সাকিবের সিদ্ধান্তে আহত হয়েছেন পাপন

স্পোর্টস রিপোর্টার

খেলা ২৩ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার

আফগানিস্তানের বিপক্ষে লজ্জার টেস্ট হার। এরপর ভারত, পাকিস্তান এমনকি দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাদা পোশাকে একের পর এক হারে শুধু ক্ষতই বেড়েছে। এরপরও ঠিক শ্রীলঙ্কা সফরে যাওয়ার আগে সাকিব আল হাসান জানিয়ে দিলেন তিনি খেলবেন না।

তিনি জাতীয় দলের দায়িত্ব বাদ দিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) খেলতে যাবেন। কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের আশা ছিল দলের সিনিয়র ক্রিকেটাররা হবেন আরো দায়িত্ববান। একের পর এক হারের লজ্জা থেকে দলকে বের করে আনতে তারা ভূমিকা রাখবেন- এমনটাই আশা ছিল তার। কিন্তু সে সময়ে সাকিবের এমন সিদ্ধান্তে বেশ আহত হয় বিসিবি। এত আলোচনা- সমালোচনা যে বিব্রত হওয়ারই কথা দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থার।
তবে বিসিবি সভাপতি জানালেন বিব্রত নয়, মন খারাপ তার। এ বিষয়ে তিনি বলেন, ‘না বিব্রত ঠিক না, মন খারাপ।’ আমাদের মনটা খারাপ কারণ, দেখেন একটা খেলোয়াড়ের পিছনে তো কম বিনিয়োগ নয়। বোর্ড একটা ক্রিকেটারের পিছনে যে পরিমাণ বিনিয়োগ করে এটা আপনাদের জানা আছে কিনা জানি না, একটা খেলোয়াড়ের ইনজুরি হলো বা, কিছু হলো এসব কিছুর পিছনে ওদের পিছনে আমরা যে পরিমাণ বিনিয়োগ করি সেটা তো আগে কখনো চিন্তাই করা যেত না।’  বোর্ড সভাপতি আরও যোগ করেন, ‘শুধু দুইটা টেস্ট ম্যাচ না, আমরা টেস্ট হেরেছি আফগানিস্তানের কাছে, ভারতের বিপক্ষে, পাকিস্তানেও। আমরা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের মাটিতে পরপর দু’টো টেস্ট হারলাম। এর পরও কেউ যদি বলে খেলবে না! আমার ধারণা ছিল সবাই উঠে পড়ে লাগবে। সেই জায়গায় কেউ যদি বলে খেলবে না, ফ্র্যাঞ্চাইজি লীগে খেলবে, এরপর আর বলার কিছু থাকে না।’

এই ঘটনার জের ধরেই গুঞ্জন ছড়িয়ে পড়ে  কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ছেন সাকিব। তাকে বাদ দিতেই জরুরি সভার আয়োজন করেছে বিসিবি! গতকাল দুপুর একটায় থেকে সভা শুরু হয়। তবে বিকাল ৫ টার পর বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়ে দিলেন সাকিবকে নিয়ে এমন কোনো সিদ্ধান্ত হয়নি। এমনকি তাকে চুক্তি থেকে বাদ দেয়ার বিষয়ে আলোচনাও হয়নি। তবে স্পষ্ট করেই জানিয়ে দেন শ্রীলঙ্কা সফর বাদ দিয়ে সাকিবের আইপিএল খেলার সিদ্ধান্তে দারুণভাবে মন খারাপ হয়েছে বিসিবি সভাপতির। এছাড়াও এখন থেকে যদি কোনো ক্রিকেটার দেশের খেলা রেখে অন্য কোনো লীগে খেলতে চান কাউকে বাধা দেয়া হবে না। দেয়া হবে ছুটি। সেই সঙ্গে নতুন করে যে কেন্দ্রীয় চুক্তি হবে সেখানে ক্রিকেটারদের স্পষ্ট করে দিতে হবে কেউ অন্য কোনো লীগে খেলতে চান কি না। এককথায় পরিবর্তী চুক্তি হবে কঠিন শর্ত রেখে। ক্রিকেটারদের কাছে বিসিবি জিম্মি হয়ে পড়ছে কিনা এমন প্রশ্নের জবাবে পাপন বলেন, ‘এটা একেবারে অস্বীকার করার পথ নেই (জিম্মি হয়ে যাচ্ছে কি না প্রশ্নে)। এটা এর আগেও যে হয়নি তা না। তবে এখন একটা ব্যাপারে আমাদের মাইন্ড ইজ ভেরি ক্লিয়ার। আমরা কাউকে জোর করে কোথাও পাঠাবো না, যারা খেলতে চায় না তারা খেলবে না। আমরা চাই সবাই খেলুক। তবে কারো যদি ন্যাশনাল টিমের চাইতে অন্য কোথাও খেলতে ভালো লাগে তাহলে তারা যেতে পারে, কোনো বাধা নেই। এই বার্তাটা সবার জন্য।

ক্রিকেটারদের এমন আচরণে এবার বিসিবিও নড়েচড়ে বসেছে। এই বছর কোনো কেন্দ্রীয় চুক্তি হয়নি। তবে সামনেই নতুন করে চুক্তি হবে ক্রিকেটারদের সঙ্গে। আর সেই চুক্তির ধরন হবে একেবারেই ভিন্ন। এ বিষয়ে বিসিবি সভাপতি বলেন, ‘আমরা আজ এই  (কেন্দ্রীয়) ব্যাপারেও আলোচনা করেছি, আমরা ওদের (জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে) সঙ্গে একটা চুক্তি  তৈরি করবো। এই চুক্তিতে আরো নতুন কিছু জিনিস যুক্ত হবে। ওখানে পরিষ্কারভাবে লেখা থাকবে, যে কে কোন ফরম্যাট খেলতে চায়, তাদেরকে বলতে হবে। এবং এটাও জানতে হবে তাদের যদি ওই সময়ে অন্য কোনো খেলা থাকে তাহলে সেখানে খেলবে নাকি দেশের হয়ে খেলবে।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

মোহামেডানের নির্বাচন

পরিচালক পদে মনোনয়ন কিনলেন রুহুল আমিন, মাসুদ

২৫ ফেব্রুয়ারি ২০২১

বসুন্ধরায় উড়ে গেল শেখ রাসেল

২৫ ফেব্রুয়ারি ২০২১

কোয়ার্টারের পথে চেলসি

২৫ ফেব্রুয়ারি ২০২১

টানা তৃতীয় ম্যাচে হতাশা নিয়ে মাঠ ছাড়লো স্প্যানিশ জায়ান্ট অ্যাটলেটিকো মাদ্রিদ। লা লিগায় ছন্দ পতনের ...

অফিসার্স ক্লাবের ব্যাডমিন্টন প্রতিযোগিতা

২৫ ফেব্রুয়ারি ২০২১

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে ঢাকা অফিসার্স ক্লাব ব্যাডমিন্টন ...

ছোট পর্দায় আজকের খেলা

২৫ ফেব্রুয়ারি ২০২১

বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবলআরামবাগ-পুলিশ বিকাল ৩টাব্রাদার্স-শেখ জামাল বিকাল ৪টা(টি-স্পোর্টস)ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট



খেলা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status