আল জাজিরার রিপোর্ট

খাসোগি হত্যার বিস্ফোরক রিপোর্ট প্রকাশের আগে সৌদি বাদশার সঙ্গে কথা বলবেন বাইডেন

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) ফেব্রুয়ারি ২৪, ২০২১, বুধবার, ২:৫৪ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৮:৩০ অপরাহ্ন

সুপরিচিত সাংবাদিক জামাল খাসোগি নিখোঁজ ও হত্যাকাণ্ড নিয়ে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা রিপোর্ট প্রকাশের আগেই আজ বুধবার সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজকে ফোন করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সূত্রের উদ্ধৃতি দিয়ে সংবাদভিত্তিক ওয়েবসাইট অ্যাক্সিও মঙ্গলবার রিপোর্ট দিয়েছে যে, ওই গোয়েন্দা রিপোর্টটি হবে বিস্ফোরক। এতে কোনো নাম উল্লেখ না করে বাদশা সালমানের অনেক ছেলের মধ্যে একজনকে জড়িত করা হতে পারে। এমন অবস্থার প্রেক্ষাপটে যদি নির্ধারিত শিডিউল মেনে সব চলে তাহলে আজকের দিনের কোনো এক সময় বাদশা সালমানকে ফোন করতে পারেন জো বাইডেন। যদি তিনি ফোন করেন, তাহলে এটা হবে বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর প্রথম কথোপকথন। আলোচনায় অন্য অনেক ইস্যু থাকতে পারে। কিন্তু সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হতে পারে খাসোগির ঘটনা। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।


যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্সের মার্কিন অফিসের শ্রেণিভুক্ত নয় এমন রিপোর্টে এর আগে বলা হয়েছে যে, সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা, তার দেহ টুকরো টুকরো করার সঙ্গে জড়িত সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। জামাল খাসোগি সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী একজন সাংবাদিক। দেশে বৈরি পরিবেশের কারণে তিনি যুক্তরাষ্ট্র চলে যান। সেখানে গিয়ে ওয়াশিংটন পোস্টে কলাম লিখতে থাকেন। এছাড়া তিনি ছিলেন সৌদি সরকারের গৃহীত নীতির সমালোচক। তাকে ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটের ভিতরে হত্যা করা হয়। তিনি বিয়ের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট সংগ্রহ করতে গিয়েছিলেন সেখানে। যুক্তরাষ্ট্রের পত্রিকাগুলো পরে রিপোর্ট করেছে যে, এই হত্যায় জড়িত সৌদি আরবের ক্রাউন প্রিন্স। তবে তিনি জোর দিয়ে এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। দেশের মূল নেতা হিসেবে এর দায়িত্ব তিনি নিয়েছেন। এখন পর্যন্ত তিনি বাইডেনের সঙ্গে কথা বলেননি। যদিও দেশের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে মোহাম্মদ বিন সালমান ফোনে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Md.Shahid Talukder

২০২১-০২-২৫ ০৯:৫৪:৫৩

Its a tricks by USA , what is true should to open without talking with anybody. Its means Biden has taken policy like as Donald Trump , because Trump always use Khashogi killing as a tramp cards and when he require money and threat mbs to open Khashogi matter and taken huge money from MBS not to open such a brutal killing. Am sure all US president use this Tramp card.

Sa alim

২০২১-০২-২৪ ০৫:৪৫:৫৪

সবাই কে একযোগে এই আবুজাহেল সরকারের বিরুদ্ধে আন্দোলন গ্রে তুলতে হবে এবং দুনিয়া থেকে রাজ তন্ত্র উৎখাত করতে হবে

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

বিভিন্ন স্থানে টিকা কেন্দ্র বন্ধ

বিশ্বে সবচেয়ে বেশি টিকা উৎপাদনকারী ভারত টিকা সঙ্কটে

১৮ এপ্রিল ২০২১

একাকী রাণী

১৮ এপ্রিল ২০২১

মুখ্যমন্ত্রীর কঠোর হুঁশিয়ারি

দিল্লিতে হাসপাতালে বেড, অক্সিজেন ও রেমডেসিভির সঙ্কট

১৮ এপ্রিল ২০২১

চিকিৎসকদের দাবি

যেকোন সময় মারা যেতে পারেন নাভালনি

১৮ এপ্রিল ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status