পর্ব- ৫৪

এটা আমার কাছে ছিল একেবারেই অগ্রহণযোগ্য

কাজল ঘোষ

এক্সক্লুসিভ ২৭ জানুয়ারি ২০২১, বুধবার | সর্বশেষ আপডেট: ১১:৩০ পূর্বাহ্ন

যখন কথাটি শুনতে পাই তখন আমি লস অ্যানজেলেস অফিসে। আদালতের ঘোষণাটি করতালির মাধ্যমে বিরতিহীনভাবে তা উদ্‌যাপন করা হচ্ছিল। দীর্ঘদিন কষ্ট ও সংগ্রামের মাধ্যমে চূড়ান্তভাবে সকলের ভালোবাসার জয় হলো।

আমি আমার টিমের সঙ্গে একটি অ্যাকশন পরিকল্পনা নিয়ে বৈঠকে বসি। আমি চাচ্ছিলাম এখনই বিয়েগুলো শুরু করে দিতে। কিন্তু সেটা সম্ভব হবে না যতক্ষণ না পর্যন্ত নাইন্থ সার্কিট কোর্টে করা আপিল স্টে না হচ্ছে। অ্যাপিলেট ডিভিশন বলছে, এটা করতে আরো কয়েক সপ্তাহ সময় লাগবে। এটা আমার কাছে ছিল একেবারেই অগ্রহণযোগ্য।


আমার সভাপতিত্বে এই বিজয় নিয়ে একটি সংবাদ সম্মেলন করতে চাইলে আমার স্টাফরা কোর্টের এই ধারাগুলোর চ্যালেঞ্জ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ে। এর চারদিকে ছিল বিভিন্ন কালি মাখার সুযোগ এবং এর কারণে আমার যে জনপ্রিয়তা তা নষ্ট হতে পারে। তবে আমার এই ডেকোরাম হিসাব করার কোনো সুযোগ ছিল না।

আমার মার্কিনি বন্ধুরা এ বিষয়ে দীর্ঘদিন ধরে অপেক্ষা করে আছে। আমি আমার মাইক্রোফোন কাছে নিয়ে নাইন্থ সার্কিট কোর্টকে বললাম, যত দ্রুত সম্ভব স্টে’র আবেদন খারিজের জন্য।

দু’দিন পর আমি ছিলাম সানফ্রান্সিসকো অফিসে আমার টিমের সঙ্গে ফ্রাইডে আফটারনুন স্ট্রাটেজি মিটিংয়ে। সেখানে আমরা আলোচনা করছিলাম বিভিন্ন অপরাধ চক্র নিয়ে বিশেষত যারা মাদক, অস্ত্র এবং আদম পাচারের সঙ্গে যুক্ত তাদের নিয়ে। আমরা সাম্প্রতিক সময়ের ঘটনাবলী নিয়ে গভীর আলোচনার এক ফাঁকেই আমার সহকারী কোর্টনি ব্রাইট আমার কাছে এসে আমাকে একটি নোট দিয়ে যায়। ‘নাইন্থ সার্কিট একটি সিদ্ধান্ত জানিয়েছে।’ আমি আমার টিমকে এই নোটটি পড়ে  শোনাতেই যা করছিলাম তা থেকে সকলের মনোযোগ সরে গেল। আমাদের উত্তরটি জানা প্রয়োজন ছিল।  

স্বল্প সময়ের মধ্যেই কোর্টনি এসে হাজির হলো। নাইন্থ সার্কিট স্টে খারিজ করে দিয়েছে। রাজ্য বিবাহের জন্য এখন থেকেই লাইসেন্স দিতে পারবে। আমরা সকলেই চিৎকারে ফেটে পড়লাম।
আমার ফোন বাজতে লাগলো। এটি ছিল চাড গ্রিফিনের কল। সে তখন ক্রিস প্যারি এবং স্যান্ডি স্টিয়ারের সঙ্গে আছে।

‘কমালা আমরা সানফ্রান্সিসকো আসছি। স্যান্ডি এবং ক্রিস বিয়ে করতে যাওয়া প্রথম দম্পতি হতে যাচ্ছে। আমরা চাই তুমি এই উৎসবে যোগ দাও।’
‘অবশ্যই, আমিও অংশ নিতে পছন্দ করবো।’ আমি চাডকে বলি, এর চেয়ে অন্য কোনো কিছুই আমাকে আর গর্বিত করতে পারবে না।

সাধারণত আমি অফিসের গাড়িতে যাতায়াত করি এ সময় সকলে আমাকে হেঁটে যেতে উৎসাহিত করলো। যখন আমরা সিটি হলের পথে হাঁটছিলাম তখন আমি থারগুড মার্শালের কাহিনীর কথা ভাবছিলাম। তিনি অথরিন লুসির সঙ্গে ছিলেন। লুসি অ্যালাবামা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ প্রত্যাখ্যান করেছিল। যদিও আমরা তখন রাস্তায় একা ছিলাম। তবু আমার মনে হচ্ছিল আমরা একটি মিছিলে নেতৃত্ব দিচ্ছি যা আমাদের পূর্বের প্রজন্ম শুরু করে দিয়ে গিয়েছিলেন। আমরা সেই কিংবদন্তিদেরই অনুসরণ করছিলাম। যার ধারাবাহিকতা আমাদের প্রজন্মের মধ্যে বিস্তৃত হয়েছে।  

আমরা যখন সিটি হলে পৌঁছাই তখন ইতিমধ্যেই মানুষের ভিড় লেগে গেছে হলওয়েতে। ক্রিস এবং স্যান্ডি অল্পসময়ের মধ্যেই এখানে পৌঁছে যায়।  

‘অভিনন্দন!’ আমি দুজনকেই বাহুবন্ধনে আবদ্ধ করলাম। তারা দীর্ঘদিন ধরে অনেক চড়াই উৎরাই পার করেছে। আমরা যখন হাসাহাসি এবং গল্প করছিলাম তখন একজন রিপোর্টার এবং ক্যামেরাম্যান আমাকে এসে প্রশ্ন করলো। তারা জানতে চাচ্ছিল এই বিয়ের ব্যাপারে আমি কি ভাবছি।  
আমি তার দিকে তাকিয়ে হেসে বললাম, ‘বিয়ের ঘণ্টা বাজলো বলে।’

এরইমধ্যে খবর ছড়িয়ে পড়লো সর্বত্র শত শত মানুষ সিটি হলে জড়ো হলো। কেউ আসলো উদ্‌যাপন করতে, কেই আসলো বিয়ে করতে। অনেকেই শুধুমাত্র এই মুহূর্তগুলোর সাক্ষ্য হতে হাজির হলো। আমরা শুনলাম সমকামী পুরুষরা উচ্চস্বরে গান গাইছে। তাদের গানের শব্দে মুখরিত হলো সিটি হল। আমরা যখন সবাই মিলে জড়ো হয়ে বিশুদ্ধ আনন্দ উপভোগ করছিলাম। অনুভূতি ছিল জাদুকরি। আমরা যখন উৎসবের প্রস্তুতি নিচ্ছি তখন কেউ একজন আমাকে পাশে টেনে নিয়ে বললো, লস অ্যানজেলেসের ক্লার্ক যতক্ষণ না আনুষ্ঠানিকভাবে ঘোষণাটি শুনছেন ততক্ষণ পর্যন্ত সমকামী বিয়ের লাইসেন্স দিতে অস্বীকৃতি জানিয়েছেন। নিশ্চিতভাবেই তার একটি ঘোষণা দরকার। এটিই ছিল আমার জন্য খুব সহজ। আমি ফোন হাতে নিয়ে তাকে কল করলাম। বললাম, আমি কমালা হ্যারিস। আপনাকে অবশ্যই তাৎক্ষণিকভাবে বিয়ে চালু করতে হবে। সে জবাবে বললো, ঠিক আছে আমি একে একটি ঘোষণা হিসেবে নিলাম এবং লাইসেন্স ইস্যু করলাম।

আমি তাকে ধন্যবাদ জানিয়ে বললাম, এটি উপভোগ করুন। এটি মজার হতে যাচ্ছে।
কমালা হ্যারিসের অটোবায়োগ্রাফি
‘দ্য ট্রুথ উই হোল্ড’ বই থেকে

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

নারী দিবসে জাতীয় প্রেস ক্লাবে সেমিনার

মুক্তিযুদ্ধে নারীদের অসীম সাহসী ভূমিকা ছিল

৯ মার্চ ২০২১

পর্ব-৬৬

আমাকে শপথ পড়ান জো বাইডেন

৬ মার্চ ২০২১



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status