অপরাধের প্রমাণ সংগ্রহকারীর ভূমিকা আরো বিস্তৃত: গবেষণা

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (৪ সপ্তাহ আগে) জানুয়ারি ২৮, ২০২১, বৃহস্পতিবার, ৫:৩১ অপরাহ্ন

অপরাধ সংগঠিত হওয়ার পর ঘটনাস্থল থেকে প্রমাণ সংগ্রহকারীদের ভূমিকা নিয়ে বই ও জার্নাল সংগ্রহকারী ওয়েবসাইট সায়েন্স ডিরেক্টে একটি বিস্তৃত গবেষণা প্রকাশিত হয়েছে। এটি প্রমাণ সংগ্রহকারী বা সিএসআই (ক্রাইস সিন ইনভেস্টিগেটর) নিয়োগের ক্ষেত্রে আইনরক্ষাকারী বাহিনীগুলোকে সাহায্য করবে। গবেষণায় উঠে এসেছে, সিএসআই'র দায়িত্ব ও ভূমিকা নিয়ে ব্যাপক ভুল ধারণা রয়েছে। স্বাভাবিকভাবে মনে করা হয়, একজন সিএসআই'র কাজ হচ্ছে শুধু প্রমাণ সংগ্রহ করা এবং শুধুমাত্র তার ভিত্তিতেই পদক্ষেপ নেয়া। তবে প্রাপ্ত তথ্য বলছে, এই দায়িত্ব আরো অনেক বিস্তৃত। এরজন্য প্রমাণ সংগ্রহের পাশাপাশি ঘটনা সম্পর্কে গভীর চিন্তাভাবনা তথা ক্রিটিকাল থিংকিংয়ের ক্ষমতা থাকতে হবে। আইনরক্ষাকারী বাহিনীগুলো এ ক্ষেত্রে অজানা ঘটনাটি সম্পর্কে ধারণা তৈরি করার ক্ষমতার ওপরে জোর দিয়ে থাকে। একইসঙ্গে যুক্তি ও চিন্তার সমন্বয় ঘটিয়ে সমস্যার সমাধান করার ওপরে জোর দেয়া হয়।
আশা করা হয়, একজন সিএসআই ভিক্টিমকে ঘটনার প্রভাব থেকে বের করে আনতে সাহায্য করবেন এবং তাকে বিভিন্ন পরামর্শ দেবেন। গবেষণায় সিএসআই কর্মকর্তাদের বিজ্ঞানভিত্তিক জ্ঞান ছাড়াও আইন ও তদন্ত সম্পর্কিত জ্ঞানের ওপর জোর দেয়া হয়েছে। এছাড়া গবেষণায় একজন প্রমাণ সংগ্রহকারীর পাঁচটি প্রধান ভূমিকার কথা উল্লেখ করা হয়েছে। এগুলো হচ্ছে, অপারেশন চলাকালীন সমর্থন, প্রশাসনিক সমর্থন, গোষ্ঠিগত সমর্থন, প্রতিষ্ঠানগত সমর্থন এবং তদন্ত সম্পর্কিত সমর্থন প্রদান।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

ঊর্মি

২০২১-০১-২৯ ০০:০৭:৫২

এত্ত কষ্ট, মাথা খাটানো, চিন্তা, ঝামেলার দরকার কি? সোজা রিমান্ড - ১-২-৩ - যে ভাবে চাইবেন, যা চাইবেন তাই উগলানো যাবে। উন্নত দেশগুলো এই রিমান্ডের মর্মটা বুঝলোইনা!!!

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

মার্কিন গোয়েন্দা রিপোর্ট

খাসোগি হত্যার অনুমোদন দিয়েছিলেন সৌদি ক্রাউন প্রিন্স

২৭ ফেব্রুয়ারি ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status