কলামিস্ট, গবেষক সৈয়দ আবুল মকসুদ আর নেই

স্টাফ রিপোর্টার

অনলাইন (২ দিন আগে) ফেব্রুয়ারি ২৩, ২০২১, মঙ্গলবার, ৮:০৭ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৪৮ পূর্বাহ্ন

খ্যাতিমান কলামিস্ট, গবেষক, সৈয়দ আবুল মকসুদ আর নেই। মঙ্গলবার সন্ধ্যায় তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

সৈয়দ আবুল মকসুদের ছেলে সৈয়দ নাসিফ মকসুদ এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, বিকালে শ্বাসকষ্ট দেখা দিলে তাকে স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

সৈয়দ আবুল মকসুদ ১৯৪৬ সালের ২৩শে অক্টোবর মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার এলাচিপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা সৈয়দ আবুল মাহমুদ ও মা সালেহা বেগম।

সৈয়দ আবুল মকসুদের কর্মজীবন শুরু হয় ১৯৬৪ সালে এম আনিসুজ্জামান সম্পাদিত সাপ্তাহিক নবযুগ পত্রিকায় সাংবাদিকতার মাধ্যমে।
পরে সাপ্তাহিক ‘জনতা’য় কাজ করেন কিছুদিন। ১৯৭১ সালে বাংলাদেশ সংবাদ সংস্থায় (বাসস) যোগ দেন।

সৈয়দ আবুল মকসুদ সাংবাদিকতার পাশাপাশি সাহিত্যিক হিসেবেও খ্যাতিমান ছিলেন। ১৯৮১ সালে তার কবিতার বই বিকেলবেলা প্রকাশিত হয়। মানবাধিকার, পরিবেশ, সমাজসহ নানা বিষয়ে তিনি কবিতা, প্রবন্ধ নিবন্ধ লিখেছেন।

বাংলা সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য তিনি ১৯৯৫ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।
উল্লেখ্য, গত ১৩ই ফেব্রুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সৈয়দ আবদুল মকসুদ করোনা ভাইরাসের টিকা নেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mahmud

২০২১-০২-২৪ ০৯:৪১:১০

The current government is called fascist by the opposition BNP and it's allies. Here i have copy and pasted from the part of a column written by Mr Syed Abul Maksud in 2004. Actually we were no better in 2004. May be our memories fade too fast. Quote - প্রতিপক্ষের, বিশেষ করে বিরোধী দলের বা সরকারপন্থি নয় এমন মানুষ ও প্রতিষ্ঠানের ওপর অব্যাহতভাবে কিছুকাল যাবৎ আক্রমণ চালানো হচ্ছে। গত বুধবার আমাদের জোট সরকার ও প্রধান বিরোধী দলের অতি প্রিয় মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর যে ‘মানবাধিকার রিপোর্ট’ প্রকাশ করেছে তাতে বাংলাদেশের পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বিরোধী দলের সভা-সমাবেশের ওপর আক্রমণ চালানো হচ্ছে। ভোলায় শেখ হাসিনার বক্তৃতা মঞ্চ ভেঙে দেওয়া হয়েছে। তা ছাড়া তিনি যখন দক্ষিণাঞ্চলে সফরে যাচ্ছিলেন তখন তার নানা জায়গায় পথসভায় ভাষণ দেওয়ার কথা ছিল। সে জন্য তৈরি মঞ্চগুলো তছনছ করা হয়েছে। কালকিনি, গৌরনদী, উজিরপুর প্রভৃতি স্থানে শেখ হাসিনার বক্তৃতার মঞ্চ ভেঙে দিয়েছে সরকারি দলের লোকজন। ২৩ ফেব্রুয়ারি ড. কামাল হোসেনের ওপর হামলা হয়েছে। তার অবস্থাও হুমায়ুনের মতোই হতে পারত। শুধু শেখ হাসিনা বা কামাল হোসেনের ওপর নয় সরকারবিরোধী যেকোনো সভা-সমাবেশের ওপরই প্রতিদিন নানা জায়গায় আক্রমণ চলছে এবং এগুলো করছে সরকারি দলের লোকরাই। এর পরও আমাদের দিয়ে জোর করিয়ে বলানো হবে বাংলাদেশ গণতান্ত্রিক রাষ্ট্র? সরকারবিরোধী কণ্ঠস্বর স্তব্ধ করতে চাইছে বিএনপি-জামায়াত জোট। মানবজাতির ইতিহাসে এই কর্মটি কোনো দেশে কোনো সরকার পারেনি। বর্তমান নির্বাচিত সরকার যা করছে জিয়াউর রহমানের সামরিক সরকারও তেমন ফ্যাসিবাদী আচরণ করেনি তার বিরুদ্ধবাদীদের প্রতি। এই জোট সরকার বেমালুম ভুলে গেছে চৌদ্দ কোটি মানুষের জীবন ও তাদের ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলার অধিকার গত নির্বাচনে ৩৫/৪০ শতাংশ জনগণও তাদের দেয়নি। যে অঙ্গীকার করে জনগণের থেকে তারা ভোট আদায় করেছিলেন তার প্রত্যেকটি অঙ্গীকার তারা বরখেলাপ করছেন। সুতরাং জনগণ এ অবস্থা বরদাশত করতে পারে না। Unquote

MAJUMDER SANTOSH

২০২১-০২-২৪ ০৮:১৩:৫৯

A great lost for our nation.

কুদ্দুস

২০২১-০২-২৪ ০১:৫৭:১৭

কলামিস্ট, গবেষক সৈয়দ আবুল মকসুদ ছিলেন সাবেক প্রেসিডেন্ট পল্লীবন্ধু এরশাদের শ্বশুর তথা তার ঔরসজাত সন্তান এরিক এরশাদের নানাজান তথা বিদিশার বাবা।

Kobir Hussain

২০২১-০২-২৪ ০০:৩০:১৬

Is it a result of controversial vaccine ! Investigation needed.

আনিস উল হক

২০২১-০২-২৩ ১০:০১:২৬

আলোকিত মানুষসআবুল মকসুদ আইনি হেনস্তার শিকার হয়েছিলেন।আমাদের মাননীয় প্রধানমন্ত্রী যবেলাতেও তা ঘটেছিল।তাঁকে রংহেডেড- বলা হয়েছিল।

abdul barek

২০২১-০২-২৩ ২১:০২:৪২

Inna Lillahi woa inna elaihi rajiun. May Allah grant him Jannatul Ferdous Ameen Ya Rabbul Alamin

Mahmud

২০২১-০২-২৩ ০৭:৪৬:৪২

I am shocked at the sudden demise of my most favorite columnist. He was a man of very high integrity and unquestionable honesty. When most of our intellectuals are opportunists he always stood for the causes of the common people. We have lost a great man. May Allah grant him Jannatul Ferdous.

Haider

২০২১-০২-২৩ ০৭:২৬:৫৭

Nation has lost a gentle & honoust man,but sorry to say one dirty & dirty highcourt judge has past dirty comments while he was brought his court and we could nothing for its remady.May Allah allote him with jannah,amin.

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

মুশতাকের আইনজীবীর স্ট্যাটাস

২৬ ফেব্রুয়ারি ২০২১

টিকা নিয়েছেন সাড়ে ২৮ লাখ মানুষ

২৫ ফেব্রুয়ারি ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status