ইতিমধ্যে তারা নিজ নিজ প্রতিষ্ঠানের অধ্যক্ষের মারফতে সংশ্লিষ্ট দপ্তরে পাঠিয়েছেন। এরপরও তাদের দাবির প্রতি তোয়াক্কা করা হচ্ছে না। এ কারণে তারা রাস্তায় অবস্থান নিয়েছেন। কর্মসূচি পালনকালে ৫ শতাধিক শিক্ষার্থী গোল বৃত্তবন্দি হয়ে সড়ক অবরোধ করে রাখেন। এদিকে পুলিশ প্রশাসনের হস্তক্ষেপের কারণে বেলা দুইটার দিকে শিক্ষার্থীরা চৌহাট্টা এলাকা থেকে তাদের অবরোধ তুলে নেন। পরে তারা মিছিল সহকারে সিলেটের জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে স্মারকলিপি পেশ করেন। শিক্ষার্থীরা জানান, ক্যাম্পাস না খোলার কারণে তারা হোস্টেলে উঠতে পারছেন না। আর বাসাবাড়িতেও তারা শিক্ষার্থী সংকটের কারণে মেসে থাকতে পারছেন না। এ কারণে নানা প্রতিবন্ধকতায় পড়েছেন তারা। নানা সমস্যা এবং সংকট কাটাতে এই মুহূর্তে তাদের আন্দোলনের বিকল্প নেই বলে জানান তারা। এমসি কলেজ গণিত বিভাগের মাস্টার্স পরীক্ষার্থী আব্দুর রহিমের সঞ্চালনায় মানববন্ধন ও বিক্ষোভে বক্তব্য রাখেন- নিন্টু মালাকার, দোয়েল রায়, শ্যামলী দাস, গোলাম কিবরিয়া, সৈয়দ আকমল হোসাইন, মোহাম্মদ হোসাইন, শাহ রোকনুজ্জামান রোখন, সৈকত ভৌমিক, তানজিনা বেগম, সাগর আহমদ, আব্দুল্লাহ আল তুহিন, একেএম জুমায়েল বক্স, মনিরা ইয়াছমিন, আব্দুল্লাহ আল শাহেদ, এনামুল ইমাম, উমা সরকার, আরএস শাওন, দেবল পাল, ফারজানা খানম জেবিন সহ আরো শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলেন, যেখানে সারা দেশে বিভিন্ন রাজনৈতিক সভা থেকে শুরু করে খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকাণ্ড অনুষ্ঠিত হচ্ছে সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে দেশের শিক্ষাখাতকে ধ্বংস করার পাঁয়তারা হচ্ছে। সাধারণ শিক্ষার্থীরা অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি জানান। রাজধানীর শাহবাগ ও চট্টগ্রামে সাধারণ শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলা ও গ্রেপ্তারের নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। অবিলম্বে গ্রেপ্তারকৃত শিক্ষার্থীদের মুক্তির দাবি করা হয়। আগামী ২৭শে ফেব্রুয়ারি শনিবারের মধ্যে তাদের দাবি না মানা হলে শনিবার বেলা ১১টায় সিলেট নগরীর চৌহাট্টা পয়েন্টে অবস্থান কর্মসূচি, প্রতীকী পরীক্ষা পালন করা হবে। এ ছাড়াও মানববন্ধন ও বিক্ষোভে এমসি কলেজ, দক্ষিণ সুরমা সরকারি কলেজ, সিলেট সরকারি কলেজ, মদন মোহন কলেজ, সরকারি মহিলা কলেজ, মঈন উদ্দিন মহিলা কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

১০,০৮১

শোকের পাহাড়

১৬ এপ্রিল ২০২১

সন্ধ্যায় সিদ্ধান্ত বদল

দিনভর লঙ্কাকাণ্ড

১৪ এপ্রিল ২০২১

শুরু হলো নাজাতের মাস

১৪ এপ্রিল ২০২১

তাকওয়া, আত্মশুদ্ধি, আত্মসংযমের মাস রমজান। গতবারের মতো এবারো বিশ্বজুড়ে মহামারি করোনাভাইরাসের কঠিন দুর্যোগের মধ্যে এসেছে ...

জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী

সবার আগে জীবন

১৪ এপ্রিল ২০২১

ছুটির নোটিশ

১৪ এপ্রিল ২০২১

পহেলা বৈশাখ উপলক্ষে আজ দৈনিক মানবজমিন-এর সকল বিভাগ বন্ধ থাকবে। আগামীকাল পত্রিকা প্রকাশিত হবে না। ...

হার্ড লকডাউন

কি করা যাবে কি করা যাবে না

১৩ এপ্রিল ২০২১

১০,০০০ ছুঁই ছুঁই মৃত্যু

১৩ এপ্রিল ২০২১

করোনায় আক্রান্ত মৃত্যুর মিছিলে গত ২৪ ঘণ্টায় আরো ৮৩ জন যোগ হয়েছেন। দেশে করোনায় আক্রান্ত ...

অসহায়

১২ এপ্রিল ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



সন্ধ্যায় সিদ্ধান্ত বদল

দিনভর লঙ্কাকাণ্ড

একদিনে ৭৪ জনের মৃত্যু, করোনার আফ্রিকার ধরনের ভয়ঙ্কর বিস্তার

মানবিক বিপর্যয়ের আশঙ্কা

১০ ঘণ্টায় সাত হাসপাতাল ঘুরে ঠাঁই হয়নি কোথাও

যদি একটা সিট মিলে

প্রধানমন্ত্রীকে বাইডেনের আমন্ত্রণপত্র হস্তান্তর

ঢাকায় কেরির ব্যস্ত ৬ ঘণ্টা

DMCA.com Protection Status