ফাইজারের ভ্যাকসিন অনুমোদন পেলো না ভারতে

বিশেষ সংবাদদাতা, কলকাতা

ভারত (২ মাস আগে) ফেব্রুয়ারি ৬, ২০২১, শনিবার, ১০:১১ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ২:৪১ অপরাহ্ন

মার্কিন কোম্পানি ফাইজারের কোভিড ভ্যাকসিন অনুমতি পেল না ভারতে। পর্যাপ্ত নিরাপত্তা নেই তাই ফাইজারকে এই ভ্যাকসিন ভারতে ব্যবহারের অনুমতি দেয়নি ভারতীয় ড্রাগ কন্ট্রোল কর্তৃপক্ষ। ভারত এন বায়োটেকের সঙ্গে যৌথভাবে এই ভ্যাকসিন আনছিল ফাইজার।

জার্মানি ও আমেরিকার ক্লিনিকাল টেস্টের রিপোর্ট তারা দাখিল করেছিল। কিন্তু ভারতের অধিবাসীদের দৈহিক গঠন ও সিস্টেম পশ্চিমী দেশগুলির তুলনায় অন্যরকম বলে এই ক্লিনিকাল টেস্ট এর রিপোর্ট গ্রাহ্য করেনি ভারতীয় ড্রাগ কন্ট্রোল কর্তৃপক্ষ।  উল্লেখ্য, অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার ভ্যাকসিন কোভিশিল্ড, ভারত বায়োটেকের কোভ্যাকসিন এবং রাশিয়ার স্পুটনিক ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল ভারতেই হয়েছে।

ফাইজার জানিয়েছে তারা ক্লিনিক্যাল ট্রায়াল নতুনভাবে ভারতে করার ব্যবস্থা করছে। এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষবর্ধন জানিয়েছেন যে, ভারতে পঞ্চাশোর্ধদের ভ্যাকসিন দেওয়া চালু হবে মার্চে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Nam Nai

২০২১-০২-১১ ১৯:২০:৩৫

Ha ha , Very funny !! The real reason is three- 1. India does not have abilities to keep Pfizer Vaccines in large scale in minus 70F temp 2. To help Serum Institute to recoup the money they invested and spent to buy the Copy right of Astro-Zenica / Oxford and make huge profits 3. Most importantly - Vaccine Diplomacy - India is trying to influence the Neighbors by telling this Vaccine ( Oxford/ Astro-Zenica ) is Indian Vaccine ( manufactured there but not developed )

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর

কোভিডের দ্বিতীয় অভিঘাতে কাঁপছে ভারত

১ দিনে আক্রান্ত ১ লক্ষ ৭০ হাজার, মৃত ৯০০

১২ এপ্রিল ২০২১



ভারত সর্বাধিক পঠিত



কোভিডের দ্বিতীয় অভিঘাতে কাঁপছে ভারত

১ দিনে আক্রান্ত ১ লক্ষ ৭০ হাজার, মৃত ৯০০

DMCA.com Protection Status