সকলের নির্ভয়ে টিকা নেয়া উচিত

তামান্না মোমিন খান

প্রথম পাতা ২৭ জানুয়ারি ২০২১, বুধবার | সর্বশেষ আপডেট: ১:১৬ অপরাহ্ন

বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইউজিসি অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ সবাইকে নির্ভয়ে করোনাভাইরাসের টিকা নেয়ার পরামর্শ দিয়েছেন। বলেছেন- আমাদের দেশে যে ভ্যাকসিন আনা হয়েছে এটি অক্সফোর্ডের আবিষ্কার করা ভ্যাকসিন। আমরা যতদূর জানি এটি নিরাপদ। কম-বেশি সব ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। এসব ভ্যাকসিন দিলে মাথাব্যথা, জ্বর, বমি ও এলার্জি  এ ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। এগুলোর মাত্রা একেবারেই কম।

তিনি বলেন, আমি দেশবাসীর উদ্দেশ্যে একটা কথাই বলবো, সেটা হলো আপনাদের করোনা হয়ে গেলেই বিপদ। আইসিইউ থেকে শুরু করে কতো কি তো লাগতে পারে।
করোনা তো লণ্ডভণ্ড করছে সারা পৃথিবীকে। করোনার তাণ্ডব তো সবাই আমরা দেখছি। মানুষকে ঘরবন্দি করছে। সেই হিসেবে ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া ততো বেশি না।

তিনি বলেন, অক্সফোর্ডের টিকা পৃথিবীর অনেক দেশে দিচ্ছে। আমাদের দেশের মানুষের মধ্যে ভয়ের কারণ হচ্ছে ভারতে তো মৃত্যুর খবর হয়েছে। কিন্তু যারা মারা গেছেন তারা সরাসরি টিকার জন্য মারা যায়নি। নরওয়েতে তো একজন টিকা নিয়ে মারা গেছে, কিন্তু দেখা গেছে, তিনি অনেক বয়স্ক ছিলেন।
তিনি বলেন, করোনার টিকা নিয়ে শুরু থেকে আমাদের দেশে গুজব চলছে। যখন করোনার ভ্যাকসিন এলো তখন আমরা ভেবেছি ভ্যাকসিন পাবো কিনা। অনেক ধনী দেশ আগেই অর্ডার দিয়ে ভ্যাকসিন কিনে রেখেছে। আমরা যখন ভ্যাকসিন পেতে যাচ্ছি তখন আবার গুজব ছড়ালো যে, ভারত ভ্যাকসিন রপ্তানি বন্ধ করে দিয়েছে। তারপর আবার দাম নিয়ে একটা গুজব ছড়ালো। ভ্যাকসিন নিয়ে একটার পর একটা গুজব আসছে। আমি মনে করি, এ ধরনের গুজবগুলো অসত্য, অপপ্রচার ও অবৈজ্ঞানিক। করোনার টিকা আপনি নিজে নেবেন কিনা জানতে চাইলে  ডা. আব্দুল্লাহ বলেন- আমাকে সবাই প্রশ্ন করে আমি ভ্যাকসিন নিচ্ছি কিনা। আপনারা জানেন আমি সবেমাত্র করোনা থেকে উঠলাম। আমি ব্যক্তিগতভাবে এখনই টিকা নিতে চাই। আমার কোনো ভয় নেই। যেহেতু মানুষকে বলছি, আর আমি নেবো না- সেটা তো হতে পারে না। তবে যারা একবার করোনায় আক্রান্ত হয়েছে তাদের জন্য সরকার একটা নিয়ম করেছে- তারা চার সপ্তাহ পর থেকে টিকা পাবে। যাদের করোনা হয়েছে তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে যা তিন মাস পর্যন্ত প্রটেকশন  দেবে।

এজন্য অগ্রাধিকার ভিত্তিতে যাদের আগে নেয়া দরকার তারা আগে নিক। যারা করোনায় আক্রান্ত হয়েছেন তারা পরে নেবেন। এই ভ্যাকসিন নিলেই যে আপনি সারা জীবনের জন্য নিরাপদ- এটা বলা যাবে না। এ বিষয়টি নিয়ে গবেষণা চলছে। তবে এটা বলতে পারি, টিকা নিলে অন্তত এক বছর আপনি নিরাপদ থাকতে পারবেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০১-২৭ ০১:৩৮:৫৪

In every countries people are taking vaccine. In India by this time almost 1 lac people took covishield. Nothing happened to them. Dr Zafarullah with whom government did not treat well, he supported to take vaccine. Those who negatively criticize, they are trying to create problems. Everyone without allergies must take opportunity to take vaccine.

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

সমন্বয়হীনতা, সিদ্ধান্ত পরিবর্তন ভোগান্তিতে শিক্ষার্থীরা

পরীক্ষা নিয়ে তালগোল

২৬ ফেব্রুয়ারি ২০২১

সেই দুই ভাইয়ের ৫৭০৬ বিঘা জমি জব্দের নির্দেশ

২৬ ফেব্রুয়ারি ২০২১

বহুল আলোচিত ফরিদপুরের দুই ভাইয়ের ৫ হাজার ৭০৬ বিঘা জমি ও তাদের মালিকানাধীন ৫৫টি বাস ক্রোকের ...

অবৈধ বাংলাদেশিদের বৈধতা দিতে বাইডেন প্রশাসনের প্রতি মোমেনের আহ্বান

২৬ ফেব্রুয়ারি ২০২১

অবৈধ অভিবাসীদের পর্যায়ক্রমে বৈধতা প্রদানের সহনশীল উদ্যোগের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসনের ভূয়সী প্রশংসা ...

বিক্ষোভ আল্টিমেটাম

২৬ ফেব্রুয়ারি ২০২১

টিকার পর আরো দুই জনের করোনা

২৬ ফেব্রুয়ারি ২০২১

৭ কলেজের শিক্ষার্থীদের দিনভর বিক্ষোভ

পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাহার

২৫ ফেব্রুয়ারি ২০২১

ব্যভিচারের অভিযোগ, মামলা

২৫ ফেব্রুয়ারি ২০২১

পরীক্ষা বন্ধ করা হলো কেন?

২৪ ফেব্রুয়ারি ২০২১



প্রথম পাতা সর্বাধিক পঠিত



দূতাবাসের ই-মেইল বার্তা

চীনের টিকার অনুমোদন দেয়নি বাংলাদেশ

সাক্ষাৎকারে জোনায়েদ সাকি

বৃহত্তর ঐক্যের লক্ষ্যে আমরা কাজ করছি

৭ কলেজের শিক্ষার্থীদের দিনভর বিক্ষোভ

পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাহার

সমন্বয়হীনতা, সিদ্ধান্ত পরিবর্তন ভোগান্তিতে শিক্ষার্থীরা

পরীক্ষা নিয়ে তালগোল

DMCA.com Protection Status