আওয়ামী লীগের উপ-কমিটি থেকে বাদ দেয়া হলো অ্যাটর্নি জেনারেলকে

স্টাফ রিপোর্টার

অনলাইন (১ মাস আগে) ফেব্রুয়ারি ২৩, ২০২১, মঙ্গলবার, ৭:২৫ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১০:৪০ পূর্বাহ্ন

আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটি থেকে বাদ দেয়া হয়েছে অ্যাটর্নি জেনারেল এ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনকে। তার পরিবর্তে অন্তর্ভুক্ত করা হয়েছে এ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরীকে। মঙ্গলবার আওয়ামী লীগের পক্ষ থেকে দেয়া এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। দলটির তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য সচিব ড. সেলিম মাহমুদ স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটিতে সিনিয়র এ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নয়, সুপ্রীম কোর্টের একজন সিনিয়র আইনজীবী ও একজন আইনজ্ঞ হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছিল। বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী দলের বিভাগীয় উপ কমিটিগুলোতে কিছু বিশেষজ্ঞ সদস্য রাখার বিধান রয়েছে। এই ধরনের বিশেষজ্ঞ সদস্য দলের প্রাথমিক সদস্য নাও হতে পারেন। উপ-কমিটিতে বিশেষজ্ঞ সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে আমরা দেশের সংবিধান ও প্রচলিত আইন, বিধি-বিধান ও প্রথা অনুসরণ করেছি। এতে আইন ও প্রচলিত প্রথার কোন ব্যত্যয় ঘটেনি।
দলটি আরও জানিয়েছে, আমরা লক্ষ্য করেছি, অনেকে এ বিষয়টিকে ভুলভাবে ব্যাখ্যা দিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের উপ-কমিটিকে বিতর্কিত করার অপচেষ্টায় লিপ্ত হয়েছে। অ্যাটর্নি জেনারেল পদ নিয়েও তারা সংবিধান ও আইনের সম্পূর্ণ ভূল ব্যাখ্যা দিচ্ছেন এবং মনগড়া কথা বলছেন, যা সম্পূর্ণ অনাকাক্সিক্ষত। তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটিকে সকল বিতর্কের উর্ধ্বে রাখা এবং জনমানসে অ্যাটর্নি জেনারেল পদ নিয়েও যাতে বিতর্কের সৃষ্টি না হয় সেজন্য বিশেষজ্ঞ সদস্য হিসেবে অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনের পরিবর্তে সুপ্রীম কোর্টের সিনিয়র এ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরীকে অন্তর্ভুক্ত করা হয়েছে।
 

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

দিলরুবা শরমিন

২০২১-০২-২৪ ০০:২৬:২৫

সাধারণ মানুষ ভুল ব্যাখ্যা দেবে এমন সুযোগ করে দেয়া উচিৎ কি? তবে আসলেই কি সাংবিধানিক পদে অধিষ্ঠিত কোন নাগরিক কে রাজনৈতিক পদে রাখা উচিৎ? এটর্নি জেনারেল সাংবিধানিক পদ। রাষ্ট্রের সর্বোচ্চ আইনী পদ। সিনিয়র এডভোকেট ও এটর্নি জেনারেল এম আমিন উদ্দীনের যোগ্যতা, সততা, ন্যায় পরায়নতা কে অহেতুক বিতর্কিত করার কি দরকার? তাছাড়া বাংলাদেশের মানুষ কে এতটা গর্ধব মূর্খ ভাবারই বা কি দরকার। মানুষ জন কিছু কিছু পড়াশোনা করে। যাই হোক শুভ বুদ্ধির উদয় হয়েছে এটাই যথেষ্ট।

হাবিবুর রহমান

২০২১-০২-২৩ ১৭:১৫:২৮

দলীয় পদে থাকলে আয়-রোজগার সম্ভবত এটর্নি জেনারেলের চেয়েও বেশি!তা নাহলে আমিন সাহেব উপকমিটিতে এসেছিলেন কেন? জবির ভিসি যুবলীগের সভাপতি হতে চেয়েছিলেন সম্ভবত এ কারণেই!

Banglar Manush

২০২১-০২-২৪ ০২:৫৮:১৯

US President Biden's nominee for attorney general said during his US Senate confirmation hearing, “I am not the president’s lawyer, I am the United States’ lawyer. And I will do everything in my power, which I believe is considerable, to fend off any effort by anyone to make prosecutions or investigations partisan or political in any way.” Compare that with Bangladeshi so-called attorney general.

nasym

২০২১-০২-২৩ ১১:২৫:৩৫

THIS gentleman MR amon has no idea WHAT an attorney general OF A COUNTRY IS !! TO HIM THE post IS LIKE ANY OTHER "ukil" advocate!,HE IS appointed FROM awami league office,SO ANY awami office post IS same important TO him.what A shame for JUDICIARY(IF THERE LEFT ANY)

Mahmud

২০২১-০২-২৩ ০৭:৫৬:২২

সবই হচ্ছে লোভ। পদের লোভ। যতই দেবেন আরো চাই। বড় পদে থেকে ছোট পদ নিতেও আপত্তি নাই। পদ পেলেই হলো। লাজ লজ্জা, আত্মসম্মানবোধের কোন বালাই নেই , পদই সব।

তপু

২০২১-০২-২৩ ০৭:১৮:২০

রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল পদে থেকে তিনি কি তুলনামূলক ছোট আওয়ামী লীগের উপ কমিটির সদস্য পদ প্রাপ্তির জন্য লালায়িত ছিলেন?

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



রণক্ষেত্র বাঁশখালী বিদ্যুৎকেন্দ্র

শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, গুলিতে নিহত ৫

করোনায় আক্রান্ত পুরো পরিবার

২৪ ঘণ্টার ব্যবধানে স্বামী-স্ত্রীর মৃত্যু

DMCA.com Protection Status