গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণ হচ্ছে না

স্টাফ রিপোর্টার

অনলাইন (৪ সপ্তাহ আগে) জানুয়ারি ২৮, ২০২১, বৃহস্পতিবার, ১:৫২ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১১:০৫ পূর্বাহ্ন

গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণ করতে হাইকোর্টের দেয়া রায় স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল আবেদনের বিষয়ে শুনানি নিয়ে আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগে ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। এই আদেশের ফলে সারা দেশের ৪৭ হাজার গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণ হচ্ছে না।
আদালতে গ্রাম পুলিশের পক্ষে শুনানিতে অংশ নেন এডভোকেট আব্দুল মতিন খসরু। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব। এর আগে ২০১৯ সালে রায় প্রকাশের পরপরই রাষ্ট্রপক্ষ গ্রাম পুলিশের বিষয়ে দেয়া রায় স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি নিয়ে আজ এই আদেশ দেন আদালত।
এর আগে মহল্লাদার এবং দফাদারদেরকে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্তির নির্দেশনা চেয়ে ২০১৭ সালে রিট করেন ৩৫৫ জন গ্রাম পুলিশ সদস্য। ওই রিটের শুনানি শেষে গ্রাম পুলিশের মধ্যে দফাদার পদধারীদের বেতন-ভাতা ও সুযোগ-সুবিধা ২০০৯ সালে ঘোষিত জাতীয় বেতন স্কেলের ১৯ তম গ্রেড এবং মহল্লাদারদের ২০তম গ্রেডে দেয়ার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।
প্রসঙ্গত, সরকার ও গ্রাম পুলিশের আলোচনার প্রেক্ষিতে ২০০৮ সালের ৯ই জুলাই স্থানীয় সরকার বিভাগ গ্রাম পুলিশ তথা দফাদার ও মহল্লাদারদের চতুর্থ শ্রেণির কর্মচারীর সমস্কেল প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করে। ওই বছরের আগস্ট মাসে স্থানীয় সরকার বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্তে সংশ্লিষ্ট সব কাগজাদি অর্থ বিভাগের সচিব বরাবর প্রেরণ করে।
পরবর্তীতে স্থানীয় সরকার বিভাগ সব মহল্লাদার ও দফাদারদেরকে ইউনিয়ন পরিষদের কর্মচারী গণ্য করে তাদের নিয়োগ ও পদোন্নতির পদ্ধতি এবং তাদের বেতন-ভাতা জাতীয় বেতন স্কেল-২০০৯ এর আলোকে নির্ধারণ করে ২০১১ সালের ২রা জুন একটি বিধিমালা জারি করে।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

তিন বছর পর রহস্য উদঘাটন

এক প্রেমিকের প্রতারণার বলি দুই বোন

২৭ ফেব্রুয়ারি ২০২১

পল্লবীতে যুবককে কুপিয়ে জখম

২৭ ফেব্রুয়ারি ২০২১

খুলনায় বিএনপির সমাবেশে বক্তারা-

গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য রাজপথের বিকল্প নেই

২৭ ফেব্রুয়ারি ২০২১

লেখক মুশতাকের মৃত্যুতে বিক্ষোভ

৭ জনকে কারাফটকে জিজ্ঞাসাবাদের নির্দেশ

২৭ ফেব্রুয়ারি ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status