জনসন এন্ড জনসনের ভ্যাকসিন অত্যন্ত কার্যকরি: এফডিএ

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) ফেব্রুয়ারি ২৪, ২০২১, বুধবার, ৮:০১ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৯:৫৮ পূর্বাহ্ন

জনসন এন্ড জনসনের এক ডোজের কোভিড ভ্যাকসিন শরীরে শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে। একইসঙ্গে এটি কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও কমিয়ে আনে। যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের নতুন এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে। এ খবর দিয়েছে নিউ ইয়র্ক টাইমস।
খবরে বলা হয়েছে, জনসন এন্ড জনসনের ভ্যাকসিনটি যুক্তরাষ্ট্রে ৭২ শতাংশ কার্যকরি এবং দক্ষিণ আফ্রিকায় ৬৪ শতাংশ কার্যকরি বলে প্রমাণ পাওয়া গেছে। দক্ষিণ আফ্রিকায় ছড়িয়ে পড়েছে উচ্চ সংক্রমণশীল একটি স্ট্রেইন। বর্তমানে বিশ্বজুড়ে যেসব ভ্যাকসিন প্রদান করা হচ্ছে সেগুলোও দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টের বিরুদ্ধে তুলনামূলক কম কার্যকরি বলে ধারণা করা হচ্ছে। এফডিএ জানিয়েছে, জনসন এন্ড জনসনের ভ্যাকসিন প্রয়োগে মানুষের গুরুতর অসুস্থ হওয়ার আশঙ্কা একেবারেই কমে আসবে। মার্কিনিরা শীগগিরই সেখানে অনুমোদন পাওয়া তৃতীয় ভ্যাকসিন দ্বারা উপকৃত হতে পারবে।

এ নিয়ে বেথ ইসরাইল ডিয়াকোনেস মেডিকেল সেন্টারের ভাইরাস বিশেষজ্ঞ ড্যান বারোচ বলেন, জনসন এন্ড জনসনের ভ্যাকসিনের মাধ্যমে আমরা যুক্তরাষ্ট্র ও সমগ্র বিশ্বজুড়ে ভ্যাকসিন কার্যক্রমের গতি বৃদ্ধি করতে পারব। এই ভ্যাকসিন সাধারণ ফ্রিজেই তিন মাসের বেশি সময় পর্যন্ত সংরক্ষণ করা যায়। এটির ফাইজার ও মডার্নার ভ্যাকসিনের তুলনায় পরিবহণ সহজ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

বিভিন্ন স্থানে টিকা কেন্দ্র বন্ধ

বিশ্বে সবচেয়ে বেশি টিকা উৎপাদনকারী ভারত টিকা সঙ্কটে

১৮ এপ্রিল ২০২১

একাকী রাণী

১৮ এপ্রিল ২০২১

মুখ্যমন্ত্রীর কঠোর হুঁশিয়ারি

দিল্লিতে হাসপাতালে বেড, অক্সিজেন ও রেমডেসিভির সঙ্কট

১৮ এপ্রিল ২০২১

চিকিৎসকদের দাবি

যেকোন সময় মারা যেতে পারেন নাভালনি

১৮ এপ্রিল ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status