সন্দেহ-সংশয় দূরে রেখে একসঙ্গে চলার আহ্বান ভারতীয় হাই কমিশনারের

অনলাইন ডেস্ক

অনলাইন (১ দিন আগে) ফেব্রুয়ারি ২৩, ২০২১, মঙ্গলবার, ৩:৫৩ অপরাহ্ন

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, পরস্পরের সন্দেহ ও সংশয় দূরে রেখে একসঙ্গে চলার মধ্য দিয়ে ভারত ও বাংলাদেশ সমৃদ্ধির পথে এগোতে পারবে। নাগরিকদের সঙ্গে নাগরিকের সম্পর্কের উপরও জোর দিয়েছেন তিনি।
মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে ইন্ডিয়ান মিডিয়া করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইমক্যাব) আয়োজিত ‘বঙ্গবন্ধু: বাংলাদেশ-ভারত সম্পর্ক’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। দোরাইস্বামী বলেন, আমাদের সম্পর্ক টেকসই হওয়ার মূলনীতি ইতোমধ্যে তৈরি হয়ে আছে। এখন আমাদের উচিৎ সন্দেহ ও সংশয় দূরে কাজ করা। কারণ সন্দেহ ও অবিশ্বাসের কোনো জায়গা এখানে নেই। পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রে আমরা যত দ্রুত এগোতে পারব, তত দ্রুতই আমরা একসঙ্গে সমৃদ্ধি লাভ করতে পারব।
তিনি বলেন, শিক্ষা, বাণিজ্য, সংস্কৃতি, চলচ্চিত্র, গণমাধ্যম, ব্যবসা, ভ্রমণ, পরিবহন বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের একসঙ্গে কাজ করার ক্ষেত্র তৈরি রয়েছে। আমি দেখেছি, সহযোগিতা বাড়লে উন্নতিও বাড়ে।
সুতরাং আমার জন্য যেটা ভালো নয়, সেটা আপনার জন্য ভালো হবে না এবং আপনার জন্য যেটা ভালো নয়, সেটা আমার জন্য ভালো হবে না। আমরা যদি এটা অনুসরণ করি, তাহলে বঙ্গবন্ধুর নেতৃত্বের আদর্শ অনুসরণ করা হবে। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ আমাদের সবচেয়ে বড় ব্যবসায়িক এবং বিশ্বের মধ্যে সবচেয়ে বড় ট্রাভেল পার্টনার। এভাবেই আমাদের সম্পর্ক এগিয়ে যাচ্ছে।
অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। মুক্তিযুদ্ধে বাংলাদেশের জনগণকে ভারতের সহযোগিতা এবং বঙ্গবন্ধুকে পাকিস্তানের কারাগার থেকে মুক্ত করতে দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভূমিকার কথা স্মরণ করেন তথ্যমন্ত্রী। ইমক্যাবের সভাপতি বাসুদেব ধরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ডেইলি অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, বিএফইউজে’র সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ বক্তব্য দেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Khokon

২০২১-০২-২৩ ১০:১৯:৩৯

একটাই প্রশ্ন, ভারতীয় দূতাবাস আমাদের দেশে যেমন সক্রিয় আমাদের দেশের দূতাবাস কি ও সেই রকম সক্রিয় ভারতে ? যদি না থাকে তাহলে ওনাদের সক্রিয়তা কেনো ? দেশ স্বাধীনতার ক্ষেত্রে অবধান এই তো ? তাতো হিটলারের হাত থেকে ইউরোপকে আমেরিকা রক্ষা করেছিল, কই আমেরিকান তো এভাবে দৌড়াদৌড়ি করে না ? তাহলে কি এটা ওনাদের এ দেশের রাজনীতি করার নেশা হয়ে গেছে ?

London Eye

২০২১-০২-২৩ ২১:৩৩:০৭

Mind you, a special relationship exists as an established fact between Indo-Bangladesh, dont be stupid and make yourselves fools. Have of heard of Great Britain's special relationship with US ? Try imagine the similar and I assure India was never an imperial power and shall never be. Bangladesh could become Great Bangladesh, who knows.

Shahab

২০২১-০২-২৩ ০৭:০০:১৩

I hate India.

ক্ষুদিরাম

২০২১-০২-২৩ ১৮:২৬:০৪

ভদ্দন্নক ভারতীয় হাই কমিশনার মশাই যদি এই কমেন্টগুলো পড়ার সুযোগ পেতেন তাহলে বুঝতেন যে আম জনতার কাছে ভারতের যায়গা বুকে নাকি পায়ের বুটের নিচে !! বাংলাদেশ ভারতের বন্ধু এটাই হল এই শতাব্দির স্রেস্ট মিথ্য !!

Showkat Ali

২০২১-০২-২৩ ০৪:২৫:২২

ভারতের মত বন্ধু যার আছে তার শত্রুর প্রয়োজন হয় না ।

MAHMUDUR RAHMAN

২০২১-০২-২৩ ০৪:১১:১২

We can trust anyone except India and this is life time formula...

Masud abdullah

২০২১-০২-২৩ ১৭:০৫:৩০

Aren't you really a "sweet-talker", Mr. high commissioner? Anyway, such sweet talk may be good for India, but it certainly won't help Bangladesh.

Imon

২০২১-০২-২৩ ১৬:৩৫:৪৮

দেশের গণতন্ত্র ফিরিয়ে দিলেই কেবল বন্ধুত্বের বীজ বপন হতে পারে। বুকে ছুরি মেরে মিষ্টি মিষ্টি কথার মাধ্যমে প্রকৃত বন্ধুত্ব হতে পারে না। আপনার কথাতেই বন্ধুত্ব নষ্টের বীজ রয়েছে, সেটা হল সন্দেহ-সংশয় (এটা দূর করতে হলে আন্তরিক হতে হবে, ভন্ডামি নয়)।

Md.Shamsul Alam

২০২১-০২-২৩ ১৬:৩৩:২২

আজ থেকে 49 বছর আগের এই দিনে ভারতীয় বাহিনী গুম করে জহির রায়হানকে! স্বাধীন বাংলাদেশে ভারতীয় চর শেখ মুজিবের তত্ত্বাবধানে সেটাই ছিলো প্রথম গুমের ঘটনা! জহির রায়হানের অপরাধ ছিলো তিনি স্বাধীনতার পর বাংলাদেশে অবস্থান করা ভারতীয় বাহিনীর লুটপাটের বিরুদ্ধে ডকুমেন্ট তৈরী করেছিলেন!!

Aftab Chowdhury

২০২১-০২-২৩ ০৩:০৯:৩৪

জ্ঞান না দিয়ে তার প্রমান দেন । জনগন এর সাথে জনগনের সম্পর্ক চাইলে বাংলাদেশের নেজ্য সার্থবিরোধি কর্মকান্ড বন্ধ করুন । আর দালাল পেইড এজেন্ট পালা বন্ধ করুন ।

Md. Harun al-Rashid

২০২১-০২-২৩ ১৬:০৮:৫৬

এক সংঙ্গের সহযাত্রায় কেবল নির্বিচার সীমান্ত হত্যা একটু উপেক্ষা করিলে বন্ধুত্ব আরো গাঢ় হয়!

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

করোনায় ইবি শিক্ষকের মৃত্যু

২৫ ফেব্রুয়ারি ২০২১

ঢাকা-দিল্লি বৈঠক শনিবার

এজেন্ডায় পার্বত্য অঞ্চলে বিচ্ছিন্নতাবাদ নিয়ন্ত্রণ

২৪ ফেব্রুয়ারি ২০২১

রিজার্ভে ফের মাইলফলক

২৪ ফেব্রুয়ারি ২০২১

ব্যবহৃত লেড এসিড ব্যাটারির (ইউল্যাব) এর পরিবেশভিত্তিক সঠিক ব্যবস্থাপনা

 সারা দেশে ৬ হাজারেরও বেশি অনানুষ্ঠানিক ও অবৈধ ইউল্যাব পুনর্ব্যবহার কার্যক্রম

২৪ ফেব্রুয়ারি ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status