অনির্বাণ লাইব্রেরির পর্যটন বোর্ড ‘কপোতাক্ষ’-এর উদ্বোধন

 স্টাফ রিপোর্টার

অনলাইন (১ সপ্তাহ আগে) ফেব্রুয়ারি ২২, ২০২১, সোমবার, ৫:০৬ অপরাহ্ন

সুন্দরবন কেন্দ্রিক পর্যটনের বিকাশের লক্ষ্যে ঐতিহ্যবাহি অনির্বাণ লাইব্রেরি ‘কপোতাক্ষ’ নামের একটি পর্যটন লঞ্চ (টুরিষ্ট বোট) চালু করেছে। মহাকবি মাইকেল মধুসূদন দত্তের বিখ্যাত কপোতাক্ষ নদে থাকা এই লঞ্চে যে কেউ স্বল্প ব্যয়ে সুন্দরবন ও তৎসংলগ্ন এলাকায় ভ্রমন করতে পারবেন। সোমবার দুপুরে খেুলনা জেলার পাইকহগাছা উপজেলার অনির্বাণ লাইব্রেরি সংলগ্ন কপোতাক্ষ নদের মামুদকাটি ঘাটে এই লঞ্চের উদ্বোধন করেন খুলনা-৬ আসনের সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান বাবু। সাংবাদিক নিখিল ভদ্রের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন পাইকগাছা উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, পাইকগাছা পৌরসভার মেয়র সেলিম জাহাঙ্গীর ও অনির্বাণ লাইব্রেরির অন্যতম প্রতিষ্ঠাতা অতিরিক্ত ডিআইজি জয়দেব কুমার ভদ্র। উদ্বোধনী অনুষ্ঠানে এমপি আক্তারুজ্জামান বাবু বলেন, সরকার পর্যটন শিল্পের বিকাশে নানামূখী পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে সুন্দরবন এলাকায় একাধিক প্রকল্পের বাস্তবায়ন কাজ চলছে। পাইকগাছা-কয়রা অঞ্চলে পর্যটন স্পট তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। মুক্তিযুদ্ধের অন্যতম রণাঙ্গন কপিলমুনি যুদ্ধক্ষেত্রে মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স নির্মাণ, জগৎ বিখ্যাত বিজ্ঞানী আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের সংরক্ষণ, ইকোপার্ক তৈরি এবং কপোতাক্ষ নদ খননসহ অন্যান্য প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দক্ষিণ খুলনাকে পর্যটন এলাকা হিসেবে গড়ে তোলা হবে।
দেশ বিদেশের পর্যটকদের আকর্ষণে অনির্বাণ লাইব্রেরির টুরিষ্ট বোট বিশেষ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। উদ্বোধনী আলোচনা শেষে ফিতা কেটে পর্যটন লঞ্চের উদ্বোধন করেন এমপি আক্তারুজ্জামান বাবু। পরে অতিথিরা কপোতাক্ষ নদ ভ্রমণ করেন। অর্ধশতাধিক ধারণ ক্ষমতার বিলাসবহুল এই পর্যটন লঞ্চে দু’টি ভিআইপি কেবিন রয়েছে। সেখানে ছোটসভা ও আড্ডার সুযোগ-সুবিধা রয়েছে। সুুন্দরবনসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নৌ ভ্রমণের লঞ্চটি ব্যবহারে অনির্বাণ লাইব্রেরির সঙ্গে যোগাযোগ করতে হবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে অনির্বাণ লাইব্রেরির পক্ষ থেকে ৫দিনপ্যাপী অনুষ্ঠান গত ১৮ ফ্রেব্র“য়ারী শুরু হয়। এরমধ্যে গত ২১ ফেব্র“য়ারী দেশের বিভিন্ন মেডিকেলের ২১ জন বিশেষজ্ঞ চিকিৎসক সহস্রাধিক রোগীকে ফ্রি চিকিৎসা সেবা দেন। সেবা গ্রহণকারী রোগীদের ফ্রি ওষুধ দেওয়া হয়। এছাড়া গরীব নারীদের সেলাই মেশিন বিতরণ, প্রতিবন্ধিদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ অন্যান্য কর্মসূচী ছিলো।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

অধ্যাপক মো. হানিফ আর নেই

২ মার্চ ২০২১

বরিশাল সরকারি ব্রজমোহন কলেজের সাবেক অধ্যক্ষ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক সিন্ডিকেট সদস্য অধ্যাপক মো. হানিফ মৃত্যুবরণ ...

শহীদ মুনীর চৌধুরীর স্ত্রী আর নেই

২ মার্চ ২০২১

শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর স্ত্রী ও প্রয়াত মিশুক মুনীরের মা বিশিষ্ট নাট্যাভিনেত্রী লিলি চৌধুরী আর ...

চলন্ত প্রাইভেটকারটিকে হঠাৎ আগুন ধরে যায়

২ মার্চ ২০২১

ঢাকার সাভারে একটি চলন্ত প্রাইভেটকারে হঠাৎ আগুন ধরে পুড়ে ছাই হয়ে গেছে। সোমবার রাত পৌনে ...

স্বামীর মৃত্যুর খবরে কাঁদলেন ডা. অন্তরা

২ মার্চ ২০২১

 স্বামীর মৃত্যুর খবর শুনে কাঁদলেন ডা. অন্তরা। গতকাল দুপুরের দিকে তাকে মৃত্যুর খবর জানানো হয়। ...



অনলাইন সর্বাধিক পঠিত



বিদায় সংবর্ধনায় বিচারপতি মির্জা হোসেইন হায়দার-

বাস্তবে বিচার বিভাগ কতটুকু স্বাধীন, তা আমরা সকলেই জানি

তিন বছর পর রহস্য উদঘাটন

এক প্রেমিকের প্রতারণার বলি দুই বোন

DMCA.com Protection Status