ড্যানিয়েল পার্লের হত্যাকারী জঙ্গি ওমরকে মুক্তি দিলো পাকিস্তান

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জানুয়ারি ২৮, ২০২১, বৃহস্পতিবার, ৬:৩৩ অপরাহ্ন

মার্কিন সাংবাদিক ড্যানিয়েল পার্ল হত্যা মামলার প্রধান আসামী জঙ্গি ওমর সাইদ শেখকে মুক্তি দিয়েছে পাকিস্তানের সুপ্রিম কোর্ট। তিন বিচারপতির ওই প্যানেলে ২-১ সংখ্যাগরিষ্ঠতায় তার মুক্তির পক্ষে রায় দিয়েছে আদালত। এরফলে ড্যানিয়েল পার্ল হত্যা মামলার সকল আসামীকে মুক্তি দেয়া হলো। এ খবর দিয়েছে আল-জাজিরা।

খবরে বলা হয়, ২০০২ সালে ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ড্যানিয়েল পার্লকে পাকিস্তানে অপহরণ এবং পরে হত্যা করা হয়। তার হত্যাকাণ্ডের প্রধান অভিযুক্ত ওমর সাইদ। ১৯৯৯ সালে কান্দাহারে ভারতীয় বিমান ও বিমানে থাকা যাত্রীদের অপহরণ করেছিল জঙ্গিরা। সেসময় বিমান যাত্রীদের জীবনের বিনিময়ে আটক জঙ্গিদের একটি তালিকা পাঠানো হয়েছিল। সেসময় মুক্তি পাওয়া জঙ্গিদের একজন এই ওমর সাইদ।
২০০২ সালে ড্যানিয়েল পার্ল পাকিস্তানে এসেছিলেন জঙ্গি কার্যক্রম নিয়ে কাজ করতে। সেসময় তাকে অপহরণের পর শিরশ্ছেদ করে হত্যা করে জঙ্গিরা। অপহরণের জন্য ওমর সাইদকে দণ্ড দিলেও তাকে হত্যার অভিযোগ থেকে মুক্তি দিয়েছে পাকিস্তানের আদালত। তাকে দায়মুক্তি দেয়া নিয়ে পার্লের পরিবার একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়, এই মামলার রায় একটি প্রহসন ছাড়া কিছুই নয়। হত্যাকারীদের এভাবে মুক্তি দেয়ার মধ্য দিয়ে পাকিস্তানের সাংবাদিক ও সাধারণ মানুষের জীবন ঝুঁকির মধ্যে ফেলা হলো।

গত বছর সেসময় তাকে হত্যার অভিযোগ থেকে মুক্তি দেয়া নিয়ে পাকিস্তান ও পাকিস্তানের বাইরে থেকে নিন্দার ঝড় বয়ে যায়। এই মামলাকে পাকিস্তানের জন্য বড় চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করেন দেশটির রাজনীতি বিশ্লেষক সিরাজ পারাচা। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে একটি নতুন প্রশাসন এসেছে আর এরইমধ্যে পাকিস্তান এরকম একটি কাজ করলো। ড্যানিয়েল পার্লের ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্র খুবই স্পর্শকাতর হয়ে আছে। তারা পার্ল হত্যাকারীদের বিচার চায়।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



একটি চাঞ্চল্যকর ঘটনা

২৭ বছর আগে ধর্ষণ, মামলা এখন

মিস পানামা প্রতিযোগিতা

অংশ নিতে পারবেন হিজড়াও

DMCA.com Protection Status